সুখী দেশের তালিকায় বাংলাদেশের পেছনে ভারত, তালিকার বাইরে পাকিস্তান

সুখী দেশের তালিকায় বাংলাদেশের পেছনে ভারত, তালিকার বাইরে পাকিস্তান

অনলাইন ডেস্ক

সবচেয়ে সুখী দেশের তালিকায় ভারত-পাকিস্তানের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। গতকাল শুক্রবার (১৯ মার্চ) জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক প্রকাশিত রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে।

আংশিক প্রকাশিত এ তালিকায় শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই আছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের নাম। বাংলাদেশের অবস্থান ৬৮তম এবং ভারতের অবস্থান ৯২।

৯৫টি দেশ নিয়ে আংশিক প্রকাশিত এ তালিকায় পাকিস্তানের নামই নেই। সবার নিচে অবস্থান করছে জিম্বাবুয়ে। দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।

প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে জানা গেছে, এবারের জরিপে বাংলাদেশের স্কোর পেয়েছে ৫ দশমিক ২৮০।

যেখানে গত বছর ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬। আর ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০। এদিকে ৯২তম অবস্থানে থাকা এবারের জরিপের ভারতের স্কোর ৪ দশমিক ২২৫।


আরও পড়ুনঃ


দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

মওদুদ আহমদ আমাদের একজন অভিভাবক ছিলেন: ফখরুল

সুনামগঞ্জে আবারও মহাসমাবেশ ডেকেছে হেফাজত

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


আজ শনিবার (২০ মার্চ) বিশ্ব সুখ দিবস। আজকেই সুখী দেশের তালিকা নিয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে। তখন জানা যাবে ৯৫ এর পরে কোন কোন রাষ্ট্র আছে। পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হলে পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রের অবস্থানও জানা যাবে।

news24bd.tv / নকিব