ব্রিটিশ কাউন্সিল ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে

অনলাইন ডেস্ক

ব্রিটিশ কাউন্সিল ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে

এবার ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। যুক্তরাজ্যের একটি বিশেষায়িত সংস্থা ব্রিটিশ কাউন্সিল। সংস্থাটি নিজ দেশসহ বিশ্বব্যাপী শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালিত করে থাকে। ১৯৩৪ সালে ব্রিটিশরা অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক স্থাপনে ‘ব্রিটিশ কাউন্সিল’ প্রতিষ্ঠা করে। 

দীর্ঘ ৮০ বছরের বেশি সময় ধরে সংস্থাটি ১০০টিরও অধিক দেশের সঙ্গে যুক্তরাজ্যের সাংস্কৃতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং শিক্ষামূলক উৎকর্ষ সাধনে কাজ করে যাচ্ছে। বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ১০০ মিলিয়নের বেশি মানুষকে ইংরেজিতে দক্ষ করতে সংস্থাটি কাজ করছে।

২০১৪ সালে, ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের সামাজিক শিক্ষার প্ল্যাটফর্ম ফিউচারলার্নে ইংলিশ ভাষা এবং সংস্কৃতি শিক্ষায় প্রথম এমওসি প্রজেক্ট চালু করে। সম্প্রতি প্রজেক্টটির অধীনে সংস্থাটি ২২টি অনলাইন কোর্স সম্পূর্ণ ফ্রিতে অফার করেছে। করোনাভাইরাসের এই মহামারিতে সবার ঘরে থাকা নিশ্চিত করতে এবং অবসর সময়ে সবাই যেন ইংরেজিতে দক্ষতা বৃদ্ধি করতে পারে, সেই লক্ষ্যেই কোর্সগুলো ফ্রি করে দিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন


এবার ইমরানের গানে সুযোগ পেলেন পনি চাকমা

করোনায় আক্রান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন গান নিয়ে আসছেন রুবাইয়াত


যেগুলো কোর্স ফ্রিতে করতে পারবেন? 

Understanding IELTS: Reading, Writing, Listening, Speaking, English for the Workplace, Teaching English: How to Plan a Great Lesson, Study in UK: a Guide for Education Agents and School Counselors, Exploring English: Language and Culture, Teaching for Success: the Classroom and the World, Teaching for Success: Lessons and Teaching, Teaching for Success: Learning and Learners, Understanding Language: Learning and Teaching, Language Assessment in the Classroom, Migrants and Refugees in Education: A toolkit for teachers, Exploring English: Shakespeare, Writing Better Emails, Study in UK: Preparing for work, Study in UK: Prepare to Study and Live in the UK, Ideas for a Better World: Leading Change through Policymaking, How to Succeed in the Global Workplace, English in Early Childhood: Language Learning and Development.

কোর্স শেষে শিক্ষার্থীদের জন্য থাকছে স্বীকৃতিস্বরূপ সার্টিফিকেট। তবে কিছু কিছু কোর্সের ক্ষেত্রে সার্টিফিকেট নিতে হলে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে নির্দিষ্ট পরিমাণ অর্থ।

নিজ দক্ষতা বৃদ্ধিতে পছন্দের কোর্সটিতে এনরোল করতে ভিজিট করতে পারেন-

https://www.futurelearn.com/partners/british-council

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

আইএসইউ ও এনবিএ এর মধ্যে সমঝোতা স্মারক সই

অনলাইন ডেস্ক

আইএসইউ ও এনবিএ এর মধ্যে সমঝোতা স্মারক সই

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ও বেসরকারি টেলিভিশন, রেডিও এর নিউজ প্রেজেন্টারদের একমাত্র সংগঠন নিউজ ব্রডকাস্টার্স এলায়েন্স বাংলাদেশ এর মধ্যে ১২ জুন ২০২১ শনিবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে । আইএসইউ উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান এর সভাপতিত্বে, ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ. টি. এম. কাদের নেওয়াজ ও  এনবিএ প্রেসিডেন্ট মুমতাহিনা হাসনাত রিতু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

এই চুক্তির মাধ্যমে নিউজ ব্রডকাস্টার্স এলায়েন্স বাংলাদেশ এর সদস্য এবং তাদের পরিবারের সদস্যরা আইএসইউতে অনার্স এবং মাস্টার্স কোর্সে পড়াশোনার ক্ষেত্রে বিশেষ ওয়েভার ও স্কলারশীপ সুবিধা পাবেন ।  

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনবিএ সাধারণ সম্পাদক জাবেদ কারদার এবং আইএসইউ  এর মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন কে আহমেদ আলম, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারপার্সন ড. অলি আহাদ ঠাকুর ও উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা

অনলাইন ডেস্ক

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা

দেশে করোনা সংক্রমণ শুরুর পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ১৫ মাসে অন্তত ১৫১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এর মধ্যে ৭৩ জন স্কুল শিক্ষার্থী, ৪২ জন বিশ্ববিদ্যালয়-মেডিক্যাল কলেজের শিক্ষার্থী, ২৭ জন কলেজ শিক্ষার্থী ও ২৯ জন মাদরাসার শিক্ষার্থী রয়েছে। তাদের বেশির ভাগের বয়স ১২ থেকে ২০ বছরের মধ্যে। সূত্র: কালের কণ্ঠ

গত বছরের ১৮ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর থেকে গত ৪ জুন পর্যন্ত গণমাধ্যমে প্রকাশিত এসংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। ফলে আগামী দিনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও আর ফেরা হবে না তাদের।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ ড. আব্দুল ওয়াহাব জানান, ‘দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা ঘরে বন্দি, খেলাধুলা ও বন্ধু-বান্ধবের সান্নিধ্য তারা পাচ্ছে না। কারণ বন্ধু-বান্ধবের কাছে যা বলা যায়, তা তো আর মা-বাবার সঙ্গে বলা যায় না। করোনাকালে অনেক অভিভাবকের চাকরি চলে গেছে, আর্থিক সংকট তৈরি হয়েছে, তৈরি হয়েছে ভবিষ্যতের অনিশ্চয়তা। এর সঙ্গে চারপাশ থেকে আত্মীয়-স্বজনসহ অন্যদের প্রতিনিয়ত মৃত্যুর সংবাদ শুনছে; এসব কিছু মিলিয়ে অনেকের মধ্যে হতাশা ও বিষন্নতা বেড়েছে। এসব কারণে কেউ কেউ আত্মহনন করছে।’ 


আরও পড়ুনঃ


আদালতে দোষী সাব্যস্ত হলেন মেক্সিকান মাদকসম্রাট গুজম্যানের স্ত্রী

২০ দিন আগে আইনজীবী পাত্রীকে দেখে পছন্দ করে রেলমন্ত্রী

অবশেষে প্রকাশ্যে আসলো নুসরাতের বেবি বাম্প, ছবি ভাইরাল

‘গোপন তথ্য ফাঁস করতে চেয়েছিলেন কারাগারে নিহত ইসরাইলি গোয়েন্দা’


সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, আত্মহত্যা করার ক্ষেত্রে অনেকগুলো বিষয় কাজ করে। ব্যক্তিবিশেষে ক্ষেত্রগুলো ভিন্ন হয়ে থাকে। নিজের স্বার্থে আঘাত লাগা, চাহিদার সঙ্গে প্রাপ্তির ব্যবধান, অসহায়ত্ব, কর্মহীনতা, নৈতিক মূল্যবোধ একেবারে ফুরিয়ে যাওয়া, অর্থসংকট ও চারপাশের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে না নিতে পারাসহ বেশ কয়েকটি কারণে আত্মহননের পথ বেছে নেয়। বিশেষ করে করোনার ঘরবন্দি সময়ে মানসিক অস্থিরতা এর জন্য অন্যতম দায়ী।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। একইসঙ্গে গুচ্ছভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

শুক্রবার (১১ জুন) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে গুচ্ছ ভর্তি পরীক্ষার সদস্য সচিব প্রকৌশলী মো. ওহিদ্দুজ্জামান বলেন, ১৯ তারিখের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং প্রাথমিক আবেদনের সময়সীমা বৃদ্ধি করে ২৫ জুন করা হয়েছে।

এর আগে সমন্বিত ভর্তি কমিটির প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন আগামী ২৫ জুন পর্যন্ত করা যাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের উদ্যোগে প্রস্তাবিত বাজেট এর উপর "পোস্ট বাজেট (২০২১-২০২২) ডিসকাশনঃ এডুকেশন সেক্টর ইন ফোকাস' শীর্ষক ওয়েবিনার ৯ জুন, ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন আইইউবি'র উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. মোহাম্মাদ আবু ইউসুফ অনুষ্ঠানে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) শারমিন আহমেদ স্বাগত বক্তব্য প্রদান করেন এবং অনুষ্ঠান পরিচালনা করেন।

ওয়েবিনারে বাজেটে শিক্ষা খাতে ব্যয়, করোনার প্রভাব ও উত্তরণে করনীয় নির্ধারণসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড.  কাজী মাহমুদুর রাহমান এবং আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহনেওয়াজ হোসেন।

 অনুষ্ঠানে রাশেদা কে চৌধুরী বলেছেন, নীতি নির্ধারকরা শিক্ষা খাতের গুরত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন কারণ শিক্ষা খাতের গুরত্ব  জীবিকা, স্বাস্থ্য, বা অন্যান্য খাতের মতো তাত্ক্ষণিকভাবে প্রকাশিত হয় না। তিনি আরো বলেন, শিক্ষা খাতে আর্থিক গুরুত্ব আরো জোরালো করতে এবং এর প্রভাব প্রদর্শন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রমাণ ভিত্তিক গবেষণা নিয়ে আসতে। আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, শিক্ষা খাত থেকে বৈষম্যের বিষয়টি সমাধানের জন্য যথাযথ নীতিমালা এবং বাজেট বরাদ্দের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। অধ্যাপক তৈয়েবুর রহমান শিক্ষা খাতের সমস্যা সামাধানের প্রয়োজনীয়তার বিষয়টি আলোকপাত করেন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের বৃত্তি, টিউশন ফি হ্রাস, অনলাইন ক্লাসের জন্য সহায়তা প্রদান সহ বিভিন্ন ব্যবস্থা নেবার কথা তুলে ধরেন। অধ্যাপক আবু ইউসুফ বরাদ্দের সুস্পষ্ট চিত্র পেতে শিক্ষাব্যবস্থাকে প্রযুক্তি বাজেট থেকে পৃথক করার আহ্বান জানান।

এসময় বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ইংলিশ মিডিয়াম স্কুলগুলির প্রস্তাবিত শুল্ক প্রত্যাহার করতে হবে অন্যথায় চূড়ান্তভাবে এটি শিক্ষার্থীদের উপর অতিরিক্ত বোঝা তৈরি হবে এবং মাঝপথে বন্ধ হয়ে যাবে অনেক শিক্ষার্থীর পড়াশোনা। করোনা মহামারীতে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাত নিয়ে ওয়েবিনারের শেষ পর্যায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা।

আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে আলোচনা শেষ হয়।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

বেরোবি থেকে কলিমুল্লাহ আউট, নতুন ভিসি নিয়োগ

অনলাইন ডেস্ক

বেরোবি থেকে কলিমুল্লাহ আউট, নতুন ভিসি  নিয়োগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি ড. নাজমুল আহসান কলিমুল্লাহর মেয়াদ বাড়ানো হয়নি। তার স্থলে নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক এবং বেরোবির ট্রেজারার ড. হাসিবুর রশীদ। 

বুধবার (০৯ জুন) শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে অধ্যাপক ড. হাসিবুর রশীদকে চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। এ নিয়োগ আগামী ১৪ জুন ২০২১ থেকে কার্যকর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি প্রয়োজনে যে কোনো সময় নিয়োগ বাতিল করতে পারবেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর