ট্রাম্পকে জিতিয়ে দিতে কাজ করেছেন পুতিন: গোয়েন্দা প্রতিবেদন

ট্রাম্পকে জিতিয়ে দিতে কাজ করেছেন পুতিন: গোয়েন্দা প্রতিবেদন

অনলাইন ডেস্ক

সম্প্রতি মার্কিন এক গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জিতিয়ে দেয়ার চেষ্টা চালিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর জানা যায়।

মার্কিন প্রশাসনের এক প্রতিবেদনে সম্প্রতি বলা হয়েছে, মস্কো থেকে বাইডেন সম্পর্কে বিভ্রান্তিমূলক বা অসমর্থিত অভিযোগ ছড়ানো হয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত ১৫ পৃষ্ঠার ওই প্রতিবেদনে মার্কিন নির্বাচনে রাশিয়ার পাশাপাশি ইরানের হস্তপেক্ষপেরও অভিযোগ তোলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত কিছু ব্যক্তি ট্রাম্প প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে এবং প্রচারমাধ্যমগুলোতে বাইডেন বিরোধী প্রচারণার জন্য কাজ করেছিলেন।

এছাড়া রাশিয়া যখন ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়ানোর চেষ্টা করেছিল, তখন ইরান তার সমর্থনকে দুর্বল করার লক্ষ্যে একটি বহুমাত্রিক গোপনীয় প্রভাব অভিযান চালিয়েছিল বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।


আরও পড়ুনঃ


যুক্তরাষ্ট্রকে কিমের বোন ইয়ো জংয়ের হুঁশিয়ারি

অবশেষে গোয়ায় গিয়ে সাত পাকে বাঁধা পড়লেন বুমরাহ

বিয়ের আসরেই পাত্রপক্ষের অভদ্রতা, বরকে তালাক কনের!

অবশেষে আড়ংয়ের দুঃখ প্রকাশ, সেই যুবককে চাকরির প্রস্তাব


ওই গোয়েন্দা প্রতিবেদনটি মার্কিন বিচার বিভাগ এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ যৌথ প্রতিবেদন হিসেবে একইদিনে প্রকাশ করেছে এবং উভয়পক্ষই একই উপসংহারে পৌঁছেছে।

এদিকে মার্কিন নির্বাচনে নিজেদের হস্তক্ষেপের অভিযোগ বারবারই অস্বীকার করে আসছে রাশিয়া।

news24bd.tv / নকিব