কলকাতার ‘বেকার হোস্টেলে’ বঙ্গবন্ধুর যতো স্মৃতি

কলকাতার ‘বেকার হোস্টেলে’ বঙ্গবন্ধুর যতো স্মৃতি

Other

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছাত্রজীবনের একটা অংশ কেটেছে কলকাতায়। ১৯৪২ সালে বঙ্গবন্ধু কলকাতার ইসলামিয়া কলেজে ইন্টারমিডিয়েটের জন্য যখন ভর্তি হলেন তখন তিনি থাকতেন বেকার হোস্টেলে। সে কারণে বঙ্গবন্ধুর ছাত্রজীবনের প্রসঙ্গ এলে, চলে আসে স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলের প্রসঙ্গ।  

বঙ্গবন্ধুর ছাত্র জীবনের প্রসঙ্গ উঠে এলে অবশ্যই উঠে আসবে তৎকালীন ইসলামিয়া কলেজের নাম, যার আজকের নাম মৌলানা আজাদ কলেজ।

যেটি কলকাতায় অবস্থিত। আর যখন বঙ্গবন্ধু ইসলামিয়া কলেজের শিক্ষার্থী ছিলেন তখন তিনি থাকতেন বেকার হোস্টেলে।
 
১৯৪২ সালে শেখ মুজিবুর রহমান কলকাতার ইসলামিয়া কলেজে ইন্টারমিডিয়েটের জন্য যখন ভর্তি হলেন তখন তিনি থাকতেন বেকার হোস্টেলের এই ২৪ নম্বর কক্ষে। সে কারনে যখনই বঙ্গবন্ধুর ছাত্রজীবন প্রসঙ্গ উঠে আসবে তখনই ইতিহাসের পাতা থেকে উঠে আসবে তার স্মৃতিবিজড়িত এই বেকার হোস্টেলের প্রসঙ্গ।


মওদুদ আহমদের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক

মওদুদ আহমদের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শুভ জন্মদিন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


১৯৪৬ সালে তৎকালীন ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে এই কলেজ থেকেই ১৯৪৭ সালে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন বঙ্গবন্ধু। পরে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত হোস্টেলের কক্ষটি সংরক্ষণের উদ্যোগ নেয় স্থানীয় সরকার।

১৯৯৮ সালে ৩১ জুলাই কক্ষটির উদ্বোধন করা হয়। এরপর ২০১১ সালে ২৩ ফেব্রুয়ারি সেখানে নির্মিত হয় বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য। তবে ভাস্কর্যটির সাথে বঙ্গবন্ধুর চেহারার সাদৃশ্য না থাকায় বাংলাদেশ সরকারের সহযোগীতায় তা নতুন করে প্রতিস্থাপন হয় ২০১৯ সালের তেসরা আগস্ট। এর সাথে সম্প্রতি কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে গড়ে ওঠে বঙ্গবন্ধু মঞ্চ ও বঙ্গবন্ধু কর্ণার।   

প্রতিবছর বিশেষ দিনগুলোয় বেকার হোস্টেলের এই কক্ষে এসে শ্রদ্ধা জানিয়ে যান দুতাবাসের কর্মকর্তা সহ কলকাতার বঙ্গবন্ধু প্রেমীরা। কারণ কলকাতাবাসী নেতাজী বলতে যেমন সুভাষচন্দ্র বোস এবং স্বামিজী বলতে বিবেকানন্দকে চেনেন। ঠিক তেমনি বঙ্গবন্ধু বলতে শেখ মুজিবুর রহমানকেই চেনেন তারা। আর সে কারনে কলকাতা আগলে রেখেছে বঙ্গবন্ধু এই স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলকে।  

 news24bd.tv আয়শা