ইতালিতে করোনা সংক্রমণ বৃদ্ধিতে বিপাকে বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক

ইতালিতে করোনা সংক্রমণ বৃদ্ধিতে বিপাকে বাংলাদেশিরা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইতালির বেশ কিছু অঞ্চলকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এতে রেস্টুরেন্ট, বারসহ বহু ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পথে। এরই মধ্যে গত শুক্রবার আরো দুইটি অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়।

যার ফলে শুধু ইতালির লোকজনই নয়, প্রবাসী বাংলাদেশিরাও রয়েছে চরম হতাশায়। অনেকেই দোকান ভাড়া দিতে না পেরে ছেড়ে যাচ্ছে দীর্ঘদিনের ব্যবসা।

এদিকে শুক্রবার (১৯ মার্চ) থেকে ইতালিতে স্থগিত হওয়া অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ আবারো শুরু হয়েছে। এ অবস্থার মধ্যেই দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।


আরও পড়ুনঃ


দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

মওদুদ আহমদ আমাদের একজন অভিভাবক ছিলেন: ফখরুল

সুনামগঞ্জে আবারও মহাসমাবেশ ডেকেছে হেফাজত

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


ইতালি সরকার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দরিদ্র মানুষের জন্য ১১ মিলিয়ন ইউরো অর্থ বরাদ্দ দিয়েছে। আগামী ৮ এপ্রিল থেকে এ অর্থ নাগরিকদের মধ্যে বিতরণ শুরু হবে।

এদিকে গতকাল একদিনে নতুন করে করোনা শনাক্ত হয়েছে প্রায় ২৬ হাজার।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

অনলাইন ডেস্ক

স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

স্পেনের মাদ্রিদে অভিবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্যোগে ‘বিশ্ব শরণার্থী দিবস’ পালিত হয়েছে। শনিবার (১৯ জুন) বিকাল ৭টায় স্থানীয় পুয়েন্তে দেল রেই সংলগ্ন নদীর তীরে আয়োজিত অনুষ্ঠানমালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীরা অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা শরণার্থী প্রসঙ্গে আন্তর্জাতিক নেতাদের দায়বদ্ধতার অভাবকে উল্লেখ করে বলেন, এখনো বিশ্বে শরণার্থীদের ‘অবৈধ অভিবাসী’ আখ্যা দিয়ে তাদের ওপর অমানবিকতা দেখানো হচ্ছে। স্পেনের সমুদ্রকূলবর্তী সীমানা শহর সেউতার নিকটবর্তী জায়গায় এখনো শত শত নারী-শিশু শরণার্থী স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছেন উল্লেখ করে বক্তারা তাদের স্পেনে প্রবেশের অনুমতি প্রদানের দাবি জানান।

ইউরোপে প্রবেশের আশায় সাগরে যেন শরণার্থীদের সলিল সমাধি না হয়, সেজন্য আন্তর্জাতিক নেতাদের সহনশীল ও ভালোবাসার দৃষ্টিতে ভূমিকা রাখার অনুরোধ জানান বক্তারা।

আলোচনায় বক্তব্য দেন- রেড ইন্ডিয়ান লাভাপিয়েস সংগঠনের পেপা তররেস, ভালিয়েন্তে বাংলা সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি, সেন্ত্র দে ডমেস্টিকো সংগঠনের রাফায়েল প্রমুখ।

আলোচনা শেষে অনুষ্ঠিত উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন দেশের অভিবাসীরা নিজ নিজ দেশের গান-নাচ পরিবেশন করেন। বিশ্ব শরণার্থী দিবসের অনুষ্ঠানে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন- স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য কবির আল মাহমুদ, মো. সিদ্দিকুর রহমান, ভালিয়েন্তে বাংলার শাওন আহমদ, আলামীন পলোয়ান, জুলহাস উদ্দিন, ইসলাম উদ্দিন প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

অনলাইন ডেস্ক

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

সুইজারল্যান্ডে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে নারী অধিকার বিষয়ে অংশগ্রহণ করার জন্য ভোটের মাধ্যমে জুরিখ জোন থেকে নির্বাচিত হয়েছেন প্রবাসী বাংলাদেশি সুলতানা খান।

মঙ্গলবার  (২২ জুন) নির্বাচনের ফলাফল প্রকাশ করা হয়। সর্বোচ্চ ভোটে নির্বাচিতদের মধ্যে সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেছেন। সুইজারল্যান্ডে এই প্রথমবারের মতো কোন প্রবাসী বাংলাদেশি জাতীয় সংসদে পা রাখছেন।

ঢাকার মিরপুরে জন্ম সুলতানা খানের। গ্রামের বাড়ি রাজবাড়ী জেলায়। বাবার নাম এসএম রুস্তম আলী, মাতা রাজিয়া সুলতানা। পাঁচ ভাই দুই বোনের সংসারে সর্বকনিষ্ঠ তিনি। বর্তমানে স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকিউল্লাহ খান ও দুই পুত্র সন্তানসহ দীর্ঘদিন যাবৎ সুইজারল্যান্ডের জুরিখ শহরে বসবাস করছেন। 

নির্বাচনে অংশগ্রহণের পূর্বে তিনি সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত ছিলেন। তাছাড়া বাংলাদেশের শিল্প ও সাহিত্য চর্চার জন্য বাংলা স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন


শিবচরে ইউপি নির্বাচন নিয়ে সংঘর্ষে এক শ্রমিকলীগ নেতা নিহত

সাতক্ষীরায় আজও ৮ জনের মৃত্যু, নতুন সংক্রমণ ৭৭

ফের গাজা উপত্যকায় হামলার পরিকল্পনা ইসরাইলের!

‘কোন ষড়যন্ত্র আওয়ামী লীগকে মাটি ও মানুষ থেকে আলাদা করতে পারবে না’


সুলতানা খান জানান, আমার এই অর্জন সব বাংলাদেশি এবং সুইজারল্যান্ডে বসবাসরত সব বন্ধু-বান্ধবদের যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের জন্য। আমি নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার প্রাধান্য রক্ষা করা এবং এ সংক্রান্ত একটি শহিদ মিনার ও স্মৃতি স্থাপনা  করার বিষয়ে প্রস্তাব করার ইচ্ছা রয়েছে আমার।

সুলতানা খানের এ অর্জন প্রবাসী বাংলাদেশিদের জন্য অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে, কেননা একজন প্রবাসী বাংলাদেশি নারী হয়ে সুইজারল্যান্ডের মতো একটি উন্নত দেশের জাতীয় সংসদে আসন দখল করা একটি বিশাল অর্জন এবং বাংলাদেশিদের জন্য একটি গৌরবময় অর্জন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

অনলাইন ডেস্ক

বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

জার্মানির রাজধানী বার্লিনে অবস্থিত দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট বাংলাদেশ থেকে আম ও কাঠাল আমদানি করেছে। বাংলাদেশের প্রতিষ্ঠান Globepac Foods & Beverage ফলগুলি জার্মানিতে রপ্তানি করার কৃতিত্ব অর্জন করেছে।

এ বিষয়ে দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট এর পরিচালক শামস উদ্দিন মোহাম্মদ সজীব বলেন, আম ও কাঠাল আমদানির মধ্য দিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে সরাসরি ব্যবসার যাত্রা শুরু করলাম। বার্লিনে বাংলাদেশ থেকে সরাসরি ফল বা সবজি পূর্বে কখনো আমদানি হয়নি। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর সাইফুল ইসলামের পরামর্শে আমদানি শুরু করেছি। ইতিমধ্যে ব্যাপক সাড়া পেয়েছি এবং প্রথম দিনেই প্রায় সব আম বিক্রি হয়ে গেছে।

বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম বলেন, এই মুহূর্তে মূলত এশিয়ান কিংবা দেশিয় বাজারের দিকটা লক্ষ করে এই রপ্তানি প্রক্রিয়া শুরু হলেও আমাদের মূল লক্ষ্য ইউরোপীয় বাজারে প্রবেশ করা।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা জার্মান এগ্রো বিজনেস অ্যালায়েন্সের সঙ্গে যৌথভাবে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেটের ওপর অনলাইনে একটি ‘বিশেষ অবহিতকরণ কর্মশালা’ আয়োজন করেছি। যেখানে বাংলাদেশ থেকে প্রায় ৪০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেছে। ইউরোপের বাজারে প্রবেশের মূল শর্ত পণ্যের গুণগত মান এবং সার্টিফিকেশন। আমরা আশা করছি বাংলাদেশের ব্যবসায়ীরা সকল শর্ত পূরণ করে ইউরোপের বাজার ধরতে সক্ষম হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অস্ট্রেলিয়াতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়াতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ

অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সিটি সিডনিতে প্রবাসী বাঙালিদের উদ্যোগে তৈরি হচ্ছে মাতৃভাষা স্মৃতিসৌধ। সিডনির কেমবেলটাউন কাউন্সিল এলাকায় একটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট’ নির্মাণের লক্ষ্যে সম্প্রতি স্থানীয় বিভিন্ন ভাষাভাষী মানুষকে নিয়ে এক সেমিনার হয়।

প্রস্তাবিত স্মৃতিসৌধের মূল ডিজাইন ও অ্যানিমেশন সেমিনারে দেখানো হয়। এতে উপস্থিতরা ডিজাইনটির স্থপতি মোহাম্মদ মনিরুজ্জামান ও উদ্যোক্তাদের ভূঁয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ, ভারত, টোঙ্গা, সামোয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন ভাষাভাষী লোক সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারের উদ্যোক্তা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট প্রজেক্ট কমিটির পক্ষ থেকে কো-অর্ডিনেটর কায়সার আহমেদ উপস্থিত সবাইকে স্বাগত জানান। অনুষ্ঠানে কাউন্সিলর মাসুদ চৌধুরী উপস্থিত ছিলেন। ।

এতে আরও বক্তব্য দেন ইঞ্জিনিয়ার ওসমান চৌধুরী, আর্কিটেক্ট আশেক চৌধুরী, ইঞ্জিনিয়ার মাসুদ হাসান, ক্রিস্টিয়ান হোয়াইট (অস্ট্রেলিয়া), করামজিৎ সিং (ভারত), মুস্তাফিজুর রহমান, হেরিশ গয়াল (ভারত), পারভেজ খান (পাকিস্তান), গনেন্দ্র রাজ ফিয়াক (নেপাল), মোফাজ্জল ভূঁইয়া, মেল ফুয়েন (নিউজিল্যান্ড-মাওরি), এ কে এম এমদাদুল হকসহ আরও অনেকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মালয়েশিয়ায় অভিযানে ৩০৯ জন অবৈধ অভিবাসী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় অভিযানে ৩০৯ জন অবৈধ অভিবাসী গ্রেপ্তার

মালয়েশিয়ার সেলাঙ্গরের মুকিম, ডেংকিল এলাকায়  ২১ জুন রাতে একটি নির্মাণাধীন স্থাপনায় অভিযান চালিয়ে ৩০৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন বিভাগ।

অভিবাসন বিভাগের পরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদের নেতৃত্বে অভিবাসন বিভাগ, জেনারেল মুভমেন্ট টিম (পিজিএ), জাতীয় নিবন্ধকরণ বিভাগ (জেপিএন), জনপ্রতিরক্ষা বাহিনী এবং শ্রম বিভাগের ১৮৯ কর্মকর্তার সমন্বয়ে পরিচালিত এ অভিযানে ৭১৫ অভিবাসী আটকের পর কাগজপত্র যাচাই-বাছাই শেষে ৩০৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করে নিয়ে যায় ইমিগ্রেশন পুলিশ।

এদিকে অভিবাসন বিভাগ বলছে,বিভিন্ন অপরাধে ২০ থেকে ৫২ বছর বয়সের ওই বিদেশিদের ১৯৫৯/৬৩-এর ইমিগ্রেশন আইন এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩-এর আওতায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে গত ৬ জুন একইভাবে দেশটির সাইবার জায়ার একটি নির্মাণ স্থাপনা থেকে ৬২ বাংলাদেশিসহ ১৫৬ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়। তবে এ অভিযানে কতজন বাংলাদেশি রয়েছেন, এ রিপোর্ট লেখা পর্যন্ত তা জানা যায়নি।

আরও পড়ুন:


শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো সুইজারল্যান্ড

পদ্মা সেতুতে রেলপথের স্ল্যাব বসানো সম্পন্ন

যেসব এলাকায় আজ ২৪ ঘন্টায় গ্যাস থাকবে না

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর