স্মার্টফোনে অযাচিত সময় নষ্ট বন্ধ করবেন যেভাবে

স্মার্টফোনে অযাচিত সময় নষ্ট বন্ধ করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

কাজের জন্য স্মার্টফোন নাকি সময় নষ্টের জন্য? এই প্রশ্ন হরহামেশাই শুনতে হয়। কিন্তু প্রশ্নটি কি অমুলক? না। বর্তমানে যে হারে আমরা স্মার্টফোন ব্যবহারকরি এতে করে সময় নষ্ট হয়। তাই সময় মেনে স্মার্টফোন ব্যবহারেই পারে সময়ের কাজ সময়ে শেষ করতে।

দৈনন্দিন বহু প্রয়োজনে আমরা স্মার্টফোন ব্যবহার করি, যেমন–যোগাযোগ রক্ষা, খবর দেখা ইত্যাদি। কিন্তু এটাও সত্য যে প্রয়োজনের ফাঁকে অপ্রয়োজনীয় কাজেও আমরা স্মার্টফোনে সময় নষ্ট করি।

এই প্রবণতা কমাতে ব্যবহারবিধির ওপর নিয়ন্ত্রণ আনতে হবে। স্ক্রিন টাইম বা স্মার্টফোনে কোন কাজে কতক্ষণ সময় খরচ হয়েছে, এটা নিয়মিত হিসাব বা মূল্যায়ন করতে হবে।

এছাড়া, কেবল নিজের ক্ষেত্রেই না, সন্তানের কাছে কোনো কারণে স্মার্টফোন দিলে সে অপ্রয়োজনীয় কাজে সময় নষ্ট করছে কিনা, সেটাও জেনে নেয়ার দরকার পড়ে।  


সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা মাদক ব্যবসার চেয়ে খারাপ

মসজিদে হাত দিলে আমরাও ক্ষমতা দেখাব : শামিম ওসমান

চমৎকার সব ফিচার নিয়ে আসছে নুবিয়ার নতুন ফোন

অস্ত্র হাতে কাউন্সিলরের নাচানাচির ভিডিও ভাইরাল (ভিডিও)


 

সন্তানদের বেলায় স্মার্টফোনের এক্সেস সীমিত করে দিতেও চান অনেকে। এসব কাজে অ্যানড্রয়েড স্মার্টফোনে সবচেয়ে কার্যকর ফিচার হচ্ছে ‘ডিজিটাল ওয়েলবিং অ্যান্ড প্যারেন্টাল কন্ট্রোল’। সেটিংস অপশনে গেলেই পাওয়া যাবে ফিচারটি। নিজেদের ইচ্ছামতো সেটিংস ঠিক করে নিলেই হলো!

প্যরেন্টাল কন্ট্রোলের মাধ্যমে যে কোনো অ্যাপ সীমাবদ্ধ করা কিংবা কনটেন্ট ফিল্টার করে দেয়া সম্ভব। এছাড়া কোন কাজে কতক্ষণ খরচ করা হলো, যেটাও জানা যাবে।
 
 মোট কথা নিজের অতি মুল্যবান সময়কে সময়মত কাজে লাগাতে হবে। স্মার্টফোন জীবনকে স্মার্ট করবে সময় নষ্ট না।

news24bd.tv/আলী