বাইডেনের মন্তব্যের কড়া জবাব দিলেন পুতিন

অনলাইন ডেস্ক

বাইডেনের মন্তব্যের কড়া জবাব দিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর সূত্র ধরে বাইডেনের কথার জবাব নিজেই দিলেন পুতিন। তিনি জো বাইডেনকে উপহাস করে বলেছেন, “যে ব্যক্তি যেমন তিনি অন্যকে তেমনই ভাবেন।”

ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করার সপ্তম বার্ষিকী উপলক্ষে টেলিভিশনে দেয়া ভাষণে প্রেসিডেন্ট পুতিন একথা বলেন। একইসঙ্গে ওয়াশিংটনের সঙ্গে টানাপড়েন সৃষ্টি হলেও মস্কো তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না বলে জানিয়েছেন তিনি।


আরও পড়ুনঃ


ট্রাম্পকে জিতিয়ে দিতে কাজ করেছেন পুতিন: গোয়েন্দা প্রতিবেদন

বিয়ের আসরেই পাত্রপক্ষের অভদ্রতা, বরকে তালাক কনের!

অবশেষে আড়ংয়ের দুঃখ প্রকাশ, সেই যুবককে চাকরির প্রস্তাব

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


পুতিন ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক ছিল না করার ঘোষণা দিলেও বাইডেনকে নিয়ে উপহাসমূলক বক্তব্য দেন। তিনি বলেন, “আমি আমার বাল্যবেলার কথা স্মরণ করতে পারি যখন আমরা যুক্তি দিতাম- নিজে যেমন অন্যকে সে তেমনই ভাবে। আসলে এই কথা কোনো কাকতালীয় বিষয় নয়, এটি কোন শিশুর কথা নয়, কিংবা কৌতুক নয়।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বাইডেন ‘খুনি’ বলার দু দিন পর পুতিন এসব কথা বললেন। তিনি আরো বলেন, “বাইডেন বলেছেন, আমরা একে অপরকে চিনি। আমরা তার কথার কী জবাব দেব? আমি শুধু বলব: আমি আপনার সুস্থতা কামনা করি। আমি আপনার সুস্থতা কামনা করি। কোনো রকমের কৌতুক বা বক্রতা ছাড়াই একথা বলছি।”

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

পৃথিবীর দিকে ধেয়ে আসা রকেট কোথায় পড়বে বলা যাচ্ছে না

অনলাইন ডেস্ক

পৃথিবীর দিকে ধেয়ে আসা রকেট কোথায় পড়বে বলা যাচ্ছে না

পৃথিবীর দিকে ধেয়ে আসা চীনা রকেটের ধ্বংসাবশেষ আগামী শনি বা রোববার পৃথিবীর বুকে আছড়ে পড়বে। এমন তথ্য দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্ত পেন্টাগন।

তবে ঠিক কোন সময়ে ও কোথায় এটি পড়বে তা জানা এখনও সম্ভব হয়নি।

এএফপিতে প্রকাশিত ওই খবরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, চীনা রকেটটি গোলা ছুড়ে নামানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের নেই।

বৃহস্পতিবার লয়েড সাংবাদিকদের বলেন, ‘আমাদের অনেক কিছু করার সক্ষমতা রয়েছে, কিন্তু এটিকে গোলা ছুড়ে নামানোর পরিকল্পনা আমাদের নেই।’

তিনি বলেন, ‘আমাদের প্রত্যাশা এটি এমন কোনো জায়গায় পড়বে যেখানে কারোর ক্ষতি হবে না। আশা করা যায় সাগর অথবা এমন কোনো জায়গায়।’

লং মার্চ ৫বি নামের রকেটটি বেইজিংয়ের মহাকাশ স্টেশন থেকে আলাদা হয়ে যাওয়ার পর এটি কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে যায়।

লয়েডের ধারণা, কক্ষপথচ্যুত হয়ে যাওয়ার বিষয়টি চীনারা অবহেলা করেছিল।

তিনি বলেন, ‘আমি মনে করি, আমরা যারা মহাকাশে কার্যক্রম পরিচালনা করি তাদের একটি শর্ত থাকা উচিত, অথবা নিরাপদ ও বিবেচনার সঙ্গে কার্যক্রম চালাতে শর্ত থাকা উচিত।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, মহাকাশে ‘কার্যক্রম চালানোর পরিকল্পনা করার সময় আমরা এই ধরনের জিনিসগুলো বিবেচনায় নেব’ তা নিশ্চিত করার প্রয়োজন রয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গত কয়েকদিন ধরে আশঙ্কা প্রকাশ করে আসছে, এই রকেটের ধ্বংসাবশেষ জনবহুল অঞ্চলে বিধ্বস্ত হতে পারে আবার আন্তর্জাতিক জলসীমাতেও পড়তে পারে।

মহাকাশ বিশেষজ্ঞ সং ঝংপিংয়ের বরাত দিয়ে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনের স্পেস মনিটরিং নেটওয়ার্ক এ বিষয়ে নিবিড়ভাবে নজর রাখবে এবং কোথাও কোনো ক্ষতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

মহাকাশে এই রকেটের ধবংসাবশেষ এখন পৃথিবী প্রদক্ষিণ করছে এবং এটি বায়ুমণ্ডলের নিম্ন স্তরে ঢুকছে। এর মানে হলো, এটি পৃথিবীর চারিদিকে বৃত্তাকারে ঘুরতে ঘুরতে নীচের দিকে নেমে আসছে।

পরবর্তী খবর

হঠাৎ সৌদি সফরে ইমরান খান

অনলাইন ডেস্ক

হঠাৎ সৌদি সফরে ইমরান খান

হঠাৎ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে পাকিস্তানের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে সৌদি আরবে পৌঁছেছেন।

জানা গেছে, ইমরানের সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আলোচনার পাশাপাশি উভয় দেশের আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক করবেন সৌদি যুবরাজ।

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না। কিছু দিন আগেই পাওনা টাকা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করতে ইসলামাবাদকে চাপ দিয়েছে রিয়াদ। এর মধ্যে সৌদি সফরে গেলেন ইমরান খান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দ্বীপ নিয়ে যুক্তরাজ্য-ফ্রান্স বিরোধ, যুদ্ধজাহাজ মোতায়েন

অনলাইন ডেস্ক

দ্বীপ নিয়ে যুক্তরাজ্য-ফ্রান্স বিরোধ, যুদ্ধজাহাজ মোতায়েন

ব্রিটেনের জার্সি দ্বীপ নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে শুরু হওয়া বিতর্ক থেকে  যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ঘটেছ।

সংবাদ মাধ্যম রয়টার্স এমন খবর দিয়েছে।

ফ্রান্সের উত্তরপশ্চিম উপকূলের ১৪ মাইল দূরে জার্সি দ্বীপটির অবস্থান। যুক্তরাজ্যের অধীনে স্বায়ত্তশাসিত এই অঞ্চলের রয়েছে নিজস্ব আইনসভা ও বিচার বিভাগ। তবে নিরাপত্তার দায়িত্বে রয়েছে যুক্তরাজ্য।

সম্প্রতি ওই এলাকায় সেনা নৌ বাহিনীর জাহাজ পাঠায় যুক্তরাজ্য; এরপরই সেখানে নৌ বাহিনীর যান পাঠায় ফ্রান্স। দুই দেশের মধ্যে সৃষ্টি হওয়া এই উত্তেজনা ব্রেক্সিট-পরবর্তী বিশ্বে চলমান জটিলতার একটি ইঙ্গিত বলেই ধারণা করা হচ্ছে।

অভিনন্দনের জবাবে পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

গাছ উপড়ে পড়ল ঘরের ওপর, গেল স্বামী-স্ত্রীর প্রাণ

ঢাবি শিক্ষক-কর্মচারীদের ঈদ কর্মস্থলেই

এরা মানুষ না, অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী

সিএনবিসি জানায়, কয়েক দশক ধরে দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে ফরাসি জেলেরা জার্সির জলসীমায় মাছ ধরে আসছে। তবে বেক্সিটের পর সম্প্রতি সেখানে মাছ ধরার পরিমাণ বেঁধে দিয়ে তার জলসীমায় ফ্রান্সের জেলেদের মাছ ধরার নতুন শর্ত কার্যকর করে।

এ নিয়ে দ্বন্দ্ব চরমে পৌঁছায়। ফ্রান্সের পক্ষ থেকে জার্সি দ্বীপের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে হুমকি দেওয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে দুটি ব্রিটিশ নৌবাহিনীর জাহাজ মোতায়েন করা হয়। পরে পদক্ষেপ গ্রহণ করে ফ্রান্সও।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

অনলাইন ডেস্ক

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

ঘটনা ভারতের উত্তর প্রদেশের হাপুড় শহরের। নির্বাচনে বিজয়ী হয়ে সমর্থকদের মধ্যে রসগোল্লা বিতরণ করছিলেন এক প্রার্থী। কিন্তু মাঝপথে বাঁধা দিলো পুলিশ। ২০ কেজি রসগোল্লার হাড়ি জব্দ করার পাশাপাশি দুইজনকে আটকও করা হয়েছে। এছাড়া বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে অভিযোগ আনা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বৃহস্পতিবার (৬ মে) বলা হয়, সম্প্রতি পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, আসাম ও পদুচেরিতে বিধানসভার পাশাপাশি উত্তর প্রদেশে অনুষ্ঠিত হয়েছে স্থানীয় পঞ্চায়েত নির্বাচন।

রাজ্যগুলোতে নির্বাচনের আগেই দেশটিতে রেকর্ড পরিমাণ করোনার সংক্রমণ বাড়ায় জারি করা হয়েছে কঠোর বিধিনিষেধ। এমনকি ভোটের ফলের পর রাজ্য সরকারগুলোকে বিজয় মিছিল রোধে কঠোর হতে বলেছে ভারতের নির্বাচন কমিশন।

এরপর কমিশনের নিষেধ উপেক্ষা করে উত্তর প্রদেশের পঞ্চায়েত নির্বাচনে এক বিজয়ী প্রার্থীর পক্ষে ভোটারদের মধ্যে মিষ্টি বিতরণে নেমেছিলেন দুজন। সঙ্গে সঙ্গে ওই দুজনকে আটক করে পুলিশ।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

ইসরাইলের বিরুদ্ধে লড়াই করা মুসলিম উম্মাহর ধর্মীয় দায়িত্ব: হুথি নেতা

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক


পুলিশের পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, নিষেধ উপেক্ষা করে আটক হওয়া দুজন গণজমায়েত করেছেন। সেখানে জমায়েত হওয়া মানুষের মধ্যে রসগোল্লা বিলি করছিলেন তারা।

আটকের পর তাদের বিরুদ্ধে করোনাকালীন বিধিনিষেধ উপেক্ষা ও ফৌজদারি আইনের ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

সম্পদের ভাগাভাগি নিয়ে যা বললেন গেটস কন্যা

অনলাইন ডেস্ক

সম্পদের ভাগাভাগি নিয়ে যা বললেন গেটস কন্যা

২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। পারস্পরিক সম্মতির ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তারা। তবে এই বিচ্ছেদ নিয়ে ঘুম নেই সাধারণ মানুষ ও মিডিয়াকর্মীদের। ইতিমধ্যেই এই বিচ্ছেদ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ হতে চলেছে কিনা তা নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা।

সিএনএন জানায়, সম্প্রতি বিল ও মেলিন্ডার বিশাল সম্পত্তির ভাগ কীভাবে হবে, বিষয়টি নিয়ে মুখ খুলেছেন তাদের বড় মেয়ে জেনিফার ক্যাথেরিন গেটস। 

ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে জেনিফার লিখেছেন, তাদের পরিবার এ মুহূর্তে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। খবর সিএনএনের। বিল গেটস ও মেলিন্ডা তাদের বিয়েবিচ্ছেদের কথা ঘোষণার পরই জেনিফার একটি ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট করেন। তিনি লিখেছেন, এটি আমাদের পুরো পরিবারের জন্য একটি চ্যালেঞ্জিং মুহূর্ত। এখন আমি শিখছি, এমন সময়ে কীভাবে পরিবারকে সমর্থন করতে হয়।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

ইসরাইলের বিরুদ্ধে লড়াই করা মুসলিম উম্মাহর ধর্মীয় দায়িত্ব: হুথি নেতা

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক


বিশেষজ্ঞদের ধারণা, জেনিফারের এই বিবৃতি ইঙ্গিত করছে সম্পত্তির ভাগ কীভাবে হবে সেদিকে। স্ত্রী হিসেবে মেলিন্ডা যেমন অংশীদার, তেমনি ভাগ রয়েছে তিন সন্তানেরও। ফলে মাইক্রোসফটের সম্পত্তির যে বিশাল সাম্রাজ্য তার কী গতি হয়, সেটিও দেখার বিষয়।

উল্লেখ্য, দীর্ঘদিনের বয়ফ্রেন্ড মিসরীয় মুসলিম তরুণকে নায়েল নাসেরকে বিয়ে করেন বিল গেটসের মেয়ে জেনিফার গেটস। নায়েলের জন্ম যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে হলেও তিনি কুয়েতে বেড়ে ওঠেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর