মেগা প্রকল্পে ভর করে বদলে যাচ্ছে দেশ

মেগা প্রকল্পে ভর করে বদলে যাচ্ছে দেশ

Other

মেগা প্রকল্পের ওপর ভর করেই বদলে যাচ্ছে বাংলাদেশ। এক বছরেরও বেশি সময় ধরে চলা করোনার ধাক্কা কাটিয়ে গতি ফিরছে প্রকল্পগুলোতে। এমন বাস্তবতার মধ্যেও-নির্ধারিত সময়ে পদ্মা সেতু পুরো দৃশ্যমান করতে পারাটাই সবচেয়ে অর্জন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। প্রত্যাশা করছেন- পদ্মা সেতু, মেট্রোরেলের মত প্রকল্পগুলো শেষে সমৃদ্ধির পথে নতুন যাত্রা শুরু করবে বাংলাদেশ।

নানা প্রতিকূলতা পেরিয়ে স্বপ্নের পদ্মা সেতু এখন এমনই দৃশ্যমান। ৪২ খুটির ওপর ৪১ স্প্যানে ভর করে দাঁড়িয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু।

news24bd.tv

করোনা সেইসঙ্গে বন্যার প্রতিবন্ধকতা স্বত্বেও নির্ধারিত সময় ডিসেম্বরের মধ্যে সব স্প্যান বসানো শেষ। এখন চলছে স্প্যানের ওপরে সড়ক নির্মাণ আর ভেতরে রেলসংযোগের কাজ।

এর মধ্যেই প্রকল্পের মেয়াদ দু’বছর বাড়ানোর আবেদন সেতু বিভাগের। যদিও-২০২২ এর জুনে যান চলাচলের আশা পদ্মা সেতুর ওপর দিয়ে।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, সময় বৃদ্ধির প্রয়োজন আছে এটা আমরা বুঝতে পেরেছি। সময় বৃদ্ধি করা ছাড়া কোন উপায় নেই।

news24bd.tv

গেল বছর খুলে দেয়া হয়েছে আরেক মেগা প্রকল্প ঢাকা-মাওয়া-ভাঙা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। যেকারনে এখন রাজধানী থেকে তুলনামূলক কাছে মাওয়া আর নদী পার হলেই দক্ষিন-পশ্চিমাঞ্চলের জনপদ। তবে-পুরো সুফল পেতে অপেক্ষা করতে হচ্ছে পদ্মা সেতু শেষ হওয়া পর্যন্ত।

news24bd.tv

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল রুটে দ্রুত এগুচ্ছে দেশের প্রথম মেট্রোরেল নির্মাণকাজ। এরইমধ্যে দৃশ্যমান মেট্রো স্টেশন। উত্তরায় শেষের পথে মেট্রোরেলের ডিপো নির্মান, সব ধরনের আধুনিক সুবিধাসহ প্রস্তুত মেট্রোরেল ধোয়া-মোছার জায়গাও।

জাপানে এরই মধ্যে প্রস্তুত রয়েছে এরকম পাঁচ সেট লাল সবুজ মেট্রোরেল। যার প্রথমটি বাংলাদেশে আসছে আগামী মাসে। মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, প্রথম ট্রেনটা আসার পরেই আমরা দেখবো পরীক্ষা করতে কতোদিন লাগে। এরপরেই সিদ্ধান্ত নেব কবে থেকে চলবে মেট্রোরেল।

news24bd.tv

তবে-প্রত্যাশা অনুযায়ী এগুতে পারছে না রাজধানীর অন্য দুই গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং বাস র‌্যাপিড ট্র্যানজিট (বিআরটি) প্রকল্প। কয়েকদফা মেয়াদ বাড়িয়েও-সময়মত এই দুই প্রকল্প শেষ হওয়া এখনও বড় চ্যালেঞ্জ কর্তৃপক্ষের সামনে।

আর বাস র‌্যাপিড ট্রাসজিটের ব্যবস্থাপনা পরিচালক বলছেন, এপ্রিল পর্যন্ত প্রকল্পের মেয়াদ আছে। তারপর হয়তো আরও কিছুদিন সময় লাগতে পারে।

আরও পড়ুন


মাওলানা মামুনুল হকের অনুসারীদের হামলার ঘটনায় আটক ২২

ঢাকায় এসে পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

যে দোয়া বাঁচাতে পারে কবর আজাব থেকে

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!


করোনার মধ্যেও আনুষ্ঠানিকভাবে নির্মানকাজ শুরু হয়েছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পে। চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের আশা, ২০২৬ সাল নাগাদ জাহাজ ভিড়তে পারবে মাতারবাড়ি সমুদ্রবন্দরে।

বাস্তবায়নের পথে হাটছে চট্টগ্রামের কর্ণফুলী টানেল প্রকল্প। যেখানে নদীর তলদেশ দিয়ে নির্মিত হচ্ছে চার লেন বিশিষ্ট ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ টানেল। এরইমধ্যে শেষ হয়েছে একটি টিউব খননকাজ। প্রকল্পের অগ্রগতি ৬০ ভাগের বেশি। নির্ধারিত সময় ২০২২ সালেই কর্ণফুলী টানেল নির্মান শেষের আশা কর্তৃপক্ষের।

news24bd.tv

মেগা প্রকল্প বিশেষজ্ঞ ড. শামসুল হকের মতে-করোনার ধাক্কায় সময়মত মেগা সব প্রকল্প শেষ কঠিন হবে। তারপরও- পুরো সুফল পেতে মেগা প্রকল্পগুলোর মধ্যে সমন্বয় জরুরী বলে মত এই বিশেষজ্ঞের।

তাই পিছিয়ে থাকা মেগাপ্রকল্পগুলোতে গতি ফেরানোয় কর্তৃপক্ষদের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে থাকছে চলতি বছরে। যেসব প্রকল্পে ভর করে পৃথিবীর কাছে আরো মর্যাদার আসনে বসতে যাচ্ছে বাংলাদেশ।

news24bd.tv আহমেদ