দৈনিক ২০০০ ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি পেয়ে ‘ভয়ে ইসরাইল’

দৈনিক ২০০০ ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি পেয়ে ‘ভয়ে ইসরাইল’

অনলাইন ডেস্ক

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’ উন্নত করার উদ্যোগ নিয়েছে ইসরাইল। অন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ এবং ফিলিস্তিনের গাজাভিত্তিক হামাসের রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পর এ উদ্যোগ নেয় তেল আবিব।

হিজবুল্লাহ এবং হামাসের ক্ষেপণাস্ত্র শক্তি অনেক বেড়েছে এবং ভবিষ্যৎ যুদ্ধে হিজবুল্লাহ প্রতিদিন ২০০০ ক্ষেপণাস্ত্র ছুঁড়তে সক্ষম বলে খবর বের হওয়ার পর ইসরাইলের আয়রন ডোম উন্নত করার তথ্য প্রকাশ হলো।

ইসরাইলের যুদ্ধ মন্ত্রণালয় অর্থ বিভাগের দায়িত্বশীল কর্মকর্তা মোশে প্যাটেল গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে বলেছেন, আয়রন ডোম উন্নত করার পর কয়েক দফা পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

শিগগির নতুন ভার্সনের আয়রন ডোম ইসরাইলের বিমান ও নৌবাহিনীতে সংযুক্ত করা হবে বলে তিনি জানান।   

এই ব্যবস্থা ক্ষেপণাস্ত্র ও রকেট প্রতিহত করতে পারে বলে জানিয়েছেন মোশে প্যাটেল।

 ২০১৯ সালে ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালালে হামাস এবং ইসলামি জিহাদ আন্দোলনের যোদ্ধারা  ইসরাইলকে লক্ষ্য করে দুই দিনে অন্তত ৭০০ ক্ষেপণাস্ত্র ছোঁড়ে। সে  সময় ইসরাইল তার অতি মূল্যবান  আয়রন ড্রোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে মাত্র ২৪০টি ক্ষেপণাস্ত্র প্রতিহত করে।

ওই সময়  ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকরিতা একদম পরিষ্কার হয়ে যায়। হামাস ও জিহাদ আন্দোলনের ওই হামলায় অন্তত চার ইসরাইলি নিহত এবং ৮০ জন আহত হয়েছিল।

news24bd.tv তৌহিদ