রাঙামাটিতে ব্রাশফায়ারে ৮ হত্যার বিচার না হওয়ায় উদ্বেগ

রাঙামাটিতে ব্রাশফায়ারে ৮ হত্যার বিচার না হওয়ায় উদ্বেগ

Other

দীর্ঘ ২বছরেও বিচার পাইনি রাঙামাটি বাঘাইছড়ি উপজেলা নির্বাচনে সশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত পরিবারগুলো। গ্রেপ্তারও হয়নি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মূল আসামিরা। এতে হতাশার সঙ্গে ক্ষোভ বাড়ছে ক্ষতিগ্রস্তদের মধ্যে। উদ্বেগ প্রকাশ করেছে স্থানীয়রাও।

এ হত্যাকাণ্ডের বিচার হবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সচেতন মহল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৯ সালে ১৮মার্চ রাঙামাটি জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলা নিবার্চনের দিনে উপজেলার কংলাক থেকে ব্যালট পেপার বহনকারী গাড়ি নিয়ে প্রিজাইডিং অফিসার আব্দুল হান্নান আরবের নেতৃত্বে আনসার-ভিডিপি সদস্যরা বাঘাইছড়ি উপজেলা পরিষদ কার্যালয়ে ফেরার পথে নয়কিলো এলাকায় একদল সশস্ত্র সন্ত্রাসী ব্যালট ছিনতাইয়ের উদ্দেশে ওই গাড়িটিকে লক্ষ্য করে ব্রাশফায়ার করলে ঘটনাস্থলে প্রিজাইডিং অফিসারসহ ৮ জন নিহত হন।

তারা হলেন- প্রিজাইডিং অফিসার মো. আব্দুল হান্নান আরব, বাঘাইছড়ি কিশালয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সহকারী প্রিজাইডিং অফিসার মো. আমির হোসেন (৪০), ভিডিপি সদস্য মো. আল আমিন (১৭), বিলকিস আক্তার (৩০), মিহির কান্তি দত্ত (৩৫), জাহানারা বেগম (৩৭) ও মন্টু চাকমা (৩৫)। আহত হয় ৩৩জন।

ঘটনার পর পুলিশ বাদি হয়ে সশস্ত্র সন্ত্রাসীদের নাম উল্লেখ্য করে মামলা করলেও গ্রেপ্তার হয়নি মূল হত্যাকারীরা। তাই প্রতি বছর এ দিনে ক্ষোভ দেখা দেয় স্থানীয়দের মধ্যে।

বৃহস্পতিবার সকালে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ চত্বরে এ হত্যা মামলার আসামিদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন করেন স্থানীয় এলাকাবাসী। বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধনে স্থানীয় নারী-পুরুষ অংশগ্রহণ করেন। একই সাথে সংহতি প্রকাশ করেন।

এসময় বাঘাইছড়ি সার্কেল এ এস পি মো. আবদুল আওয়াল মানববন্ধন উপস্থিত হয়ে আহত ও নিহত পরিবারের স্বজনদের সাথে কথা বলে ঘটনার সাথে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দেন।

এসময় বাঘাইছড়ি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম বলেন, দুই বছর হলে গেলো কিন্তু নির্বাচনের সংহিসতাকারীরা এখনো গ্রেপ্তার হলো না। সশস্ত্র সন্ত্রাসীদের উপযুক্ত বিচার না হওয়ার কারণে কাঘাইছড়ি উপজেলায় এমন ঘটনা প্রায় প্রতিদিন ঘটনছে।

এদের প্রতিহত করতে প্রশাসনকে আরও কঠোর অবস্থানে যেতে হবে। বাঘাইছড়িবাসি আর কোন সশস্ত্র সন্ত্রাসীকে মেনে নেবে না।

অবিলম্বে ২০১৯ সালে ১৮মার্চ রাঙামাটি জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলা নিবার্চনের দিনে ভোটগ্রহণকারী কর্মকর্তাদের যারা ব্রাশফায়ারে হত্যা করেছে তাদের দ্রুত গ্রেপ্তারপূর্বক বিচার করা না হলে বাঘাইছড়িবাসি আন্দোলনে নামতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

news24bd.tv তৌহিদ