ট্যালকম পাউডারে ভয়!

প্রতীকী ছবি

ট্যালকম পাউডারে ভয়!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কোমলমতি শিশুদের ত্বককে আরো নরম এবং মোলায়েম রাখতে অনেকেই বাজারে প্রচলিত ট্যালকম পাউডারের উপর নির্ভর করে থাকেন। কেবল শিশুরাই নয়, সব বয়সী নারী পুরুষ ত্বকের যত্ন নিতে এসব পাউডার ব্যবহার করেন। এতদিন থেকে ব্যবহার করে আসা এসব পাউডার সম্পর্কে এখন আপনাকে নতুন করে ভাবতে হবে। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, শতশত বছর ধরে ব্যবহার করে আসা ট্যালকম পাউডার থেকে হতে পারে ভয়াবহ ওভারিয়ান ক্যানসার।

সম্প্রতি ৪ হাজার ৮০০ জনের মতো নারী ফার্মাসিউটিক্যাল জায়ান্ট জনসন এন্ড জনসনের নামে এ অভিযোগে মামলা দায়ের করেছে। কোম্পানিটির বিরুদ্ধে তাদের অভিযোগ, জনসন ব্র্যান্ডের বেবি পাউডার নিয়মিত ব্যবহার করার কারণে তাদের শরীরে ক্যানসারসহ অন্যান্য স্বাস্থ্যগত উপসর্গ দেখা দিয়েছে।

জনসন এন্ড জনসনের বিরুদ্ধে একই ধরণের অভিযোগের সত্যতা মিলেছে অ্যাসিউরড শাওয়ার এন্ড বাথ অ্যাবজরবেন্ট বডি পাউডার নামক একটি পণ্যের নির্মাতাদের কাছ থেকেও। তারা বলছে,  এ পাউডারটি শুধু শরীরের বাইরে অংশে ব্যবহার করার জন্য।

নারীদের যৌনাঙ্গের আশপাশে এটি ব্যবহার করলে এর মাধ্যমে ওভারিয়ান ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে অভিযোগটি নিয়ে মার্কিন চিকিৎসক ও আইনজীবীরা এখনও দ্বিধাবিভক্ত। জনসন এন্ড জনসন কর্তৃপক্ষ এই অভিযোগটি উড়িয়ে দিয়ে বলছে, তাদের পাউডারের সঙ্গে ওভারিয়ান ক্যানসারের কোনও সম্পর্ক নেই। কয়েকজন বিজ্ঞানী তাদের পক্ষে আদালতে স্বাক্ষ্যও দিয়েছেন। অভিযোগকারী নারীদের পক্ষে লড়ছেন কিছু আইনজীবী। নারীদের পক্ষের আইনজীবীরা বলছেন, জনসন এন্ড জনসন এ সমস্যাটির কথা জেনেও এতদিন নিরব ছিল।

তবে নিরপেক্ষ একদল বিজ্ঞানী জানিয়েছেন, বিষয়টি নিয়ে এখনই চূড়ান্ত কিছু বলা যাবে না। আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

জনসন এন্ড জনসনের প্রধান আইনজীবী বার্ট উইলিয়াম  বলছেন, অভিযোগকারীরা কেবল টাকা খসানোর উদ্দেশ্যেই মামলাটি করেছেন।
একই অভিযোগে সেসব নারীরা ভ্যালিয়্যান্ট ফার্মাসিউটিক্যালস, চ্যাটাম ইনকর্পোরেশন এবং ইমেরিস ট্যাল্ক আমেরিকা নামক কোম্পানির বিরুদ্ধেও মামলা দায়ের করেছে।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর