এই দেশে সব হতে পারে; কিন্তু বাচ্চাদের পরীক্ষা হতে পারে না!

এই দেশে সব হতে পারে; কিন্তু বাচ্চাদের পরীক্ষা হতে পারে না!

Other

ক্যামব্রিজ কারিক্যুলামের একজন শিক্ষার্থির ‘ও’ লেভেল রেজিস্ট্রেশনের খরচ হয় মোর অর লেস দেড় লক্ষ টাকা। একেকটা পেপার পনের থেকে বিশহাজার টাকা।

এরপর আছে মক টেস্ট এর ফিজ। দুটো থেকে তিনটে মক টেস্ট হয়।

এখানেও কম বেশি পঞ্চাশহাজার টাকা ফিজ দিতে হয়। এরপর আছে কোচিং এর মক টেস্ট। একেকটা মক এর জন্য দশহাজার টাকা লাগে।  

কোচিং এর ফিজ, ল্যাব টেস্ট, হ্যান টেন মিলিয়ে একজন ‘ও’ লেভেল পরীক্ষার্থীর শুধু পরীক্ষা প্রস্তুতির খরচ কম বেশী তিন লক্ষ টাকা।

 

এই হিসাবটা আমার মেয়ের মতো শুধু স্কুল কোচিং এর করা লক্ষী বাচ্চার হিসাব। যারা বাইরের কোচিং করেন বা হোম টিউটর রাখেন তাদের হিসাব আমার মাথার বাইরে। এক সাবজেক্ট কোচিং ফি নাকি দশহাজার টাকা।  

এবার আসি, পরীক্ষার্থীর প্রস্তুতির জায়গাটাতে। যেহেতু এই কারিক্যুলামটা ইন্টারন্যাশনাল, তাই কম্পিটিশনে যেনো পিছিয়ে না পড়ে তার জন্য স্কুল অসম্ভব কঠিন এবং টাইট প্রস্তুতির মধ্যে রাখে।  

আমার বাচ্চাটা গত তিনমাস একটা রাত ঘুমায়নি। আমার উপর টাকার চাপ কমানোর জন্য এই বাচ্চাটা শুধু দুটো কোচিং করে, তাও অল্প টাকার স্কুল কোচিং। বাকিটা সে নিজে পড়ে কভার করে। সে পড়ে আর পড়ে। এই কষ্টটা এমন যে কোন মায়ের পক্ষে তার ভাগ নেয়া সম্ভব না।  

এখন, এই দেশে বানিজ্য মেলা হতে পারে, বইমেলা হতে পারে, লক্ষ লক্ষ পরীক্ষার্থী বিসিএস পরীক্ষা দিতে পারে, অফিস আদালত সব ঠিকঠাক মতো চলতে পারে, কিন্তু বাচ্চাদের পরীক্ষা হতে পারে না।  

অথচ সবচে জরুরী হওয়া উচিত ছিল বাচ্চাদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থাটা করা। সেটা কোন উপায়ে হতে পারে, সেই সিদ্ধান্ত নেবার জন্য প্রয়োজনে বিশেষজ্ঞ বোর্ড বসতে পারতো।  


সিরাজগঞ্জে ঘাতক ট্রাকচাপায় গেল তিন প্রাণ

চট্টগ্রামে হোটেলে বিদেশি নাগরিকের মরদেহ

বিমান পড়া মেলা

দৈনিক ২০০০ ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি পেয়ে ‘ভয়ে ইসরাইল’

নরসিংদীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গৃহহীনরা পেলেন ঘর


বা পরীক্ষা না নিলে সেটাও আগে থেকে সিদ্ধান্ত নিয়ে সেভাবেই স্কুল ভিত্তিক এসেসমেন্টের জন্য বাচ্চাদের মানসিক ভাবে প্রস্তুত করা উচিত ছিল।  

একটা বাচ্চার সারা বছরের প্রস্তুতির পর, তারা একটা ড্রিমড রেজাল্টের জন্য নিজেকে তৈরীর পর, বাবা মা রক্ত পানি করা লক্ষ লক্ষ টাকা খরচ করার পর পরীক্ষার ঠিক আগের মূহূর্তে এসে পরীক্ষা বন্ধ করার মতো হটকারী একটা সিদ্ধান্ত এই দেশেই নেয়া সম্ভব।  

এই যে বাচ্চাগুলোর ফ্রাস্টেশন, ডিপ্রেশন, আচমকা ধাক্কা খাওয়া, ডিমোটিভেটেড হয়ে যাওয়া এসবের দায় কে নেবে?

news24bd.tv / কামরুল