দক্ষিণ পূর্ব এশিয়ার জন্য ১০০ কোটি ডোজ করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি

Other

দক্ষিণ পূর্ব এশিয়ার জন্য ১০০ কোটি ডোজ করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিয়েছে কোয়াডভুক্ত চার দেশ। এছাড়া জরুরি ব্যবহারের জন্য একক ডোজের ভ্যাকসিন জনসন এন্ড জনসনের অনুমোদন দিয়েছে ডব্লিুউএইচও।  

অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিন কোয়াড গোষ্ঠীর প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার আয়োজিত এ ভার্চুয়াল বৈঠকে অংশ নেন চার দেশের রাষ্ট্রপ্রধান।

 

এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে দক্ষিণ পূর্ব এশিয়ার জন্য ১০০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  

এছাড়া কোয়াডের দেশগুলো একজোট হয়ে টিকা তৈরির প্রক্রিয়ায় গতি তিনটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে এবং ভারতে টিকা উৎপাদন বৃদ্ধিতে সহায়তা বাড়ানোর ঘোষণা দেয়া হয়।  

এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে রক্তে জমাট বাঁধার কোন সংশ্লিষ্টতা নেই বলে দাবী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার ভ্যাকসিন গ্রহীতাদের রক্তে জমাট বাঁধা ও ৩টি দেশ থেকে মৃত্যুর খবর আসায় ইউরোপের ছয়টি দেশসহ থাইল্যান্ড ও কঙ্গোতে অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ বাতিল করে।

 

এ বিষয়ে ডব্লিউএইচও মুখপাত্র মার্গারেট হ্যারিস দাবি করেছেন, টিকা বন্ধ করে দেয়ার কোন কারণ নেই। তবে এর সুরক্ষা সংক্রান্ত বিষয়ে সংশয় থাকলে তা অবশ্যই খতিয়ে দেখা হবে।  


মিয়ানমারে ফের পুলিশের গুলিতে নিহত ৫

চাঁদে মহাকাশ স্টেশন তৈরি করবে চীন ও রাশিয়া

ভিডিও এডিট করে অপপ্রচার চালানো হচ্ছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

বিশ্বের দীর্ঘতম সেতু


এছাড়া জরুরি ব্যবহারের জন্য জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর একদিন আগেই ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির এই একক ডোজের ভ্যাকসিন উৎপাদনকারীদের অনুমোদন দিয়েছে।  

এদিকে ইউরোপে প্রথমবারের রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের উৎপাদনে যাচ্ছে ইতালি। মিলানের অদূরে একটি ফার্মাসিউটিক্যাল ফার্মে চলতি বছরের জুলাই থেকে এক কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্পুটনিক।  

news24bd.tv নাজিম