শ্রীপুরে কালভার্টের মুখ বন্ধ করার প্রতিবাদে মানববন্ধন

শ্রীপুরে কালভার্টের মুখ বন্ধ করার প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের জৈনা এলাকায় কালভার্টের মুখ আটকে দিয়ে পানি প্রবাহ বন্ধ করে ড্রেন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী।

শুক্রবার (১৯ মার্চ) সকাল দশটা থেকে ঘন্টা ব্যাপী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে  এ মানববন্ধনে অংশ নেন ওই এলাকার কয়েক হাজার বাসিন্দা। পরে জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি দেয়ার কথা জানান তাঁরা।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে জৈনা কাঁচাবাজারের উত্তর দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে সড়ক ও জনপদ বিভাগের একটি কালভার্ডের মাধ্যমে ওই এলাকায় পানি নিষ্কাশন হয়ে আসছিল।

যে কালভার্টের নীচ দিয়ে পানি স্বাভাবিক গতিতে লাওতী খালে পতিত হয়ে খিরু নদীতে প্রবাহিত হতো।   সম্প্রতি গুলশান স্পিনিং মিলস,এ এ স্পিনিং মিলস, নাসির গ্রাস ও -সহ মহাদ্বীন সোয়েটার নামক কারখানার অপরিকল্পিত ভাবে মাটি দিয়ে পানি প্রবাহের অংশ না রেখে জমি ভরাট করে ফেলে। যার ফলে মহাসড়কের পশ্চিম পাশ দিয়ে কালভার্টের মাধ্যমে পানি প্রবাহিত হতো। সম্প্রতি সড়ক ও জনপদ বিভাগের আওতায় পানি নিষ্কাশনের জন্য কাজ শুরু করলেও অদৃশ্য কারণে কালভার্টের  মুখ আটকে দিয়ে ড্রেন স্থাপনের কাজ শুরু করে।
এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষকে জানানো হলেও কোনো সমাধান পাওয়া যায়নি।

তেলিহাটি ইউপি সদস্য তারেক হাসান বাচ্চু জানান, শতশত মানুষের দীর্ঘদিনের পানি নিষ্কাশনের পথরোধ করে কারো ব্যক্তিগত প্রতিষ্ঠানের স্বার্থে ড্রেন নির্মাণ মোটেও ঠিক হচ্ছে না। জনসাধারণের এমন দুর্ভোগ দূর করতে আমি প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে তেলিহাটি ইউপি চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার জানান, কালভার্টের পানি প্রবাহ বন্ধ করায় এলাকাবাসীর উঠানে ময়লার পানি জমছে। প্রথমে পানি প্রবাহের স্থান রেখে ড্রেনের কাজ শুরু করা হয়েছিল। কিন্তু হঠাৎ তা বন্ধ করার বিষয়ে আমি প্রকৌশলীকে বারবার অনুরোধ করেও আশানুরূপ ফল পাওয়া যায়নি।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা  করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।  


চট্টগ্রামে হোটেলে বিদেশি নাগরিকের মরদেহ

বিমান পড়া মেলা

দৈনিক ২০০০ ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি পেয়ে ‘ভয়ে ইসরাইল’

নরসিংদীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গৃহহীনরা পেলেন ঘর


সড়ক ও জনপদ বিভাগের গাজীপুরের জেলা প্রকৌশলী সাইফুদ্দিন মুঠোফোনে জানান, মহাসড়কের পূর্ব পাশ দিয়ে কারখানা কর্তৃপক্ষ নিজেদের উদ্যোগে ড্রেনেজ ব্যবস্থা নির্মাণের কাজ করছে। তারপরও বিষয়টি সম্পর্কে দুই পক্ষকে নিয়ে বসা হয়েছে। আশা করছি একটা সমাধান হবে।  

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

news24bd.tv নাজিম