বিশ্বের প্রধান অস্ত্র বিক্রেতা যুক্তরাষ্ট্র এবং বড় ক্রেতা সৌদি আরব

বিশ্বের প্রধান অস্ত্র বিক্রেতা যুক্তরাষ্ট্র এবং বড় ক্রেতা সৌদি আরব

অনলাইন ডেস্ক

বিগত পাচঁ বছরে সারা বিশ্বে যে পরিমান অস্ত্র বিক্রি হয়েছে তার এক-তৃতীয়াংশ এর বেশি তৈরি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর এর বড় ক্রেতা ছিল সৌদি আরব। স্টহোম ভিত্তিক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা এসআইপিআরআই গতকাল তাদের এক বার্ষিক রিপোর্টে এই তথ্য দিয়েছে।  

রিপোর্টের তথ্যমতে- ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত আমেরিকা একাই সারাবিশ্বের শতকরা ৩৭ ভাগ অস্ত্র বিক্রি করেছে।

news24bd.tv

এই সময় আমেরিকা যে অস্ত্র বিক্রি করেছে তার শতকরা ৪৭ ভাগ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গেছে এবং এর প্রধান ক্রেতা ছিল সৌদি আরব। এই ৪৭ ভাগ অস্ত্রের মধ্যে ২৪ ভাগ একা সৌদি সরকার কিনেছে।

এসআইপিআরআই আরো জানিয়েছে, ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত আমেরিকা যে অস্ত্র বিক্রি করেছিল তার তুলনায় ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত শতকরা ১৫ ভাগ অস্ত্র বিক্রি বেড়েছে।


প্রবল ধূলিঝড়ের কবলে বেইজিংবাসী

সিরিয়ার জনগণের দুর্দশার জন্য ইউরোপীয় ইউনিয়নই দায়ী: দামেস্ক

বিশ্বের ২১ টি দেশ অক্সফোর্ডের টিকা স্থগিত করেছে

ইরাকের মার্কিন ঘাঁটিতে আবারো রকেট হামলা


এদিকে, রাশিয়া এখনো বিশ্বে অস্ত্র রপ্তানির ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

সারা সারা বিশ্বের মোট অস্ত্রের এক-পঞ্চমাংশ রপ্তানি করে থাকে মস্কো। তবে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত গত পাঁচ বছরে দেশটির অস্ত্র রপ্তানি কমেছে শতকরা ২২ ভাগ। রাশিয়া থেকে ভারত অস্ত্র আমদানি কমিয়ে দেয়ার কারণে রাশিয়ার অস্ত্র বিক্রি মূলত কমেছে।

বিশ্বের তৃতীয় প্রধান অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে ফ্রান্সের নাম উঠে এসেছে। দেশটি সারাবিশ্বের শতকরা আট ভাগ অস্ত্র রপ্তানি করে থাকে। ফ্রান্সের প্রধান অস্ত্র ক্রেতা দেশ হচ্ছে ভারত, মিশর এবং কাতার। জার্মানি এবং চীন পঞ্চম অবস্থানে রয়েছে। আলজেরিয়া, বাংলাদেশ ও পাকিস্তান হচ্ছে চীনের প্রধান অস্ত্র ক্রেতা দেশ।

news24bd.tv আয়শা