বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাড়াতে ৬টি সমঝোতা স্মারক সই হয়েছে।

শনিবার (২০ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব সমঝোতা স্মারক সই হয়। যুব উন্নয়নে সহযোগিতা জোরদারে সমঝোতা স্মারক সই করে দুই দেশ।

বাংলাদেশের পক্ষে সই করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও শ্রীলংকার পক্ষে রুরাল হাউজিং অ্যান্ড কনস্ট্রাকশন অ্যান্ড বিল্ডিং ম্যাটেরিয়াল ইন্ডাস্ট্রিজ বিষয়ক প্রতিমন্ত্রী ইন্দিকা আনুরুদ্ধ।

বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিল (বিএআরসি) এবং শ্রীলংকার কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্স পলিসি (এসএলসিএআরপি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশের পক্ষে এ সমঝোতা স্মারকে সই করেন কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক এবং শ্রীলংকার পক্ষে সই করেন- বাটিক, হ্যান্ডলুম ফেব্রিক অ্যান্ড লোকাল অ্যাপারেল প্রোডাক্টস বিষয়ক প্রতিমন্ত্রী দায়াসিরি জায়াসেকারা।

কারিগরি সহযোগিতা বিনিময়ে বাংলাদেশের ডাইরেকটোরেট অব টেকনিক্যাল এডুকেশন (ডিটিএ) এবং শ্রীলংকার টারশিয়ারি অ্যান্ড ভোকেশনাল এডুকেশন কমিশন (টিভিইসি) এর একটি সমঝোতা স্মারক সই হয়।

এতে বাংলাদেশের পক্ষে সই করেন শিক্ষা মন্ত্রী দীপু মনি ও শ্রীলংকার পক্ষে দেশটির শিক্ষা মন্ত্রী জিএল পিরিস।

শ্রীলংকায় বাংলাদেশি নার্স ও স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ সরকার এবং শ্রীলংকান সরকার। এতে বাংলাদেশের পক্ষে সই করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক ও শ্রীলংকার পক্ষে তাদের মানি অ্যান্ড ক্যাপিটাল মার্কেট অ্যান্ড স্টেট এন্টারপ্রাইজ রিফর্মস বিষয়ক প্রতিমন্ত্রী আজিথ নিওয়ারড কাবরাল।

আরও পড়ুন


স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন গান নিয়ে আসছেন রুবাইয়াত

টানা দরপতনের পর হঠাৎ বেড়েছে স্বর্ণের দাম

বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো


বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এবং শ্রীলংকার লক্ষন কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এর মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। এতে সই করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং শ্রীলংকার পক্ষে তাদের আঞ্চলিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী তারক বালসুরিয়া।

সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও শ্রীলংকার সরকার। এতে সই করেন বাংলাদেশের পক্ষে সংস্কৃতি বিষয়ক সচিব এম বদরুল আরেফিন এবং শ্রীলংকার প্রধানমন্ত্রীর সচিব গামিনি সেদারা সেনারাথ।

এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে দুই প্রধানমন্ত্রী একান্ত বৈঠকে বসেন। একান্ত বৈঠকের পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন তারা।

news24bd.tv আহমেদ