‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ স্থান পেলো গিনেজ রেকর্ডে

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ স্থান পেলো গিনেজ রেকর্ডে

অনলাইন ডেস্ক

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটি। মুজিব বর্ষে বগুড়ার শেরপুরে ১০০ বিঘা জমির বিশাল ‘ক্যানভাসে’ ফুটিয়ে তোলা হয়েছে জাতির পিতার মুখ। যা গত ৯ মার্চ গিনেজ বুকের স্থানীয় দুই প্রতিনিধি দল ঘুরে যায়। এই প্রতিনিধি দলের তথ্যের ভিত্তিতে মঙ্গলবার (১৬ মার্চ) গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেলো ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’।

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়ার বিষয়টি সাংবাদিকদের কাছে নিশ্চিত করেছেন শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও আহ্বায়ক এবং বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

বাহাউদ্দিন নাছিম জানান, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটা একটা বড় উপহার। এর মাধ্যমে বাংলাদেশের মর্যাদার জায়গাটা আরও প্রশস্ত হলো।

এর আগে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে তৈরি এ চিত্রকর্ম পরিদর্শন দলের সদস্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন জানান, তারা পুরো চিত্রকর্মটি দেখেন।

গিনেজ বুক থেকে যেভাবে বলা হয়েছিল সেভাবেই এটি করা হয়েছে। তাছাড়া ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ কৃত্রিম কোনো কিছুই নেই। এমনকি জায়গার পরিমাপটিও সঠিক ছিল।

আরও পড়ুন


মওদুদ আহমদের মৃত্যুতে মেয়র তাপসের শোক

মওদুদের মরদেহ আসবে বৃহস্পতিবার, দাফন মা-বাবার কবরের পাশে

মওদুদ আহমদের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক

মওদুদ আহমদের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক


প্রতিনিধিদের পাঠানো রিপোর্টের ভিত্তিতে বঙ্গবন্ধুর জন্মদিনেই একদিন আগেই ১৬ মার্চ গিনেজ বুকে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ স্থান করে নিলো। এটিকে পৃথিবীর সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে ঘোষণা দেয় গিনেজ ওয়ার্ল্ড।

এই ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটির আয়োতন ১০০ বিঘা অথবা ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। ২০১৯ সালে চীনের ফসলের মাঠে তৈরি চিত্রকর্মের আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর