খুলনায় জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক-বাজেট আলোচনা সভা

খুলনায় জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক-বাজেট আলোচনা সভা

Other

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা সবাই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চাই। আমরা সমৃদ্ধ দেশের নাগরিক হতে চাই। এর জন্য সরকারের রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। তাহলেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

আজ শুক্রবার দুপুরে খুলনার অভিজাত হোটেলে ২০২১-২০২২ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড ও খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এ আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্সের সভাপতি কাজী আমিনুল হক।  

বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য, করনীতি মো. আলমগীর হোসেন, সদস্য কাষ্টমস নীতি ও আইসিটি সৈয়দ গোলাম কিবরীয়া এবং সদস্য মুসক নীতি মো. মাসুদ সাদিক।

 


চট্টগ্রামে হোটেলে বিদেশি নাগরিকের মরদেহ

বিমান পড়া মেলা

দৈনিক ২০০০ ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি পেয়ে ‘ভয়ে ইসরাইল’

নরসিংদীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গৃহহীনরা পেলেন ঘর


জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের একটা অস্পষ্টতা রয়েছে। ভ্যাট প্রদানকে অনেকে করের মতো মনে করছে। কিন্তু ভ্যাট হচ্ছে ক্রেতার কাছ থেকে রাষ্ট্রের পক্ষে সংগ্রহ করা অর্থ। এটি কোন ব্যক্তির উপার্জন থেকে দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, প্রতিমাসে ভ্যাট পরিশোধ না করে অনেকে বছর শেষে রিটার্ন দিতে চান। কিন্তু এতে টাকার পরিমাণ অনেক বেশি হয়ে যাবে। ফলে রিটার্ন জমা দেওয়া অনেক কষ্টকর হয়ে যাবে এবং ভ্যাট প্রশাসনের সাথেও সমস্যা তৈরি হবে।  

তিনি আরও বলেন, ‘ট্যাক্স রেট বৃদ্ধি এখন আমাদের মূল বিষয়, ট্যাক্স রেটটা বৃদ্ধি করতে হবে। অনেকেই ট্যাক্স রেটের বাইরে রয়ে গেছেন। আমরা সে লক্ষ্যে সার্ভে করছি। ট্যাক্স রেট বৃদ্ধির জন্য সার্ভের সময় স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ বা তাদের প্রতিনিধিকে সাথে রাখা হচ্ছে। এছাড়া তিনি ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে কাষ্টমস হাউজের জন্য স্ক্যানিং মেশিন ক্রয় প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান।  

এ সময় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার কমিশনার, মোংলা কাস্টমস হাউসের কমিশনার, খুলনা কর অঞ্চলের কর কমিশনারসহ খুলনা ও বরিশাল চেম্বারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv / কামরুল