শ্রমিকের পাঠানো রেমিট্যান্সে বাড়ছে রিজার্ভ শক্তিশালী হচ্ছে অর্থনীতি
Breaking News
শ্রমিকের পাঠানো রেমিট্যান্সে বাড়ছে রিজার্ভ শক্তিশালী হচ্ছে অর্থনীতি

শ্রমিকের পাঠানো রেমিট্যান্সে বাড়ছে রিজার্ভ শক্তিশালী হচ্ছে অর্থনীতি

Other

৫০ বছরের অর্থনীতির সবচেয়ে বড় শক্তির জায়গা ৪৪ বিলিয়ন ডলারের রিজার্ভ। প্রবাসে থাকা এক কোটি শ্রমিকের পাঠানো রেমিট্যান্সে বাড়ছে রিজার্ভ শক্তিশালি হচ্ছে অর্থনীতি। এবার বিদেশী ঋণ নির্ভরতা কমিয়ে রিজার্ভ থেকে উন্নয়ন প্রকল্পে ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভের অর্থ যেখানেই বিনিয়োগ করা হোক তাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

করোনা মহামারিতে যখন স্থবির হয়ে পড়েছে বিশ্বের বড় বড় দেশের অর্থনীতি তখনও নির্ভার প্রবাসীরা। রেমিট্যান্স পাঠানোয় একের পর এক রেকর্ডের জন্ম দিচ্ছেন তারা। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে মোট রেমিট্যান্স এসেছে ১,৬৬৮ কোটি ডলার যা তার আগের বছরের চেয়ে প্রায় ৩৩ শতাংশ বেশি।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সংবাদ উপস্থাপনায় ও নাটকে রূপান্তরিত দুই নারী

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়


বড় অংকের রেমিট্যান্সে বাড়ছে বৈদিশিক মুদ্রার রিজার্ভ। গেলো এক বছরে রিজার্ভ প্রায় ১০ বিলিয়ন ডলার বেড়ে অতিক্রম করেছে ৪৪ বিলিয়ন ডলারের ঘর। আর সেখান থেকে বছরে ২০০ কোটি ডলার বা ১৭ হাজার কোটি টাকা ঋণ আকারে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রথম ধাপে ৫৫০০ কোটি টাকা দেয়া হবে পায়রা বন্দরকে।  

news24bd.tv

দশ বছর মেয়াদি এই ঋণের সুদের হার হবে ৪ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন উদ্যোগ ভালো তবে সাবধানী হতে হবে। বিনিয়োগে যাতে নতুন কর্মসংস্থান তৈরি হয় সেই দিকেও নজর দেয়ার কথা বলছেন গবেষকরা।   

এছাড়া প্রবাসে শ্রমিক পাঠানোর আগে তাদের প্রশিক্ষিত করা হলে রেমিট্যান্স কয়েক গুন বাড়তে পারে বলেও মত দেন বিশেষজ্ঞরা।
news24bd.tv আয়শা

;