বায়ু দূষণ ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেই

বায়ু দূষণ ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেই

Other

কার্যকর কোনো পদক্ষেপ না নেয়ার কারণে বায়ু দূষণের তালিকায় লাগাতার দ্বিতীয় অবস্থানে থাকছে ঢাকা। রাজধানীর সত্তরটি স্থানের ওপর গবেষণা করে ক্যাপস বলেছে, গেলো বছর ঢাকার বায়ু দূষণের মাত্রা ছিলো আদর্শমানের চাইতে পাঁচ গুণের বেশি।  

ঢাকার সব চাইতে বেশি বায়ু দূষণ পুরান ঢাকা-রামপুরা আর তেজগাও’তে। দূষণ বন্ধে সতের দফা সুপারিশের পাশাপাশি আইন করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

 

ঢাকার বাতাসে বহুদিন ধরে বিষ। রাস্তাঘাট-গলিপথ সবখানে ধূলার ছড়াছড়ি। কলকারখানার বর্জ্য, যানবাহন ও ইটভাটার কালো ধোয়ায় অসুস্থ নগরীর তালিকায় বহুদিন ধরে দ্বিতীয় প্রাণের ঢাকা।

মূলত ঢাকার বাতাসে মানবদেহের জন্য ক্ষতিকর বস্তুকণা ২ দশমিক ৫ আদর্শ মাত্রার চাইতে কয়েক গুণ বেশি।

যার ফলে বায়ু দূষণে প্রতিবছর ঢাকায় লক্ষাধিক মানুষ মারা যায় বলে জানিয়েছে আইকিউএয়ার।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সংগঠন ক্যাপস ঢাকার ৭০টি স্থানের এলাকা ভিত্তিক বায়ু দূষণ নিয়ে সমীক্ষা চালিয়েছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ঢাকার সংবেদনশীল এলাকার মধ্যে সব চাইতে বেশি দূষিত মহাখালী, আবাসিকের মধ্যে লালবাগ, বাণিজ্যিকের মধ্যে এলিফ্যান্ট রোড, শিল্পাঞ্চলের মধ্যে তেজগাঁও আর মিশ্র এলাকার মধ্যে শীষে নিউমার্কেট। কম দূষিত মিরপুর, মোহাম্মদপুর ও সেনানিবাসের কিছু অঞ্চল।


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


ঢাকা রিপোর্টার্স ইউনিটির সংবাদ সম্মেলনে বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনতে ক্যাপস সতেরটি সুপারিশ তুলে ধরে। নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেছেন, নির্মল বায়ু আইন দ্রুত পাশ করা না গেলে ঢাকাকে রক্ষা করা সম্ভব নয়।

তবে সরকার নির্মল বায়ু আইন না করে বিধিমালা করতে চায় বলে জানান পরিবেশ অধিদপ্তরের সদ্য সাবেক হওয়া অতিরিক্ত মহাপরিচালক।

news24bd.tv নাজিম