বিশ্বের ২১ টি দেশ অক্সফোর্ডের টিকা স্থগিত করেছে

বিশ্বের ২১ টি দেশ অক্সফোর্ডের টিকা স্থগিত করেছে

অনলাইন ডেস্ক

এ পর্যন্ত বিশ্বের ২১টি দেশ প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহৃত অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ডের টিকা ব্যবহার স্থগিত করেছে। এর মধ্যে এশিয়া মহাদেশের দুটি দেশ ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড আর গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র হলো আফ্রিকা মহাদেশের। বাকি ১৮টি দেশ ইউরোপ মহাদেশের।  

ইউরোপের যেসব দেশ এ পর্যন্ত অ্যস্ট্রাজেনেকার টিকা ব্যবহার স্থগিত করেছে তারা হলো- নেদারল্যান্ড, আইসল্যান্ড, ইতালি, বুলগেরিয়া, রোমানিয়া, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও লুক্সেমবার্গ।

 


টিকা নেয়ার পর করোনা আক্রান্ত কাজী হায়াৎ, হাসপাতালে ভর্তি

১৫ বছরের ছেলের হাত ধরে পালালো তিন সন্তানের জননী

এবার নিহত আলাউদ্দিনের বিরুদ্ধে কাদের মির্জার অনুসারীর মামলা

শিরক থেকে বাঁচতে যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবী


এসব দেশের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের ফলে শরীরে রক্তজমাট বেধে যাচ্ছে। এজন্য টিকা গ্রহণ স্থগিত রাখা হয়েছে। তবে, ইন্দোনেশিয়াতে এ টিকার ব্যবহার শুরুর আগেই তা স্থগিত করা হয়েছে। আবার কোনো কোনো দেশে মাত্র কয়েকজন কিছু শারীরিক সমস্যা দেখার দেয়ায় অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার স্থগিত করেছে।

এ পরিস্থিতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, এই টিকা ব্যবহারের কারণে দেহে রক্ত জমাট বাধার কোনো প্রমাণ নেই। ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ‘ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি’ বা ইএমএ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও এই টিকার নিরাপত্তার বিষয়ে নিজেদের আস্থার কথা জানিয়েছে।  

news24bd.tv আয়শা