শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের কী কী চুক্তি হলো জেনে নিন

শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের কী কী চুক্তি হলো জেনে নিন

Other

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির বিপুল সম্ভাবনাকে কাজে লাগাতে মুক্তবাণিজ্য চুক্তি সম্পাদনে একমত হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দেশটির সঙ্গে আগের পাঁচটি এমওইউ ছাড়াও যুব উন্নয়নে নতুন একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজা পাকসের উপস্থিতিতে এসব এমওইউ সই হয়। পরে এক ব্রিফিং এ সফরের বিস্তারিত তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে দুই দিনের সফরে ঢাকায় এসে শেষ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজা পাকসে।

সৌজন্য সাক্ষাত শেষে দুই দেশের সরকার প্রধানের নেতৃত্বে শুরু হয় ঢাকা-কলম্বো দ্বিপাক্ষিক বৈঠক। প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে দুইদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও উঠে আসে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যু। পরে, যুব উন্নয়ন সহযোগিতায় একটি নতুন সমঝোতা স্মারক সই করে দুই দেশ।

এছাড়া কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সংষ্কৃতি ও কারিগরি প্রশিক্ষণ ক্ষেত্রে আগের চারটি এমওইউ নবায়ন করে দুই দেশের সরকার।

আলাদা আয়োজনে পুরো সফর নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্রমন্ত্রী। যেখানে উঠে আসে দেশের  মুক্ত বানিজ্য চুক্তির বিষয়টি।

এর আগে সকালে ধানমন্ডী ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। পরে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বাড়িটি ঘুরে দেখেন রাজা পাকসে।


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


news24bd.tv / কামরুল