সফলতার কোন চূড়া থাকে না

সফলতার কোন চূড়া থাকে না

Other

পাহাড়ের চূড়া থাকে। সফলতার কোন চূড়া থাকে না। সফলতার কোন গন্তব‍্য থাকে না। The road to success is always under construction. আলবার্ট আইনস্টাইন দুনিয়া কাঁপানো বিজ্ঞানী।

তিনি তো নোবেল পুরষ্কার পেয়ে কাজ বন্ধ করে দেননি। কাজ করে গেছেন। মৃত‍্যুর আগ পর্যন্ত  “ইউনিফাইড থিউরি” নিয়ে ভেবেছেন। “ইউনিফাইড থিউরি” সমাধান করলেই কি তিনি তার গন্তব‍্যে পৌঁছে যেতেন? —না।
সেটা সমাধান করতে পারলে তিনি নতুন কিছু নিয়ে শুরু করতেন।

স্টিফেন হকিং প্রায় পঞ্চাশ বছর হুইল চেয়ারে কাটিয়েছেন। কিন্তু কাজ তো বন্ধ ছিলো না। হুইল চেয়ারে বসে মহাকাশ নিয়ে ভেবেছেন। থিউরি দিয়েছেন। তার মগজের কোষে কোষে ছিলো নক্ষত্রদের ছক।  

রবীন্দ্রনাথ কী নোবেল পুরস্কার পাওয়ার পর লেখালেখি বন্ধ করেছেন? নোবেল পাওয়ার আগেই যা লিখেছেন, তা দিয়েই তো এতোদিন বেঁচে থাকতে পারতেন। নোবেল পেয়ে কী তিনি সফলতার চূড়ায় পৌঁছেন নি? —তবুও কেন লিখেছেন? 
আফ্রিকান প্রাবদ আছে—No matter how full the river is, it still wants to grow. 
মানুষের সফলতা হলো কর্মানন্দে। যারা সফল, তারা সেই আনন্দকে আরো বেশি করে পান করেন। তাদের তৃষ্ণা অনেক। কর্মানন্দের তৃষ্ণা যার যতো বেশি, দুনিয়ায় সে ততো সফল।  

আমরা যারা ক্ষুদ্র, তাদের এই তিয়াস হলো সীমিত। অল্প পান করলেই, তৃপ্তি চলে আসে।  


১৪ বছরের গরুর বিশ্বরেকর্ড!

মিয়ানমারে গাড়ি নষ্টের অজুহাতে সড়ক অবরোধ

অবশেষে জনসম্মুখে কিম জং উনের স্ত্রী

শূকর ব্যবসায় অর্জিত অর্থ খেয়ে গেল উইপোকায়!


 

একটা কথা আছে—ভিক্ষুকের পায়ে লক্ষী! অর্থাৎ যে ভিক্ষুক যতো হাঁটে, সে ততো বেশি উপার্জন করে। আর একটু হাঁটি, আর একটু হাঁটি করে যে যতো হাঁটবে, সে ততোই দান উপভোগ করবে।  

ধ‍্যানের সাথে কর্মানন্দই হলো সফলতার মন্ত্র। ধ‍্যান যতো গভীর এবং কর্মানন্দের তৃষ্ণা যতো বেশী—মানুষ ততোই সফল! 
কে যেনো বলেছিলো, “The only place where success comes before work is in the dictionary” অভিধান ছাড়া আর কোথাও Work শব্দটির আগে Success খুঁজে পাওয়া যাবে না।   

কেউ সফল হয়ে জন্মায় না। কর্ম তাকে সফল করে। No person is born great. Great people become great when others are sleeping. 

news24bd.tv/আলী