বিশ্বের দীর্ঘতম সেতু

বিশ্বের দীর্ঘতম সেতু

Other

বিশ্বের দীর্ঘতম সেতুটি রয়েছে চীনে। দীর্ঘ ৯ বছর ধরে নির্মাণকাজ শেষে ২০১৮ সালের অক্টোবর আনুষ্ঠানিকভাবে চালু করা হয় এ সেতুটি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, রাশিয়া ও দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের প্রায় ১৪টি দেশ থেকে বিখ্যাত প্রকৌশলীদের নিয়ে ২০০৯ সালে সেতু নির্মাণের উদ্যোগ নেয় দেশটির সরকার।  

সেতুটি শুধু সমুদ্রেরই নয় বরং বিশ্বের স্থলভাগের সেতুগুলোর মধ্যেও দীর্ঘতম।

এটি জল ও স্থলে পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সেতু। হংকং থেকে ম্যাকাওয়ে সড়কপথে যাতায়াতের জন্য তৈরি এ সেতু ৫৫ (৩৪ মাইল) কিলোমিটার দীর্ঘ। এটি নির্মাণে ব্যয় হয়েছে ২ হাজার কোটি ডলার।

news24bd.tv

চীনের পার্ল রিভারের ওপর দিয়ে সেতুটি সমুদ্র পার হয়ে চলে গেছে ওপারে।

হংকং, ম্যাকাও এবং আরো নয়টি শহরকে যুক্ত করে একটি বৃহত্তর সাগর সংযোগ এলাকা তৈরি প্রকল্পের অংশ হিসেবে চীন এ সেতুটি নির্মাণ করে।  

শক্তিশালী মাত্রার টাইফুন কিংবা ভূমিকম্প-রোধী এ সেতুটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে চার লাখ টন স্টিল যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব। দক্ষিণ চীনের ৫৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার এলাকার ৬ কোটি ৮০ লাখ মানুষ এ সেতুর সুবিধা পাচ্ছে।

news24bd.tv

এ সেতু চালু হওয়ায় হংকং ও ম্যাকাওয়ের মধ্যে দূরত্ব আড়াই ঘণ্টা কমে এসেছে। আগের তিন ঘণ্টার পথ এখন আধা ঘণ্টায় যাতায়াত করা যাবে। এর আগে চীনের মূল ভূ-খণ্ড ঝুহাই থেকে হংকং যেতে সময় লাগতো চার ঘণ্টার মতো। সেখানে নতুন এ সেতুর কারণে সেখানে লাগে মাত্র আধা ঘণ্টা।  

এ সেতু দিয়ে দিনে নয় হাজারের বেশি যানবাহন চলাচল করে। শুল্কের মাধ্যমে এই ব্রিজ থেকে বছরে আয় হয় সাড়ে ৮ কোটি ডলারের বেশি। এই সেতু কোনো মেরামত ছাড়া অনায়াসে ১২০ বছর  ব্যবহার করা যাবে।

news24bd.tv

সেতুটির প্রায় ৩০ কিলোমিটার পার্ল নদীর ওপর দিয়ে গেছে আর জাহাজ চলাচল অব্যাহত রাখার সুবিধার্থে ছয় দশমিক সাত কিলোমিটার রাখা হয়েছে সাগরের নীচে টানেলে এবং এর দু’অংশের মধ্যে সংযোগস্থলে তৈরি করা হয়েছে একটি কৃত্রিম দ্বীপ। আর বাকি অংশ সংযোগ সড়ক, ভায়াডাক্ট আর ভূমিতে টানেল যা ঝুহাই ও হংকংকে মূল সেতুর সাথে যুক্ত করেছে।


নিখোঁজের ২৭ দিন পর সেপটিক ট্যাংকে মিলল শিশুর মরদেহ

বেরোবির ভিসির কোটি কোটি টাকা লুটপাটের ঘটনার ১১১ অভিযোগ

প্রাইভেট হাসপাতালের মালিকের বিরুদ্ধে আয়া ধর্ষণের অভিযোগ

সুনামগঞ্জে খাস জমি দখল নিয়ে দু'পক্ষের সংঘর্ষ, নিহত ১


সেতুটি অতিক্রম করার সময় সেতুটির কন্ট্রোল সেন্টার থেকে গাড়ি চালকদের হার্টরেট ও রক্তচাপ মনিটর করা হয়। সেতুটিতে পর্যবেক্ষণ ক্যামেরাও লাগানো আছে। কোনো চালক যদি গাড়ি চালানো অবস্থায় ২০ সেকেন্ডের মধ্যে তিনবারের বেশি হাই তোলে তখন ইয়োন ক্যাম-এর মাধ্যমে সতর্ক করা হয় ওই চালককে।

হারুন আল নাসিফ, কবি, ছড়াকার, সাংবাদিক

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক