সুন্দরবন সুরক্ষায় এবার ব্যবহার হবে ৪টি ড্রোন

সুন্দরবন সুরক্ষায় এবার ব্যবহার হবে ৪টি ড্রোন

Other

ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে এবার ড্রোন ব্যবহার করা হবে। এজন্য সুন্দরবনের ৪টি রেঞ্জে একটি করে সর্বমোট ৪টি ড্রোন দেয়া হয়েছে।

পশ্চিম সুন্দরবনের কালাবগী ষ্টেশনে পূর্ব ও পশ্চিম সুন্দরবন বিভাগের ১২ জন বন কর্মকর্তা নিয়ে ৪ দিনব্যাপী এসব ড্রোনের উড্ডয়ন প্রশিক্ষণের উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।
 
উপমন্ত্রী হাবিবুন নাহার জানান, ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে এবার ড্রোন ব্যবহারের কোন বিকল্প নেই।

প্রাথমিক ভাবে বন মন্ত্রনালয় থেকে সুন্দরবনের ৪টি রেঞ্জে একটি করে সর্বমোট ৪টি ড্রোন দেয়া হয়েছে। বন বিভাগের প্রশিক্ষিতরা ড্রোন উড়িয়ে বনের এবার বিভিন্ন তথ্য উপাথ্য সংগ্রহ করবেন।

আরও পড়ুন


প্রত্যেকটি ইউনিয়নে বঙ্গবন্ধুর ম্যুরাল বানানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীতে চোলাই মদসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

ভোলায় পুকুরে পাওয়া গেল ১ কেজি ওজনের ৮টি ইলিশ

এবার ইমরানের গানে সুযোগ পেলেন পনি চাকমা


তিনি আরও জানান, যে কোন ষ্টেশন থেকে উড্ডয়নের পর আশপাশের তিন কিলোমিটারের মধ্যকার সকল চিত্র তাৎক্ষণিক দেখতে পারবেন এবং সেই অনুযায়ী দ্রুত ব্যবস্থাও নিতে পারবে সুন্দরবন বিভাগ। সুন্দরবনের দুর্গম এলাকায় টহল দিতে না পারা এলাকার চিত্রও ড্রোনের মাধ্যমে দেখতে পারবেন বন কর্মকর্তারা।

এতে করে বনজ সম্পদের সুরক্ষা ও বন অপরাধ সনাক্ত এবং দমনে সহায়ক হবে।

৪ দিনব্যাপী ড্রোন উড্ডয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন বিভাগের খুলনাঞ্চলের বন সংরক্ষক মো. মঈনউদ্দিন খান। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের মহসিন হোসেন ও পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ৪ জন প্রশিক্ষক।

news24bd.tv আহমেদ