জমি আছে ঘর নেই প্রকল্পে নলকূপ স্থাপনে ব্যাপক অনিয়মের অভিযোগ

রেজাউল করিম মানিক, রংপুর

জমি আছে ঘর নেই প্রকল্পে নলকূপ স্থাপনে ব্যাপক অনিয়মের অভিযোগ

জমি আছে ঘর নেই এই প্রকল্পের আওতায় লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ৫০টি গৃহ নির্মাণ কাজ সম্প্রতি শেষ করেছেন উপজেলা প্রশাসন। এসব গৃহহীনদের ঘর নির্মাণের পর ওই ৫০টি পরিবারে বিশুদ্ধ পানির জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি করে নলকূপ বসানোর কাজ শুরু করেছেন । নলকূপ বসানোর শুরুতেই নানা অনিয়মের অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও ( মুহাম্মদ) মনসুর উদ্দিনের বিরুদ্ধে। 

তবে এসব নলকূপ বসানোর কাজে কত টাকা বরাদ্দ দেয়া তা বলতে অনিহা প্রকাশ করেছেন উপজেলা নির্বাহী অফিসার। এদিকে অনিয়মের অভিযোগ উঠায় শনিবার (২০ মার্চ) সকালে উপজেলা নির্বাহী অফিসারের গাড়ী চালককে তদন্তে পাঠান তিনি। সরেজমিনে নলকূপ উত্তোলনের পর ফজিলার বাড়ীতে ১৭ ফিট পাইপ বসানোর সত্যতা পেয়েছেন। সেই সাথে নিম্নমানের ইট দেয়ারও সত্যতা পেয়েছেন তদন্তকারী। 

এদিকে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, ৫০টির মধ্যে এখন পর্যন্ত প্রায় ১৫ থেকে ২০টি পরিবারে নলকূপ বসানো হয়েছে। এসব কাজে অনিয়ম হলে নতুন করে এসব নলকূপের কাজ করানো হবে।       
                   
অভিযোগ উঠেছে, উপজেলা নির্বাহী অফিসার নিজেই এসব কাজের তদারকি ও বাস্তবায়নকারী কর্মকর্তা। কিন্তু জমি আছে ঘর নেই এই প্রকল্পের আওতায় ৫০টি পরিবারে নলকূপ বসানোর কাজটি তিনি নিজেই তদারকি ও বাস্তবায়নকারী কর্মকর্তা না থেকে স্থানীয় এক ব্যক্তিকে সাব ঠিকাদার হিসেবে কাজটি দিয়েছেন। আর এ সুযোগ কাজে লাগিয়ে ওই ব্যক্তি নিয়মমাফিক সামগ্রী না দিয়ে নিজের ইচ্ছেমত কাজ করছেন। 


দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

মওদুদ আহমদ আমাদের একজন অভিভাবক ছিলেন: ফখরুল

সুনামগঞ্জে আবারও মহাসমাবেশ ডেকেছে হেফাজত

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


সিডিউল অনুযায়ী প্রতিটি নলকূপের জন্য ৪৫ ফিট পাইপ, ১০ ফিট একটি ফিল্টার ও ৩ ফিট একটি লোহার পাইপ বসানোর কথা। কিন্তু তার পরিবর্তে কোথাও একটি ১৫ ফিট পাইপ ,ফিল্টার ও লোহার পাইপ বসিয়ে নলকূপ বসানোর কাজ শেষ করেছেন। আর সেখান থেকে ২টি ১৫ ফিট পাইপ না বসিয়ে কাজ সমাপ্তি দেখিয়েছেন বলে ওই ভুক্তভোগী পরিবারগুলো অভিযোগ করেছেন।

এদিকে নলকূপ বসানোর জন্য প্রত্যেক পরিবারকে প্রথম শ্রেণির ইট দেয়ার কথা থাকলেও দেয়া হয়েছে নিম্নমানের ইট। শুধু তাই নয়, নলকূপ বসানোর জন্য ওই ৫০টি পরিবারকে এক ভ্যান বালু নিজের টাকায় কিনে দিতে হচ্ছে বলে তারা অভিযোগ করেন।

সরেজমিন উপজেলা সদরের ভাদাই ইউনিয়নের আদিতমারী গ্রামের স্বামী পরিত্যক্তা ফজিলা বেগমের বাড়ী গিয়ে কথা বলে জানা গেছে, গত বৃহস্পতিবার (১৮ মার্চ) তার বাড়ীতে ১৫ ফিট একটি পাইপ, ফিল্টার ও লোহার পাইপ দিয়ে একটি নলকূপ বসানোর কাজ শেষ করেছেন।

বাকি ২টি পাইপ না বসিয়ে নলকূপ বসানোর কাজের মিস্ত্রি নিয়ে গেছেন। কেন বাকি দুটি পাইপ না বসানো হলো এমন কথা বলতেই তারা ফজিলার উপর ক্ষিপ্ত হয়ে উঠেন। এসময় তারা কাজের ঠিকাদারের মোবাইল নম্বর দিয়ে চলে আসেন তার বাড়ী থেকে। পরে এ প্রতিনিধি এমন অভিযোগের বিষয়ে সরেজমিনে গেলে সত্যতা বেরিয়ে আসে।

এসব বিষয়ে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, বিষয়টি তিনি দেখবেন বলে সাংবাদিকদের জানান।

news24bd.tv আয়শা

পরবর্তী খবর

গুলশানের ক্লাবে রাতে ভাঙচুর পরীমনির,গুলশান থানায় সাধারণ ডায়রি

অনলাইন ডেস্ক

ঢাকা বোট ক্লাবে চিত্রনায়িকা পরী মনিকাণ্ডের পর এবার জানা গেল আরেক কাণ্ডের কথা। এদিকে নিয়ম ভেঙে কয়েকটি সোশ্যাল ক্লাবে মধ্যরাতে পরী মনির যাতায়াত এবং মদ্যপানের খোঁজখবর করছে পুলিশ। এরইমধ্যে গুলশানের অল কমিউনিটি ক্লাবে এই নায়িকার বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ উঠেছে। ৭ জুন পরীমনি ও তার সঙ্গে আরও কয়েকজন ওই ক্লাবে গিয়ে গ্লাস ভাঙচুর করেছেন বলে এই অভিযোগ তোলা হয়েছে।

গুলশান থানা পুলিশ জানিয়েছে, ঘটনাটি ঘটেছে ৭ জুন গভীর রাতে। ৮ জুন রাতে রাজধানীর অল কমিউনিটি ক্লাবে চিত্রনায়ীকা পরীমনি ভাঙচুর করেছে বলে অভিযোগ করেছে ক্লাব কর্তৃপক্ষ। ৮ জুন রাতে রাজধানীর অল কমিউনিটি ক্লাবে চিত্রনায়ীকা পরীমনি ভাঙচুর করেছে বলে অভিযোগ করেছে ক্লাব কর্তৃপক্ষ। এ অভিযোগে গুলশান থানায় একটি সাধারণ ডায়রি করেছে ক্লাবটি। 

বুধবার (১৬ জুন) রাত সাড়ে ৭টার দিকে অল কমিউনিটি ক্লাবের সভাপতি কে এম আলমগীর গণমাধ্যমকর্মীদের কাছে ৮ জুন রাতে পরী মনির ভাঙচুরের ঘটনা তুলে ধরেন।

ক্লাবের সভাপতি বলেন, নিয়ম অনুযায়ী রাত ১১টায় ক্লাব বন্ধ করে দেওয়া হয়। কিন্তু রাত প্রায় ১টা ৪০ মিনিটের দিকে পরী মনি এক সদস্যের মাধ্যমে ক্লাবের বারে প্রবেশ করে মদ অর্ডার করেন। মদের একটি বোতল তার টেবিলেও দেওয়া হয়। কিন্তু ওয়েটাররা পরিবেশন করতে রাজি না হওয়ায় ক্ষীপ্ত হয়ে ওঠেন পরীমনি। এক পর্যায়ে ১৫টি গ্লাস, ৯টি স্ট্রে ও বেশ কিছু গ্লাস ভাঙচুর করে বেরিয়ে যান। এ সময় তার সঙ্গে দুইজন পুরুষ ও একজন নারী ছিলেন।

জানতে চাইলে পরীমনি বলেন, এটা ফালতু একটা অভিযোগ। এত দিন পরে কেন এই অভিযোগ?

গুলশান থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম বলেন, ৭ জুন গভীর রাতে ৯৯৯–এর একটি কলে গুলশান থানা-পুলিশের একটি দল অল কমিউনিটি ক্লাবে যায়। সেখানে গিয়ে দেখা যায়, কথা-কাটাকাটির জেরে ক্লাবে গ্লাস ভাঙচুর করেছেন পরীমনি। পরে আর এ ঘটনায় কেউ অভিযোগ করেননি।

বুধবার (১৬ জুন) অল কমিউনিটি ক্লাবে ভাঙচুরের বিষয়টি নিশ্চিত করেছেন গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) সুদীপ কুমার চক্রবর্তী।

তিনি বলেন, পরীমণি ওই ক্লাবের সদস্য নন। ৮ জুন (মঙ্গলবার) রাতে তিনি ক্লাবে অনুপ্রবেশ করেন। তারপর ক্লাবের সদস্যদের সঙ্গে তার বাগবিতণ্ডা ও তর্কবিতর্ক হয়। ঘটনাস্থল থেকে একজন জরুরি সেবা ৯৯৯ এ ফোন দেয়। ফোন পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ।

তিনি আরও বলেন, ৯৯৯ থেকে গুলশান থানায় ফোন করলে সেখানে পুলিশ পাঠানো হয়। পুলিশ গিয়ে তাদের মধ্যে বাকবিতণ্ডা দেখতে পায়। এরপর পুলিশ থানায় ফিরে এসে সাধারণ ডায়েরি (জিডি) আকারে গোটা বিষয়টি থানায় অবগত করে।

news24bd.tv/আলী

 

পরবর্তী খবর

সংসদে এমপি চুন্নু বললেন, নাসির ‘ভালো লোক’

অনলাইন ডেস্ক

সংসদে এমপি চুন্নু বললেন, নাসির ‘ভালো লোক’

চিত্রনায়িকা পরীমনির করা মামলার গ্রেপ্তারকৃত নাসির ইউ মাহমুদকে ‘ভালো লোক’ বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে চুন্নু তার দলের প্রেসিডিয়াম সদস্য নাসিরকে নিয়ে এই মন্তব্য করেন।

জাপা এমপি বলেন, ‘গতকাল সংসদে একজন সদস্য নায়িকা পরীমনির জন্য বিচার চেয়েছেন। একজন গ্রেপ্তার হয়েছে। আমি তাকে চিনি। তিনি উত্তরা ক্লাবের তিনবারের প্রেসিডেন্ট ছিলেন। সেই লোকটি জাতীয় পার্টি করেন। তিনি ভালো লোক।’

‘মিডিয়ার কারণে তাকে… মিডিয়াকে অনুরোধ করব… মিডিয়ার কারণে অনেক সময় ভালো লোক খারাপ বলা হয় ...আমি স্বরাষ্ট্রমন্ত্রী…’, এই পর্যায়ে চুন্নুর জন্য নির্ধারিত সময় শেষ হওয়ায় তার মাইক বন্ধ হয়ে যায়।

পরীমনি অভিযোগ করেছেন, গত ৮ জুন উত্তরার কাছের বিরুলিয়ায় ঢাকা বোট ক্লাবে তাকে ধর্ষণের চেষ্টা চালিয়েছিলেন নাসির। তখন তাকে মারধরও করা হয়। তবে, এই অভিনেত্রীর অভিযোগ অস্বীকার করেছেন নাসির।

তিনি বলছেন, ‘ক্লাবে সেদিন পরীমনি জোর করে দামি মদ নিতে গেলে বাধা দিয়েছিলেন তিনি। তাতে এই অভিনেত্রী উত্তেজিত হয়ে তাকেও আক্রমণ করেছিলেন। পরে নিরাপত্তারক্ষীরা এসে তাকে বের করে দেয়।’

আরও পড়ুন:


বিপদটা এখানেই

ফ্রান্সের কাছে জার্মানির হার

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

মুমিনদের সম্পর্কের গুরুত্ব, ছয়টি গুরুত্বপূর্ণ হক


ক্লাব সদস্যরা পুলিশকে বলেছেন, পরিমনি মাতাল অবস্থায় ক্লাবে আসেন। তিনি ভাঙচুরও করেন। পুলিশ সব তদন্ত করছে। পুলিশ বলছে নাসিরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে । 

নাসির মাহমুদ ঢাকা বোট ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য। ক্লাবটির কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি।

সোমবার সংসদে বিএনপির এমপি হারুনুর রশীদ পরীমনির অভিযোগের পরিপ্রেক্ষিতে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার দাবি তোলেন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বেনাপোল ও শার্শায় কঠোর বিধিনিষেধ আরোপ

অনলাইন ডেস্ক

বেনাপোল ও শার্শায় কঠোর বিধিনিষেধ আরোপ

গত ২৪ ঘণ্টায় বেনাপোল ও শার্শায় ৩০টি নমুনা পরীক্ষা করে ২২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের শতকরা হার ৭৩ দশমিক ৩৩ শতাংশ বলে জানিয়েছেন শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউসুফ আলী ।

এদিকে করোনা সংক্রণ  বৃদ্ধি রোধে  বেনাপোলে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে শার্শা উপজেলা প্রশাসন। মঙ্গলবার বিকালে উপজেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, শার্শা উপজেলাকেও বিধিনিষেধের আওতায় রাখা হয়েছে।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীর আলিফ রেজা জানান, উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক এই কঠোর বিধিনিষেধ আরোপ করার নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিনা প্রয়োজনে ঘরের বাইরে যাওয়া যাবে না, জনসমক্ষে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে, গণপরিবহন বন্ধসহ বিকাল ৫টার পর সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে।

সেই সঙ্গে মোটরসাইকেলে একজন ও ইজিবাইকে দুজনের বেশি যাত্রী বহন নিষেধ, সবধরনের গণজমায়েত, সভা-সমাবেশ, মিছিল নিষিদ্ধ করা হয়েছে। হোটেল, রেস্তোরাঁয় বসে খাওয়া যাবে না, চায়ের দোকানে বেঞ্চ, কেরামবোর্ড ও টেলিভিশন রাখা যাবে না।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বোট ক্লাবে আছে ফুর্তি কক্ষ, মদ কিনতে পারেন সবাই

অনলাইন ডেস্ক

বোট ক্লাবে আছে ফুর্তি কক্ষ, মদ কিনতে পারেন সবাই

নায়িকা পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি নাসির উদ্দিন মাহমুদকে ঢাকা বোট ক্লাব নির্বাহী কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া অভিযোগ তদন্তের জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

তুরাগ নদীর তীরের ঢাকা বোট ক্লাবে মদ খেয়ে ফুর্তি করার জন্য বেশ কয়েকটি কক্ষ রয়েছে । এছাড়া এ ক্লাবে সদস্য ছাড়াও মদ কিনতে পারেন বহিরাগতরাও।

ঢাকা বোট ক্লাবটি মূলত তিন তলা একটি স্থাপনা। যার নিচ তলায় রয়েছে বসার জায়গা আর দ্বিতীয় তলায় রয়েছে মদের বার। আর তৃতীয় তলায় রয়েছে স্বল্প সময়ের জন্য রুম ভাড়া নেওয়ার ব্যবস্থা। যেখানে অবৈধ কার্যকলাপ চলার অভিযোগ সাধারণ মহলে দীর্ঘদিনের।

বিরুলিয়া গ্রামের এক  নেতা জানান, ঢাকা বোট ক্লাবে বৈধ মদ থাকায় ও অন্যান্য সুবিধা থাকায় ঢাকা শহরের ধনাঢ্য পরিবারের অনেকেই এখানে প্রতিদিন যাতায়াত করেন। ক্লাবের সদস্য ছাড়াও যে কেউ ওখানে বিদেশী ব্র্যান্ডের মদ কেনার সুযোগ পান। ক্লাবের দায়িত্বে থাকা অফিসারদের সাঙ্গে সখ্যতা করে রাত্রি যাপনেরও সুযোগ পান কেউ কেউ।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ক্লাবটিতে বৈধ-অবৈধ সকল কিছুই করা হচ্ছে প্রকাশ্যে।

সরেজমিনে সোমবার ঢাকা বোট ক্লাব এলাকায় গিয়ে দেখা যায়, প্রতিদিনের মতো সেখানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে পরীমনির ধর্ষণচেষ্টা ঘটনার পর বহিরাগতদের প্রবেশে কড়াকড়ি করা হয়েছে।

নিরাপত্তার দায়িত্বে থাকা একজন নাম প্রকাশ না করার শর্তে জানায়, ক্লাবের সদস্যই সাধারণত এখানে আসেন। তাদের সঙ্গে কোনো অতিথি আসলে তারাই কেবল এখানে প্রবেশ করতে পারে। তিনি আরও জানান, এখানে প্রতিদিনই গভীর রাত পর্যন্ত পার্টি করা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

লিবিয়ায় ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

লিবিয়ায় ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার

ভূমধ্যসাগর থেকে ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশি রয়েছেন। লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

লিবিয়া অবজারভার এক প্রতিবেদনে জানায়, গত বৃহস্পতিবার পৃথক দুটি উদ্ধার অভিযান চালায় দেশটির কোস্টগার্ড। এই অভিযানে ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশী উদ্ধার হন। তাঁরা আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক। তাঁরা সমুদ্রপথে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন।

নৌবাহিনী প্রধানের ওই মুখপাত্র জানান, সাহায্যের আবেদন পেয়েই সঙ্গে সঙ্গে দুটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে ছুটে যায়। উদ্ধার অভিযান পরিচালনার জন্য দুটি জাহাজই প্রয়োজনীয় সরঞ্জামে সজ্জিত হয়ে নেয়।

আরও পড়ুন:


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


 

তিনি আরও জানান, উদ্ধারের পর অভিবাসন-প্রত্যাশীদের ত্রিপোলি নৌ ঘাঁটির অবতরণস্থলে নিয়ে আসা হয়। এরপর তাদের অবৈধ-অভিবাসন প্রতিরোধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর