কি কারণে পায়ে হেঁটে জুমার নামাজ পড়তে গেলেন বৃদ্ধ (ভিডিও)

কি কারণে পায়ে হেঁটে জুমার নামাজ পড়তে গেলেন বৃদ্ধ (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিশ্বের নানা প্রান্তে নানান নিয়মের বেড়াজালে মানুষের বসবাস। এক এক জায়গায় এক এক রখমের বিচিত্র সব নিয়ম। বর্তমান বিশ্বে যে যার যার কাজ নিয়ে ব্যস্ত। পাশের জনের কি হলো সেই দিকে দেখার সময়ও হয় না আজকাল কারও! কিন্তু এর মাঝেও ঘটে অভূতপুর্ব কিছু ঘটনাঘটে যা হৃদয়ে নাড়া দিয়ে যায়।

। এমনই এক ঘটনার কথা জানা গেল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে । একটি ভিডিওতে দেখা যায়, একজন বৃদ্ধ শুক্রবার জুমার নামাজ পড়তে যাচ্ছেন, তখন একটি গাড়ির চালক তাকে মসজিদ পর্যন্ত এগিয়ে দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু জবাবে বৃদ্ধটি রাসুল (সা.)-এর একটি হাদিস শুনিয়ে হেঁটেই মসজিদের দিকে হেটে চলে যান।
তিনি চালকের রাইড দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

হাদিসে রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি জুমার দিন গোসল (ফরজ) অথবা (সাধারণ) গোসল করল, তাড়াতাড়ি মসজিদে গেল অথবা যাওয়ার চেষ্টা করল, যাওয়ার পথে কোনো কিছুতে আরোহন না করে হেঁটে গেল, ইমামের কাছে ঘেঁষে বসল, কোনো প্রকার অহেতুক কথাবার্তা না বলে মনোযোগের সঙ্গে খুতবা শোনে ও নামাজ আদায় করে, তা হলে তার প্রতিটি কদমের (পদক্ষেপ) বিনিময়ে এক বছর রোজা ও নামাজের সওয়াব দেওয়া হবে। (তিরমিজি, হাদিস নম্বর: ৪৫৬)


অনলাইনে পণ্য ডেলিভারি বিলম্বে করা যাবে মামলা

স্বামীর দাবীতে প্রথম বউয়ের বাড়িতে দ্বিতীয় বউ

সামাজিক মাধ্যম ছাড়ার ঘোষণা আমিরের

সাধ্যের মধ্যে ৮ জিবি র‍্যামের রেডমি ফোন


ওমর ইবনে আবদুল আজিজ (রহ.) তার গভর্নরদের কাছে লিখে পাঠিয়ে ছিলেন যে, কেউ যেন আরোহিত হয়ে জুমায় না আসেন। (ইবনে সায়াদের বরাতে ‘ফাতহুল বারি লিল হাফিজ ইবনে রজব আল-হাম্বলি)

ভিডিওটি নিয়ে নেটিজেনরা আলোচনা করছেন। নবীজির বাণীর প্রতি বৃদ্ধের ভালোবাস ও তার আমলে নেটিজেনরাও মুগ্ধ হয়ে যান এবং মানুষকে উৎসাহিত করতে নিজেদের ওয়ালে ভিডিওটি শেয়ার করেন।
 
ভিডিওটি এই পর্যন্ত শেয়ার হয়েছে প্রায় দেড় হাজারের বেশি।  

 ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv/আলী