গরীব দেশগুলোর টিকা উৎপাদনের সক্ষমতা নিয়ে কী বলছে বিবিসি?
Breaking News
গরীব দেশগুলোর টিকা উৎপাদনের সক্ষমতা নিয়ে কী বলছে বিবিসি?

গরীব দেশগুলোর টিকা উৎপাদনের সক্ষমতা নিয়ে কী বলছে বিবিসি?

Other

যুক্তরাজ্যসহ ধনী দেশগুলো উন্নয়নশীল দেশগুলোর টিকা তৈরির পথ বন্ধ করে দিচ্ছে, বিবিসির নিউজনাইট অনুষ্ঠানে এ সংক্রান্ত একটি নথি ফাঁস করা হয়েছে।  

ইউরোপের দেশগুলো অক্সফোর্ডের টিকা প্রয়োগ আবারো শুরু হলেও এই টিকার প্রয়োগ বন্ধ করে দিয়েছে ফিনল্যান্ড। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার কারণ ও প্রতিকার পাওয়ার দাবি করেছে একদল গবেষক। ইতিমধ্যে গেল ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে বিশ্বে প্রাণ হারাল আরও সাড়ে নয় হাজার মানুষ।

 

করোনাভাইরাসের টিকা পেতে উন্নয়নশীল আর গরীব দেশগুলো এখনো তাকিয়ে রয়েছে ভ্যাকসিন উৎপাদনকারী দেশগুলোর ওপর। তবে তার বাস্তব চিত্র যেন একেবারেই ভিন্ন। করোনার টিকা উৎপাদনের সক্ষমতা বৃদ্ধি করতে বেশ কয়েকটি দরিদ্র দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে সহায়তার আবেদন করলেও তা উপেক্ষা করছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। যাতে থমকে যাচ্ছে গরীব দেশগুলোর টিকা উৎপাদনের সক্ষমতা। এই তথ্য পাওয়া গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি ফাঁস হওয়া অনুলিপি থেকে।

অক্সফোর্ড ভ্যাকসিন নেওয়ার পর অনেকের শরীরে যে রক্ত জমাট বেধে যাওয়ার ঘটনা ঘটছে, তার কারণ ও প্রতিকার খুঁজে পাওয়ার দাবি করেছেন জার্মানি ও অস্ট্রিয়ার একদল চিকিৎসক।  

গবেষণায় তারা দেখেছেন, টিকা নেয়ার পর কীভাবে অতি অল্পসংখ্যক রোগীর মস্তিষ্কের শিরায় রক্ত জমাট বাধার ওই বিরল ঘটনাটি ঘটে। আর প্রচলিত ওষুধ ব্যবহার করে এ ধরনের রোগীদের চিকিৎসা দেওয়া সম্ভব বলেও তারা দাবি করছেন। যদিও বিশ্ব সাস্থ্য সংস্থার দাবি ভ্যাকসিনের সাথে রক্ত জমাট বাধার কোন সম্পর্ক নেই।   


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


স্থগিতাদেশ প্রত্যাহার করে ইউরোপের বিভিন্ন দেশ যখন অক্সফোর্ড টিকা প্রয়োগ আবারো শুরু করছে, অন্যদিকে এই টিকার প্রয়োগ বন্ধ করে দিল ফিনল্যান্ড। তবে অক্সফোর্ডের এই টিকাই নিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার তিনি লন্ডনের সেইন্ট থমাস হাসপাতালে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা নেন।

এদিকে করোনার তৃতীয় ঢেউয়ে আবারো লকডাউনের ঘোষণা দিয়েছে ফ্রান্স এবং পোল্যান্ড। দৈনিক মৃত্যু আর সংক্রমণে শীর্ষে ব্রাজিল। টানা চতুর্থ দিনের মতো ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। এরপরেই রয়েছে যুক্তরাষ্ট্র। ভারতেও বাড়ছে সংক্রমণ।

news24bd.tv নাজিম

;