‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের রয়েছে অটল রাষ্ট্রীয় নীতি’

অনলাইন ডেস্ক

‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের রয়েছে অটল রাষ্ট্রীয় নীতি’

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে প্রয়োজন আন্তর্জাতিক সংহতি ও সর্বস্তরে একতাবদ্ধ প্রচেষ্টা বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি বলেন, শুধু আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য সন্ত্রাসবাদ একটি বড় হুমকি নয়, এটি ২০৩০ সালের উন্নয়ন এজেন্ডা অর্জনের ক্ষেত্রে অন্তরায়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের রয়েছে অটল রাষ্ট্রীয় নীতি।

স্থানীয় সময় শুক্রবার (১২ মার্চ) সাধারণ পরিষদে অনুষ্ঠিত জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাসদমন কৌশলের উচ্চ পর্যায়ের প্লেনারি সভায় এ কথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশন প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের রয়েছে অটল রাষ্ট্রীয় নীতি। জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাসদমন কৌশল বাস্তবায়নে কোভিড-১৯ এর প্রভাব বিষয়ক মহাসচিবের প্রতিবেদনটিকে স্বাগত জানান রাষ্ট্রদূত ফাতিমা।

এক্ষেত্রে কোভিড-১৯ অতিমারির সময়ে সৃষ্ট ইনফোডেমিক, ঘৃণাত্মক বক্তব্য ও জাতিগত বিদ্বেষের মতো সন্ত্রাসবাদের নব্য ধারার প্রতি বিশেষ মনোযোগ দেয়ার উপর জোর দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়বদ্ধতা নিশ্চিত করার জন্য জাতিসংঘ সদস্য দেশ সমূহের মধ্যে নিবিড় আন্তর্জাতিক সহযোগিতা সৃষ্টি ও পারস্পরিক আইনি সহায়তা প্রদানের আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা।


স্মার্ট হতে গিয়ে কানের বারোটা বাজাচ্ছেন নাতো?

কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

দেশে আত্মহত্যা বেড়েছে ৪০ শতাংশ

মৃত্যু যন্ত্রণা থেকে বাঁচার দোয়া


 

জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশলের বাস্তবায়ন এগিয়ে নিতে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন প্রতিরোধ ও নির্মূল করতে সদস্য দেশ সমূহকে প্রয়োজনীয় সকল প্রচেষ্টা গ্রহণ করা উচিত মর্মে উল্লেখ করেন তিনি।

এছাড়া কৌশলটির বাস্তবায়নে সক্ষমতা বৃদ্ধির বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলো সক্ষমতা বিনির্মাণ ও প্রযুক্তিগত ক্ষেত্রে জাতিসংঘ থেকে যথোপযুক্ত সহায়তা পাবে।

উল্লেখ্য, সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সদস্য দেশসমূহকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার লক্ষ্যে ২০০৬ সালে জাতিসংঘ বৈশ্বিক সন্ত্রাসদমন কৌশল গ্রহণ করে। বর্তমানে কৌশলটির ৭ম রিভিউ চলমান রয়েছে যা ২০২১ সালের জুন মাসের মধ্যে শেষ হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আরমান মিয়া

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আরমান মিয়া (৩০) নামে এক বাংলাদেশি যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৬ মে) সকালে জোহানেসবার্গের একটি বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তার মৃত্যুর কারণ জানা যায়নি।

আরমানের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের গেয়ালনগর গ্রামে। তিনি ওই এলাকার সোহরাব মিয়ার ছেলে। আরমান জোহানেসবার্গের আলবার্টনে বাংলাদেশি মালিকানাধীন দোকানে চাকরি করতেন।

আরমানের পরিবার সূত্রে জানা গেছে, ১০ ভাই-বোনের মধ্যে আরমান সবার ছোট। ২০১৯ সালে তিনি দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন। সেখানে একটি চায়ের দোকানে চাকরি করতেন।


ছাদে মিলল মাদ্রসাছাত্রীর গলাকাটা মরদেহ

রাশিয়ায় এক ডোজের স্পুটনিক টিকার অনুমোদন

জুমাতুল বিদাকে ‘আল-কুদস দিবস’ বলা হয় কেন?

মধ্যরাতে হেফাজতের নেতা শাহীনুর পাশা গ্রেপ্তার


পরিবার সূত্রে আরও জানা গেছে, ফ্লাইট বন্ধ থাকায় আরমানের লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে না। তাই দক্ষিণ আফ্রিকায় তাকে দাফন করা হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে:

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনার ভ্যারিয়েন্টের সংক্রমন রোধে এবার বাংলাদেশিদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ তালিকায় আরও আছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নাম।

বুধবার (০৫ মে) নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। এর আগে অধিক সংক্রমণের দেশ হিসাবে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকের উপর মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। আবার শর্ত সাপেক্ষে প্রবেশের অনুমতি দিয়েছিল।

সম্প্রতি ভারত থেকে আসা এক ব্যাক্তির শরীরে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট শনাক্তের পর ভারতের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরই ধারাবাহিকতায় ভারতের পার্শ্ববর্তি দেশগুলোর উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

এর ফলে এসব দেশ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কেউই এখন মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। তবে শুধুমাত্র কূটনৈতিক ভিসাধারিরা শর্তস্বাপেক্ষে আসা-যাওয়া করতে পারবে। এর ফলে বাংলাদেশের ছুটিতে থাকা প্রবাসীদের কর্মস্থলে ফেরা অনিশ্চিত হয়ে পড়ল।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী প্রচার দল মালয়েশিয়া শাখা।

প্রচার দল মালয়েশিয়া শাখার আহ্বায়ক রমজান আলির সভাপতিত্বে ও সদস্য সচিব হাসিবুর রহমান শান্ত'র সঞ্চালনায় অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন ও সহযোগীতায় ছিলেন দলটির কেন্দ্রীয় যুগ্নসাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা ওয়াকিদুজ্জামান ডাবলু।
 
রাজধানী কুয়ালালামপুরের পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্রান্ড বলরুমের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ঢাকা থেকে ভিডিও কলের মাধ্যমে সংযুক্ত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও প্রধান আলোচক বিএনপির যুগ্নমহাসচিব, প্রচার দলের উপদেষ্ঠা মোয়াজ্জেম হোসেন আলাল।

জাতীয়তাবাদি প্রচার দলের কেন্দ্রীয় সভাপতি মাহফুজ কবির ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর হোসেনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক, প্রচার দলের উপদেষ্টা এড. শিরিন সুলতানা, ঢাকা মহানগর (উত্তর) বিএনপির সভাপতি এম এ কাইয়ুম, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলম, জনতার মেয়র ও আন্তর্জাতিক উপকমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন, বিএনপির জাতীয় নির্বাহী সদস্য মির্জা খোকন, মালয়েশিয়া বিএনপির সভাপতি ও এশিয়া-প্যাসিফিক সূবর্ণ জয়ন্তী উদযাপন সমন্বয় কমিটির যুগ্ন-আহ্বায়ক প্রকৌশলী বাদলুর রহমান খান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন, কেন্দ্রীয় যুবদলের সহসভাপতি ও ঢাকা মহানগর উত্তর যুবদল সভাপতি এস এম জাহাঙ্গীর এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ও প্রচার দলের উপদেষ্টা ইয়াছিন আলি।    

এসময় বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন বিএনপির যুগ্নমহাসচিব খায়রুল কবির খোকন ও চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

এছাড়া কুয়ালালামপুরের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির সহ-সভাপতি তালহা মাহমুদ, আব্দুল জলিল লিটন, এস এম রহমান তনু, যুগ্নসাধারণ সম্পাদক ওয়ালিউল্লাহ জাহিদ, কাজী সালাহউদ্দিন, মোয়াজ্জেম হোসেন নিপু, আব্দুল্লাহ আল মামুন লিটন, সাংগঠনিক সম্পাদক মির্জা সালাহউদ্দিন, সহদপ্তর সম্পাদক হাবিবুর রহমান শিশির, যুবদল সভাপতি জাহাঙ্গীর আলম খান, সিনিয়র সহসভাপতি মঞ্জু খাঁ, যুগ্ন-সাধারন সম্পাদক মুজাহিদুল ইসলাম মুরাদ, বাদল কারার, যুবনেতা জসীম উদ্দিন, মালয়েশিয়া  স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিবুর রহমান রতন তালুকদার, সাধারণ সম্পাদক এস এম বশির আলম, প্রচার দলের যুগ্নআহ্বায়ক শফিকুল ইসলাম সোহাগ, হাবিবুর রহমান চুন্নু, তুহিন শেখ, প্রচার দলের শীর্ষ নেত্রী সালমা আক্তার স্বপ্নাসহ অনেকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

এনআরবি নিউজ, নিউইয়র্ক:

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

যুক্তরাষ্ট্রে পেশাজীবী সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি)’র ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে করোনার প্রকোপ ঠেকাতে সকলকে টিকা গ্রহণের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানানো হয়। 

এছাড়া, করোনায় মৃত্যুবরণকারী গণমাধ্যম ব্যক্তিত্ব ও কর্মীগণের আত্মার শান্তি এবং আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এবিপিসির নির্বাহী সদস্য মোহাম্মদ শহীদুল্লাহ দোয়া-মাহফিলে নেতৃত্ব দেন।

১ মে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে আয়োজিত মাহফিলে সভাপতিত্ব করেন ক্লাবের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সঞ্চালনা করেন প্রচার সম্পাদক শাহ ফারুক। কর্মকর্তাগণের মধ্যে আরও ছিলেন ক্লাবের প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, কমিশনার মিশুক সেলিম এবং জাহেদ শরিফ, ক্লাবের অন্যতম ভাইস প্রেসিডেন্ট আকবর হায়দার কিরণ, কোষাধ্যক্ষ আবুল কাশেম, নির্বাহী সদস্য শিব্বির আহমেদ, আজিমউদ্দিন অভি এবং তপন চৌধুরী।

আরও পড়ুন


পদ্মা সেতুর পুরো স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে: ওবায়দুল কাদের

মামুনুল হকের ২৪ দিনের রিমান্ড চায় পুলিশ

লঙ্কানদের দেয়া ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে টাইগাররা

নওগাঁয় ইথেন এন্টারপ্রাইজের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ


ক্লাবের মেম্বার এবং শুভার্থীগণের মধ্যে আরও ছিলেন মঈনউদ্দিন আহমেদ, আলিম খান আকাশ, মিনহাজ আহমেদ সাম্মু, মোহাম্মদ হুসেন দিপু, সুজন আহমেদ, আমজাদ হোসেন, আইরিন রহমান, রাজ আহমেদ মোস্তাক প্রমুখ। 

পুরো অনুষ্ঠানের হোস্ট ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা সার্ভিসের নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরণ। সমাপনী বক্তব্যে তিনি ক্লাব পরিবারের সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান ইফতার মাহফিলের আয়োজক হবার সুযোগ দেয়ার জন্য। 

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে যাওয়া ভ্রমণকারীদের ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ১৪ দিন বাংলাদেশে অবস্থান কিংবা দেশটির ভেতর দিয়ে ভ্রমণ করা কোনো ব্যক্তি যে কোনো সীমান্ত পয়েন্ট দিয়ে ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করে দিয়ে একটি নির্বাহী আদেশে সই করা হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ শঙ্কায় এর আগেও একবার বাংলাদেশ থেকে ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করেছিল ইউরোপীয় দেশটি। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর