বারি বিটি জাতের বেগুন চাষে কৃষকের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক

কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি বিটি জাতের বেগুন চাষ করে সফলতা পেয়েছেন যশোর অঞ্চলের কৃষকরা। সংশ্লিষ্টরা জানান, এই জাতের বেগুনের উৎপাদন খরচ অনেক কম। আবার এই বেগুনের বাজার দরও বেশ চড়া। এ কারণে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা।

 

প্রতি বছরই বেগুন চাষের সময় পোকার আক্রমণে ৭০-৮০ ভাগ বেগুন মাঠেই নষ্ট হয়ে যায়। এজন্য প্রতি বছর ১৭-২০ লাখ মেট্রিক টন কীটনাশক ব্যবহার করতে হয়। এ অবস্থায় বেগুন চাষের উৎপাদন খরচ বেড়ে যায়।  

তবে কৃষকদের লোকসান পুষিয়ে দিতে এবার বিটি-১,২,৩, ও ৪ নামে চারটি নতুন জাতের বেগুনের বীজ উদ্ভাবন করেছে কৃষি গবেষণা ইনস্টিটিউট।

নতুন জাতের এই বেগুন চাষ করে সফলতাও পেয়েছেন যশোরের কৃষকরা।

কৃষকরা জানান, এসব জাতের বেগুনে পোকা আক্রমণ করতে পারে না। ফলে বিষমুক্ত বেগুন উৎপাদন করা সম্ভব হয়। বাজারে দর ভাল থাকায় লাভও হয়। এই কারণে এই বেগুন আবাদে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে।


ইমরান খানের স্ত্রী বুশরাও করোনা পজিটিভ

চোখে মরিচের গুঁড়া দিয়ে ব্যবসায়ীর ৩৫ লাখ টাকা ছিনতাই

দেশে সাইবার হামলা চালাতে টাকা ঢালা হচ্ছে, প্রমাণ হাতে এসেছে: পলক

থানার ছাদে এসআইয়ের আত্মহত্যা


সংশ্লিষ্টরা জানান, বিটি বেগুন চাষ করলে কৃষকদের উৎপাদন খরচ কম হবে। এমনকি এ জাতের বেগুনে কীটনাশকও স্প্রে করতে হবে না। এতে আর্থিকভাবে লাভবান হবে কৃষকরা।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বেগুনের এ জাতটি সারাদেশে মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে কাজ করছে কৃষি কর্মকর্তারা।   

news24bd.tv নাজিম