নাটোরে কৃষি জমিতে অবাধে চলছে পুকুর খনন

নাটোর প্রতিনিধি

নাটোরে কৃষি জমিতে অবাধে চলছে পুকুর খনন

নাটোরের বড়াইগ্রামে কৃষি জমিতে অবাধে পুকুর খনন চলছে। এতে শুধু কৃষি জমিই নষ্ট হচ্ছে না, পরিবেশের উপরও বিরুপ প্রভাবের আশংকা রয়েছে। এছাড়া মাটি বহনকারী ট্রাক্টর চলাচলের কারণে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হচ্ছে। দ্রুত এর অবসান না হলে জলাবদ্ধতাসহ পরিবেশে বিরুপ প্রভাব পড়ারও আশঙ্কা করছেন কৃষি সংশ্লিষ্টরা। তবে উপজেলা প্রশাসনের দাবি, পুকুর খনন বন্ধে জোর চেষ্টা চালাচ্ছেন তারা। 

সরেজমিনে অনুসন্ধানে দেখা যায়, বড়াইগ্রামের গোপালপুর ইউনিয়নের গোপালপুর খাঁ পাড়া এলাকায় মোস্তাক হোসেন দীর্ঘদিনের পুরনো খাল দখল করে এক্সকেভেটর দিয়ে পুকুর কাটছেন। একই সঙ্গে পাশের তিন ফসলী প্রায় ৫ বিঘা জমিতেও তিনি পুকুর খনন করছেন। একই ইউনিয়নের অর্জুনপুর এলাকার শাহজাহান আলী তার ৫ বিঘা জমিতে পুকুর কাটছেন। 

এসব পুকুরের মাটি যাচ্ছে পাশের একটি ইটভাটায়। চান্দাই ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে ৬ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। একই ইউনিয়নের আকবর মোড় এলাকায় আলমের ইটভাটার পেছনে মাহতাব উদ্দিনের ১০ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। জোনাইল বাগবাচ্চা বিলের প্রায় ১২ বিঘা জমিতে পুকুর কাটছেন লোকমান হোসেন নামে এক ব্যাক্তি। 

একইভাবে বড়াইগ্রাম ইউনিয়নের চড়ূইকোল এলাকায় মাটি কাটার ঠিকাদার হায়দার আলী, মানিকপুর গ্রামে রেজাউল করিম, রাজাপুর গ্রামে আব্দুল খালেক এবং উপলশহর কিলিকমোড়ে আব্দুল আজিজ তিন ফসলী জমিতে পুকুর কেটে বাইরে মাটি বিক্রি করছেন। 


নিখোঁজের ২৭ দিন পর সেপটিক ট্যাংকে মিলল শিশুর মরদেহ

বেরোবির ভিসির কোটি কোটি টাকা লুটপাটের ঘটনার ১১১ অভিযোগ

প্রাইভেট হাসপাতালের মালিকের বিরুদ্ধে আয়া ধর্ষণের অভিযোগ

সুনামগঞ্জে খাস জমি দখল নিয়ে দু'পক্ষের সংঘর্ষ, নিহত ১


একই ভাবে বড়াইগ্রাম উপজেলা আটঘরিয়া, ভবানীপুর, কামারদহ, মহানন্দগাছাসহ বিভিন্ন এলাকায় চলছে অবাধে পুকুর খনন। কোথাও এক্সকেভেটর আর কোথাও শ্রমিক দিয়ে পুকুর কেটে এসব মাটি বিক্রি হচ্ছে বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন ইট ভাটায়। সেই সাথে পাকা-কাঁচা সড়ক ব্যবহার করছে মাটি বহনকারী ট্রাক্টর। এতে ক্ষতি হচ্ছে রাস্তাঘাট, ঘটছে দুর্ঘটনা, নষ্ট হচ্ছে পরিবেশ। 

ট্রাক্টর মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি গাড়ির মাটি বিক্রি হচ্ছে আটশ’ থেকে এক হাজার টাকায়। সেই সাথে গাড়িগুলো চালাতে দেখা যায় অধিকাংশই অপ্রাপ্ত বয়স্ক চালক। যাদের বয়স পনের থেকে বিশের মধ্যে। এদের কোন ড্রাইভিং লাইসেন্স বা গাড়ি চালানোর কোন বৈধ কাজ কাগজপত্র নেই। এছাড়া অনেকেই ভিটেমাটিতে করা আম, লিচু, কাঁঠাল, বাগান কেটে সাময়িক লাভের আশায় পুকুর খনন করছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমিতে খনন বন্ধে পুকুর মালিকসহ গাড়ির চালককে বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হচ্ছে এবং গাড়ির ব্যাটারী জব্দ করা হয়েছে। কৃষি জমিতে কাউকে পুকুর খনন করতে দেয়া হবে না। এ ব্যাপারে অভিযান আরও জোরদার করা হবে।  

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

ঝিনাইদহে যুবলীগের মাসব্যাপী খাদ্য বিতরণ কর্মসূচির উদ্বোধন

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ:

ঝিনাইদহে যুবলীগের মাসব্যাপী খাদ্য বিতরণ কর্মসূচির উদ্বোধন

শোকের মাস আগস্ট উপলক্ষে ঝিনাইদহে মাসব্যাপী দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

আজ রোববার দুপুরে শহরের এইচএসএস সড়কের জেলা যুবলীগের কার্যালয় চত্বরে ভাচুয়ালি এ কর্মসূচির উদ্বোধন করেন কেন্দ্রীয় যুব লীগের যুগ্ম সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক সাইফুল আল সোহাগ।

এ সময় ঝিনাইদহ জেলা যুবলীগের আহবায়ক আশফাক মাহমুদ জন, যুগ্ম-আহবায়ক রাশিদুর রহমান রাসেল, রাজু আহম্মেদ,শফিকুল ইসলাম শিমুল, হাফিজুর রহমান, জেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম,জেলা যুবলীগ নেতা রোকনুজ্জামান রিপন, সদর উপজেলা যুবলীগের আহবায়ক শাহ মো. ইব্রাহীম খলিল রাজা, পৌর যুবলীগের আহবায়ক কাজী জাহিদ হাসান দিপুলসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

পরে শতাধিক মানুষের মাঝে খাবার তুলে দেন তারা। আয়োজকরা জানান, মাসব্যাপী শহরে চলাচলকারী ইজিবাইক, রিক্সা, ভ্যান চালক, দিনমজুরসহ দুস্থ মানুষের মাঝে জেলা যুবলীগের পক্ষ থেকে রান্না করা খাবার বিতরণ করা হবে।

আরও পড়ুন:


ইতিহাসের নিষ্ঠুরতম রাজনৈতিক হত্যাকাণ্ড ১৫ আগস্ট: কাদের

৬ কোটিতে অ্যাপার্টমেন্ট কিনলেন দিশা

বিভিন্ন অপরাধে জড়িত থাকায় ২ বছরে রোহিঙ্গা ২২০০ গ্রেপ্তার: আইজিপি

বিশ্বাস করতে হবে আমরা টি-টোয়েন্টিতেও ভালো দল: ডমিঙ্গো


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

শিবগঞ্জে নিখোঁজের একদিন পর গৃহবধূর ভাসমান লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক

শিবগঞ্জে নিখোঁজের একদিন পর গৃহবধূর ভাসমান লাশ উদ্ধার

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নিখোঁজের একদিন পর পুকুর থেকে জুলেখা বেগম নামে এক গৃহবধূর ভাসমান লাশ উদ্ধার করেছে পুলিশ। 

আজ সকালে উপজেলার কানসাট পুকুরিয়া এলাকার একটি পুকুর থেকে লাশটি উদ্ধার করা হয়। মারা ওই গৃহবধূ স্থানীয় আতাউর রহমানের স্ত্রী। 

শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেন জানান, শনিবার (৩১ আগস্ট) সকাল থেকেই জুলেখা নিখোঁজ হয়। পরে বিষয়টি জানতে পেরে জুলেখার বাবা কুড়ান আলী বাদী হয়ে মেয়ের স্বামী ও তার পরিবারকে দায়ী করে শিবগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। 

রোববার সকালে জুলেখার লাশ তার স্বামীর বাড়ির পাশের একটি পুকুরে ভাসতে দেখে পুলিশে খবর দেন স্থানীয়রা। পরে পুলিশ গিয়ে সেখান থেকে জুলেখার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য দুপুরে চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতাল মর্গে পাঠায়। 

আরও পড়ুন:


সঙ্কটে মানুষের পাশে দাঁড়ালে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে: কাদের

৪১তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ

বিশ্বাস করতে হবে আমরা টি-টোয়েন্টিতেও ভালো দল: ডমিঙ্গো


ওসি আরও জানান, লাশটির ময়নাতদন্ত করা হচ্ছে। রিপোর্ট হাতে পেলেই মৃত্যুর কারণ জানা যাবে। সেই অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মাদারীপুরে করোনা রোগীদের চিকিৎসা সামগ্রী হস্তান্তর

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুরে করোনা রোগীদের চিকিৎসা সামগ্রী হস্তান্তর

করোনা রোগীদের চিকিৎসার জন্য রোববাব সকাল সাড়ে ১১টায় মাদারীপুরে জেলা আওয়ামী লীগের উদ্যোগে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলাসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী মাদারীপুর সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম এর নিকট হস্তান্তর করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে।

এ সময় উপস্থিত ছিলেন বিএমএ এর মাদারীপুর জেলা শাখার সভাপতি ডা. আ. বারী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. আজাদ মুন্সি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইসরাত হোসেন উজ্জল, প্রচার সম্পাদক বাবু শরীফ, মাদারীপুর সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের জেলা শাখার সদস্য হোমায়রা লতিফ পান্নাসহ আওয়ামী লীগের জেলা এবং উপজেলার নেতৃবৃন্দ।

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ছিনতাইকৃত মোটরসাইকেল ও মোবাইল উদ্ধার

মহেশপুরে প্রতারক চক্রের হোতা আটক

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ:

মহেশপুরে প্রতারক চক্রের হোতা আটক

ঝিনাইদহের মহেশপুরে প্রতারক চক্রের হোতো ইসমাইল হোসেন আবির সঙ্গীসহ পুলিশের হাতে আটক হয়েছে। পরে তাকে নিয়ে ওই রাতেই অভিযান চালিয়ে ছিনতাইকৃত মোটরসাইকেল, ৬টি দামি মোবাইল, খেলনা পিস্তল ও মোবাইলের একাধিক সিমসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করে। সে সময় তার সহযোগী উত্তম কেউ আটক করা হয়েছে।

মহেশপুর ও চুয়াডাঙ্গা থানার পুলিশ জানান, উপজেলার পুরন্দপুর গ্রামের আনসার আলীর ছেলে ইসমাইল হোসেন আবির (৩৫) দীর্ঘদিন ধরে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলাসহ দেশের বিভিন্ন জেলায় ডিবি পুলিশের কর্মকর্তা সেজে চাঁদাবাজি ও সেনা অফিসারের পরিচয় দিয়ে চাকুরি দেওয়ার নাম করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিয়ে আসছিল। একই কৌশলে মোবাইল ও মোটরসাইকেল ছিনতাইয়ের সিন্ডিকেট গড়ে তোলে সে। 

চুয়াডাঙ্গা সদর থানার ওসি জিহাদ ফকরুল আলম খাঁন জানান, সু-নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার পুরন্দপুর স্কুল পাড়ার প্রতারক ইসমাইল হোসেন আবিরকে চুয়াডাঙ্গা থেকে গ্রেপ্তার করে তাকে নিয়ে মহেশপুরে অভিযান চালিয়ে তার সহযোগী বিমল দাসের ছেলে উত্তমকে আটক করা হয়। 

এ সময় তাদের হেফাজত থাকা চুয়াডাঙ্গা জেলার ছিনতাই হওয়া ৬টি দামি মোবাইল ও একাধিক মোবাইলের খাপ উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে চুয়াডাঙ্গা থানায় একাধিক মামলা রয়েছে। 

এলাকাবাসী সূত্রে জানা যায়, আবির দীর্ঘদিন ধরে সেনা কর্মকর্তা পরিচয় দিয়ে চাকুরি দেওয়ার নাম করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে আসছিল। গত কয়েক বছর আগে ঢাকা কচুক্ষেতে মনি বেগম নামে এক নারীর কাছ থেকে তার ভাইপোকে চাকুরি দেওয়ার নাম করে ৩ লাখ ৬০ হাজার টাকা নিয়ে পালিয়ে আসে। 

গ্রামে এক কলেজ ছাত্রীকে প্রেমের ফাঁদে ফেলে ৪ লাখ টাকা হাতিয়ে নেয়। পরে ছাড়াছাড়ি হয়ে যায়। সে প্রতারণার করে এক ডজন বিয়ে করেছে বলে খবর পাওয়া গেছে। এলাকায় একটি ভূয়া এনজিও খুলে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করে পালিয়ে ছিল। আজ রোববার সকালে চুয়াডাঙ্গা থানা পুলিশ আবির ও তার সহযোগীকে আদালতে সোপর্দ করে।

আরও পড়ুন:


বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

রংপুর বিভাগে করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

রংপুর বিভাগে করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু

মহামারী করোনা ভাইরাসে রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে করোনায় মৃত্যুর সংখ্যা ৯৩৬। আজ দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মোতাহারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, মৃতদের মধ্যে রংপুরে ছয়জন, পঞ্চগড়ে একজন, নীলফামারীতে একজন, কুড়িগ্রামে একজন, ঠাকুরগাঁওয়ে ছয়জন, দিনাজপুরে দুইজনও গাইবান্ধায় একজন করে রয়েছেন।

আরও পড়ুন:


সঙ্কটে মানুষের পাশে দাঁড়ালে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে: কাদের

৪১তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ

বিশ্বাস করতে হবে আমরা টি-টোয়েন্টিতেও ভালো দল: ডমিঙ্গো


বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় দুই হাজার ২৪০ জনের নমুনা পরীক্ষা করে ৬৭৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ৩০ দশমিক ৩১ শতাংশ।এখন পর্যন্ত এ বিভাগে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪৪ হাজার ৮৫২। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৭৮ জন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর