মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ ঘটনার মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর উদ্বোধন

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

 মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ ঘটনার মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর উদ্বোধন

দিনাজপুরে ঐতিহাসিক মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ ঘটনার নবনির্মিত হয়েছে মুক্তিযুুদ্ধ স্মৃতি যাদুঘর। আজ রোববার সকালে মহারাজা স্কুল মাইন বিষ্ফোরণ ঘটনাস্থলে উদ্বোধন করা হয়েছে এই যাদুঘরের। 

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি নবনির্মিত এই যাদুঘরের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন, দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, মুক্তিযোদ্ধা লোকমান হাকিম প্রমুখ। 


প্রশ্ন ফাঁস ফাঁদে বহু নারী রাফসানের শয্যাসঙ্গী, ভিডিও করে ব্ল্যাকমেইল

চাকরি দেবে বিটিআরসি

হাজার বছর আগের গল্পে আকাশচুম্বী দর্শকপ্রিয়তা যে তামিল সিনেমার (ভিডিও)

অভিনেতা ফারুক সুস্থ আছেন, দোয়া চাইলেন স্ত্রী ফারহানা


উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালের ৬ই জানুয়ারী দিনাজপুরের মহারাজা স্কুল প্রাঙ্গনে মুক্তিযোদ্ধা ট্রানজিট ক্যাম্পে ঘটে ভয়াবহ মাইন বিস্ফোরণ। সেখানে অন্তত ৫ শতাধিক মুক্তিযোদ্ধা নিহত হয়। এই ঘটনার ৪৯ বছর পর মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে সেই মহারাজা স্কুল প্রাঙ্গনেই ৬২ লাখ টাকা ব্যায়ে নির্মিত হলো মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর।

news24bd.tv আয়শা

পরবর্তী খবর

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি কবি জয় গোস্বামী

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি কবি জয় গোস্বামী

করোনায় আক্রান্ত হয়েছেন কবি জয় গোস্বামী। রোববার দুপুরে করোনা পরীক্ষা করা হয় তার। এরপর রিপোর্ট পাওয়ার আগেই ওইদিন গতকাল সন্ধ্যায় তাঁকে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকরা জানিয়েছেন, কবির অবস্থা স্থিতিশীল আছে।

রোববার (১৬ মে) সকালে কাঁপুনি দিয়ে জ্বর আসে কবি জয় গোস্বামীর। সঙ্গে বমি হতে থাকে। এরপর শরীরের তাপমাত্রা ১০৩ থেকে ১০৪-এ পৌঁছে গেলে বেলেঘাটা আইডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৬৬ বছর বয়সী এই সাহিত্যিককে প্রথমে নন-কোভিড ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। পরে করোনা পরীক্ষার ফলাফল পজিটিভ এলে কোভিড ওয়ার্ডে স্থানান্তর করা হয় তাকে।

কবির স্ত্রী কাবেরী গোস্বামীর মৃদু উপসর্গ থাকায় একইসঙ্গে তাকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তিনি ভাল আছেন বলে জানা গেছে।

আরও পড়ুন

  ফিলিস্তিনিদের বাঁচাতে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান বাংলাদেশের

  ধ্বংসস্তূপে ওপর দাঁড়িয়ে র‍্যাপ গাইল ফিলিস্তিনি শিশু (ভিডিও)

  হাঙ্গর পৃথিবীর চৌম্বক ক্ষেত্রকে জিপিএস হিসেবে ব্যবহার করে

  হামাসের সঙ্গে যদি এই অবস্থা হয় তাহলে ইরানের সঙ্গে কি হবে?: লিবারম্যান

 

স্থানীয় সংবাদমাধ্যমে জয় গোস্বামীর কন্যা দেবত্রী গোস্বামী বলেন, বাবা ও মায়ের অক্সিজেনের মাত্রা এখনও পর্যন্ত স্বাভাবিক। সকাল থেকেই শরীর খারাপ ছিল। জ্বর বাড়ার সঙ্গে সঙ্গেই কোভিড পরীক্ষা করা হয়। ফলাফল আসার আগেই ভর্তি করে দেয়ার সিদ্ধান্ত নিই আমরা।

রাত প্রায় ১০টা নাগাদ কোভিড ফলাফল পজিটিভ আসতেই কোভিড ওয়ার্ডে নিয়ে যাওয়া হয় জয় গোস্বামীকে। আগামীকাল কবির স্ত্রীর কোভিড পরীক্ষা করানো হবে বলে জানান তাঁদের কন্যা।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

কবি শঙ্খ ঘোষের মারা যাওয়ার ৮ দিন পর করোনায় স্ত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক

কবি শঙ্খ ঘোষের মারা যাওয়ার ৮ দিন পর করোনায় স্ত্রীর মৃত্যু

বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার ৮ দিন পর মারা গেলেন তার স্ত্রী প্রতিমা ঘোষও। তিনিও করোনায় আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

ভারতীয় সময় বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ভোর ৫টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে গত ১৪ এপ্রিল করোনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসে শঙ্খ ঘোষের। একই সঙ্গে আক্রান্ত হন তার স্ত্রী প্রতিমাও। বাড়িতেই চিকিৎসা চলছিল তাদের। এরই মধ্যে ২১ এপ্রিল মৃত্যু হয় কবির।

পরিবার সূত্রে জানা গেছে, কবি শঙ্খ ঘোষের মৃত্যুর পর শারীরিক অবস্থার আরও অবনতি হয় স্ত্রী প্রতিমার। তাকে বাড়ি থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরিস্থিতিও ছিল না। এ কারণে বাড়িতেই চিকিৎসা চলছিল। আজ ভোর ৫টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন


ক্রিকেটারদের পর এবার আইপিএল ছাড়লেন দুই আম্পায়ার

মাদারীপুরের খামারীদের প্রণোদনার ৮ কোটি টাকা লুটপাট!

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর আহ্বান মার্কিন সিনেটরদের

যেসব অঞ্চলে আজ ও আগামীকাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে


উল্লেখ্য, শঙ্খ ও প্রতিমার বৈবাহিক জীবন ছিল ৬৫ বছরের। জলপাইগুড়িতে জন্ম প্রতিমা ঘোষের। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শঙ্খ ঘোষের সহপাঠিনী ছিলেন তিনি। অধ্যাপনা করেছেন বিদ্যাসাগর মর্নিং কলেজে। একাধিক প্রকাশিত বই রয়েছে তার।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

করোনায় প্রখ্যাত কবি শঙ্খ ঘোষের জীবনাবসান

অনলাইন ডেস্ক

করোনায় প্রখ্যাত কবি শঙ্খ ঘোষের জীবনাবসান

প্রখ্যাত কবি বাংলা কবিতার পঞ্চপাণ্ডবের অন্যতম শঙ্খ ঘোষ আর নেই।  আজ বুধবার বেলা সাড়ে ১১টায় ৮৯ বছর বয়সে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

বিভিন্ন লক্ষণ থাকায় গত সপ্তাহে তার করোনা পরীক্ষা করা হয়। ১৪ এপ্রিল বিকেলে রিপোর্ট আসে তার করোনা পজিটিভ।

এমনিতেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কবি, যা শারীরিকভাবে দুর্বল করে দিয়েছিল তাকে। এর আগে জানুয়ারিতেও হাসপাতালে ভর্তি করতে হয় তাকে।


ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ১১

ভিপি নুরের নামে আরও এক মামলা

নাটোরের বড়াইগ্রামে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত


প্রথম দিকে নিজ বাড়িতেই নিভৃতবাসে ছিলেন শঙ্খ ঘোষ। কিন্তু মঙ্গলবার রাতে শারীরিক অবস্থার অবনতি হলে বুধবার সকালে তাকে ভেন্টিলেটরে দেওয়া হয়।

কিন্তু চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে না ফেরার দেশে পাড়ি জমালেন কবি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

শামসুর রেহমানের দাফন সম্পন্ন

অনলাইন ডেস্ক

শামসুর রেহমানের দাফন সম্পন্ন

পিরোজপুর পুরাতন ঈদগাহ ময়দানে জানাজা শেষে পৌর কবরস্থানে অধ্যাপক তারেক শামসুর রেহমানের দাফন সম্পন্ন হয়েছে। আজ সোমবার সকাল ১০টায় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পৌর কবরস্থানে বাবা ও মায়ের কবরের পাশে তাঁর মরদেহ দাফন করা হয়।

রাজধানীর উত্তরায় গত শনিবার তার ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। সোহরাওয়ার্দী হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এরপর উত্তরায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন। 

আরও পড়ুন


আরও এক সপ্তাহ কঠোর লকডাউন বাড়ছে

ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা ভাবনা আছে: কাদের

কোম্পানীগঞ্জ আ. লীগের সাধারণ সম্পাদক গুলিবিদ্ধ

দিল্লিতে সর্বোচ্চ সংক্রমণ, লকডাউনের ঘোষণা


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। 

বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান এই শিক্ষক। তিনি উত্তরায় নিজ ফ্ল্যাটে একাই বসবাস করতেন। তার পরিবারের স্ত্রী ও একমাত্র কন্যা যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তারেক শামসুর রেহমানের পৈতৃক বাড়ি পিরোজপুর শহরের উকিলপাড়ায়।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত , চিকিৎসা নিচ্ছেন বাড়িতেই

অনলাইন ডেস্ক

কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত , চিকিৎসা নিচ্ছেন বাড়িতেই

কবি শঙ্খ ঘোষ করোনা আক্রান্ত হয়েছেন। কয়েক দিন ধরে সামান্য জ্বরে ভুগছিলেন এই প্রবীণ কবির। করোনা পরীক্ষা করালে বুধবার বিকেলে পজেটিভ রিপোর্ট আসে। 

পরিবার সূত্রে জানা যায়, তার আপাতত জ্বর নেই। খানিকটা দুর্বলতা রয়েছে। তবে সব মিলিয়ে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন শঙ্খবাবু। হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল। তবে করোনাকালে বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন তিনি।

আরও পড়ুন


বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

হেফাজতের আরেক সহকারী মহাসচিবকে আটকের অভিযোগ

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম, সময় ও রাকাআত

খালেদা জিয়াকে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর