‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা না নেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা না নেওয়ার নির্দেশ

ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা এপ্রিল মাসে হওয়ার কথা থাকলেও সেই পরীক্ষা না নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

আজ শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ারুল হক এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টরের কাছে পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বর্তমানে কোভিড ১৯ পরিস্থিতি বিবেচনায় অতিমারির কারণে শিক্ষার্থী-শিক্ষকের সুরক্ষার লক্ষ্যে এবং এখনও পরিস্থিতি সম্পূর্ণ অনুকুলে না আসায় বাংলাদেশের বাংলা মিডিয়াম ও সাধারণ ধারার শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো পাবলিক পরীক্ষা আপাতত অনুষ্ঠিত হচ্ছে না। 


সংখ্যায় নগণ্যদের খুশির জন্য রাজনীতি করি না: স্ট্যাটাসে ইশরাক

সালমানের প্রেমিকার সাথে এবার ইমরান!

কাদের মির্জার বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা

অবৈধ স্থাপনা উচ্ছেদে আর নোটিশ নয় : মেয়র আতিক


অন্যদিকে বর্তমানে কোভিড-১৯ অতিমারির কারণে যুক্তরাজ্য এবং আমাদের প্রতিবেশী অন্যান্য দেশেও ক্যামব্রিজ পদ্ধতির পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সার্বিক বিবেচনায় এ সময়ে আমাদের দেশেও এ পরীক্ষা গ্রহণ করা যুক্তিসঙ্গত হবে না মর্মে প্রতীয়মান হওয়ায় ২০২১ সালের এপ্রিল থেকে অনুষ্ঠেয় ক্যামব্রিজ পদ্ধতির ও এবং এ লেভেলের পরীক্ষাসমূহ গ্রহণ না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

প্রধানমন্ত্রীর অনুদান পাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর অনুদান পাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা

দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়া নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক শিক্ষক ৫ হাজার ও কর্মচারী ২ হাজার ৫০০ টাকা করে পাবেন।

বুধবার (১২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে। 

প্রধানমন্ত্রী ৭৫ কোটি টাকা অনুদান দেওয়ার অনুমোদন দিয়েছেন। এতে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ পাঁচ হাজার ৭৮৫ জন, কারিগরি শিক্ষা, মাদ্রাসা শিক্ষা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ৬১ হাজার ৪৪০ জন শিক্ষক কর্মচারীকে এ অনুদান দেওয়া হচ্ছে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্যদের তালিকা প্রকাশ করল বুয়েট

অনলাইন ডেস্ক

প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্যদের তালিকা প্রকাশ করল বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষার যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে, সর্বমোট ৪টি শিফটে মোট ১৮ হাজার ১৬৩ জন প্রার্থীকে নির্বাচন করা হয়েছে। 

শিফট-১ এ ৪ হাজার ৫৬৬ জন, শিফট-২ এ ৪ হাজার ৫১৯ জন, শিফট-৩ এ ৪ হাজার ৫০৫ জন ও শিফট-৪ এ ৪ হাজার ৫৭৩ জন।

বুধবার (১২ মে) বুয়েটের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের জন্য বুয়েটের নির্দেশনা:

ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীদের যাদের নামের তালিকায় ‘রিমার্ক’ হিসেবে ‘মেজর অবজেকশন; ডকুমেন্টস রিকোয়ার্ড’ উল্লেখ আছে, তাদের নিম্নোক্ত ডকুমেন্ট ২২ মের মধ্যে জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
১.
এসএসসি নম্বরপত্রের কপি/২০১৭ সালের
২.
এসএসসি সনদের কপি/২০১৭ সালের
৩.
এইচএসসি নম্বরপত্রের কপি/২০১৯ সালের
৪.
এইচএসসি নম্বরপত্রের মান উন্নয়নের কপি/২০২০ সালের

আবেদনকারীকে এসএমএস/ই-মেইলের মাধ্যমে এসব ডকুমেন্ট জমা দেওয়ার লিংক পাঠানো হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এসব ডকুমেন্ট জমা প্রদান করা না হলে আবেদনকারীর প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার অ্যাডমিট কার্ড ইস্যু করা হবে না।

প্রার্থীদের তালিকা দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন-

শিফট-১-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-২-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-৩-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-৪-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বুয়েটে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

বুয়েটে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এক মাস পেছানো হয়েছে। নতুন সময় অনুযায়ী আগামী ৩০ জুন ও ১ জুলাই প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১১ মে) বুয়েটের একাডেমিক কাউন্সিলের বৈঠকে পরীক্ষা পেছানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার।

পরীক্ষা পেছানোর বিষয়টি মঙ্গলবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন।

এর আগে গত রবিবার (৯ মে) ভর্তি পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। ভর্তি কমিটির বৈঠকে দুই ধরনের সুপারিশ করা হয়েছিল। করোনা সংক্রমণ ঊর্ধ্বগামী হলে জুলাই ও আগস্ট মাসে আর সংক্রমণ কম থাকলে জুন ও জুলাই মাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সুপারশি করা হয়েছিল। তাদের সেই সুপারিশ অনুযায়ী আজ চূড়ান্ত সিদ্ধান্ত নিলো একাডেমিক কাউন্সিল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কওমি মাদ্রাসার ফল প্রকাশ কাল

অনলাইন ডেস্ক

কওমি মাদ্রাসার ফল প্রকাশ কাল

আগামীকাল সোমবার (১০ মে) দুপুরে বেফাকুল মাদ্রাসিল আরাবিয়ার (বেফাক) অধীন কওমি মাদ্রাসাগুলোর কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

বেফাকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার দুপুর দুইটায় ফল প্রকাশ করা হবে। এ বছর সারাদেশে দুই লাখ ৩০ হাজার নিবন্ধিত পরীক্ষার্থীর মধ্যে দুই লাখ ২৫ হাজার জন অংশ নিয়েছে।

বেফাকের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আমিনুল হকের বরাতে বলা হয়েছে, লকডাউনে মাদ্রাসা বন্ধ থাকলেও রমজানেই ফল প্রকাশে নিরলসভাবে কাজ চলছে।


যাত্রীদের চাপ সামলাতে সব ফেরিঘাটে বিজিবি মোতায়েন

অবশেষে করোনামুক্ত হলেন খালেদা জিয়া

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনা রকেট, দেখা যাচ্ছে লাইভে

কাবুলে স্কুলের পাশে বোমা বিস্ফোরণে নিহত ৫৫


লকডাউনের কারণে ঘরে বসেই পরীক্ষকরা পরীক্ষার খাতা দেখেছেন। এরপর সারাদেশকে ৪০টি জোনে ভাগ করে খাতা জমা নেওয়া হয়েছিলো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিদায়ী উপাচার্য

‘মানবিক’ কারণে ছাত্রলীগ নেতাদের নিয়োগ

অনলাইন ডেস্ক

‘মানবিক’ কারণে ছাত্রলীগ নেতাদের নিয়োগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জানিয়েছেন, আমি মনে করি যারা নিয়োগ পেয়েছে তারা সবাই নিয়োগ ডিজার্ভ করে। এখানে ‘মানবিক’ দিকটি বিবেচনা করা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশে একটা আইন আছে। সেই আইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে একটা ক্ষমতা দেওয়া আছে। সেই আইনের বলে আমি নিয়োগটা দিয়েছি।

এদিকে সদ্য বিদায়ী উপাচার্য দেওয়া ‘অবৈধ’ নিয়োগে নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করা হয়েছে। শনিবার (০৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে।

আগে থেকেই অনিয়মের কারণে অভিযুক্ত অধ্যাপক এম আবদুস সোবহান ৬ মে তার মেয়াদের শেষ দিনে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৪১ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়ে অনিয়মের নজির সৃষ্টি করে পুলিশি পাহারায় উপাচার্যের বাসভবন ছাড়েন। এ ঘটনায় ক্যাম্পাসে ছাত্রলীগের দুই দলের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত বুধবার (০৬ মে) ক্যাম্পাসে মেয়াদের শেষ দিন শিক্ষকসহ ১৪১ জনকে বিভিন্ন পদে নিয়োগ দেন রাবির বিদায়ী এই উপাচার্য। সেই নিয়োগকে অবৈধ ঘোষণা করে একটি তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর