এনজিওগুলোকে জোটবদ্ধ হয়ে সরকারের সঙ্গে কাজ করতে হবে: ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা

অনলাইন ডেস্ক

এনজিওগুলোকে জোটবদ্ধ হয়ে সরকারের সঙ্গে কাজ করতে হবে: ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা

বাংলাদেশের মহান স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকীর সময়েই প্রতিষ্ঠার ৪৯তম বার্ষিকী উদযাপন করছে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ব্র্যাকের প্রতিষ্ঠাবার্ষিকী এই দুইটি বিষয় মাথায় রেখে রোববার (২১ মার্চ) ‘বাংলাদেশ ও ব্র্যাক: উন্নয়নে সহযাত্রী’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে সংস্থাটি।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহর সঞ্চালনায় অনুষ্ঠানে ব্র্যাক বাংলাদেশের চেয়ারপারসন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, সংসদ সদস্য ও প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং প্রখ্যাত গবেষক ও প্রবীণ সাংবাদিক আফসান চৌধুরী উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, আগামীর বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখতে, তৃণমূল পর্যায়ে মানুষকে সঠিক সময়ে যথাযথ সেবা দিতে বেসরকারি সংস্থাগুলোর জোটবদ্ধ থাকার কোনো বিকল্প নেই। পাশাপাশি সরকারি-বেসরকারি পর্যায়ে কাজের সমন্বয় থাকতে হবে।


অনলাইন আলোচনায় টেকসই উন্নয়নের লক্ষ্যে নারীর প্রতি বৈষম্য দূর করে তাদের ক্ষমতায়নে ব্র্যাকের বিভিন্ন উদ্যোগের জন্য সাধুবাদ জানান অ্যারোমা দত্ত এমপি। তিনি বলেন, আমাদের দেশ নারীর ক্ষমতায়নে পৃথিবীর শ্রেষ্ঠ উদাহরণ। সরকারের উদ্যোগ তো ছিলই, মাঠ পর্যায়ে এই অভাবনীয় পরিবর্তনটা এনেছে মূলত ব্র্যাক। সরকারও এসব কাজে ব্র্যাকের সহযোগিতা চায়।

বাংলাদেশের সার্বজনীন শিক্ষা অর্জনে ব্র্যাকের ভূমিকা ও ভবিষ্যৎ গতিপথ বিষয়ে রাশেদা কে চৌধুরী বলেন, ব্র্যাক আর বাংলাদেশ, তার সঙ্গে আবেদ ভাই যেন মিলেমিশে একাকার। ব্র্যাক উপানুষ্ঠানিক শিক্ষার দিকপাল থাকা সত্ত্বেও আবেদ ভাই কেন গণসাক্ষরতা অভিযানের মতো আলাদা প্ল্যাটফর্ম করলেন? ৯০ দশকের সরকারকে শিক্ষার উন্নয়নে একটা বেসরকারি জোটের মাধ্যমে চাপ দেওয়ার জন্যই তিনি এই আইডিয়া দিলেন। এবং তা সফল হলো। এর উদ্যোগেই ২০০৯ সালে এনজিও পরিচালিত স্কুলের শিশুরাও বিনামূল্যে সরকারি বই পাওয়া শুরু করল।


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


গবেষক ও প্রবীণ সাংবাদিক আফসান চৌধুরী জাতীয় সামাজিক উন্নয়ন নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সরকারের সহযোগী হিসেবে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশে পশ্চিমা ধারণাগুলো ছেড়ে দেশের মানুষের চাহিদা বিবেচনায় রেখে কর্মকৌশল ঠিক করছে ব্র্যাক।

ব্র্যাক বাংলাদেশের চেয়ারপারসন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, আবেদ ভাই ও ব্র্যাকের সবচেয়ে বড় অবদান বাংলাদেশে এনজিও-র কাজকে সুসংহত করে তৃণমূল মানুষদের আত্মপ্রত্যয়ী হয়ে ওঠায় উজ্জীবিত করা । অন্য দুটি অর্জন হচ্ছে কাজের কর্মকৌশলে প্রান্তিক জনগোষ্ঠীর মতামতকে প্রাধান্য দেওয়া এবং বিদেশি সাহায্যনির্ভর না থেকে স্বাবলম্বী হওয়ার জন্য নিজেদের আয়ের ব্যবস্থা করা। সেই ধারণা থেকেই সোশ্যাল এন্টারপ্রাইজের জন্ম।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চাঁপাইনবাবগঞ্জে ১৫ হাজার পরিবার পেল ঈদ উপহার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে ১৫ হাজার পরিবার পেল ঈদ উপহার

মানব সেবায় প্রতিষ্ঠিত জোসনারা ফাউন্ডেশনের উদ্যোগে এবার ঈদেও চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় ১৫ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার প্রদান করা হচ্ছে। জোসনারা ফাউন্ডেশন ও গ্রামীণ ট্রাভেলস্ চেয়ারম্যান আলহাজ্ব মো. মোখলেসুর রহমান এসব ঈদ সামগ্রী প্রদান করছেন। 

আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৭ ও ৮ নম্বর ওয়ার্ডে ঈদ উপহার হিসেবে চিনি, সেমাই, লবণ, পোলাও চাল, তেলসহ বিভিন্ন সামগ্রী প্রদান করা হয়। 

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রথমে বেকার হয়ে পড়া ১৫ হাজার মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছিল শহরের বটতলা হাটে মানব সেবায় প্রতিষ্ঠিত জোসনারা ফাউন্ডেশন। 

এরপর গত রোজার ঈদ ও কোরবানীর ঈদেও সমপরিমাণ মানুষকে ঈদ উপহার প্রদান করা হয়। 

এছাড়াও গত শারদীয় দূর্গোৎসবে ২ হাজার সনাতন ধর্মাবলম্বী পরিবারের মাঝে নারিকেল, চিনিসহ বিভিন্ন দ্রব্য প্রদান করে সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় এবারও ১৫ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার পৌছে দেয়া হচ্ছে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

সুনামগঞ্জে ৫০০ দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জে ৫০০ দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা

সুনামগঞ্জ জেলা পরিষদের উদ্যোগে জেলার বিভিন্ন শ্রেণি পেশার কর্মহীন ৫০০ জন দরিদ্র মানুষকে প্রধানমন্ত্রীর করোনাকালীন উপহারসামগ্রী প্রদান করা হয়েছে। আজ সোমবার দুপুরে সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে উপহারসামগ্রীর হিসাবে খাদ্য সহায়তা বিতরণ করা হয়।

৫০০ জন দরিদ্রকে ৫ কেজি করে চাল, ৩ কেজি আলু, ১ লিটার ভোজ্য তেল, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াজ, ১ কেজি চিনি, সেমাই ১ প্যাকেট, গুঁড়া দুধ ১ প্যাকেট, ১ টা হ্যান্ড স্যানিটাইজার, ১ টা সাবান ও ১ টি করে মাস্ক দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর এসব উপহার সামগ্রী বিতরণ করেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল হুদা মুকুট। 

এ সময় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের সচিব সৈয়দা শমসাদ বেগম, সহকারী প্রকৌশলী প্রণব রায় চৌধুরী, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজাদুল ইসলাম রতন, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কর, কৃষক লীগ নেতা যতীন্দ্র মোহন তালুকদার, যুবলীগ নেতা পাভেল আহমদ প্রমুখ।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

৩ হাজার যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি

নিজস্ব প্রতিবেদক

৩ হাজার যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি

তিন হাজার যাত্রী এবং দুইটি অ্যাম্বুলেন্স নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি যমুনা। সোমবার (১০ মে) সকাল ১০টার দিকে ২ নং ঘাট ছেড়ে যায় ফেরিটি।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, রাত থেকে ফেরি চলাচল বন্ধ ছিলো। তবে অরিরিক্ত যাত্রীর চাপে সকাল ১০টার দিকে দুইটি অ্যাম্বুলেন্স ও ৩ হাজার যাত্রী নিয়ে ফেরি যমুনা বাংলাবান্ধা ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে।

এ নিয়ে এ পর্যন্ত শিমুলিয়া থেকে আজ দুটি ফেরি ছেড়ে গেল। এর আগে সকাল সাড়ে ৬টার দিকে একই ঘাট থেকে আরেকটি ডাম্প ফেরি ছেড়ে যায়।

আজ ভোর থেকেই দক্ষিণবঙ্গগামী মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। সময়ের সঙ্গে সঙ্গে সেই ভিড় বাড়তে থাকে।


পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ


গণপরিবহণ বন্ধ, রাস্তায় বিজিবি ও পুলিশের টহল থাকার পরও হাজার হাজার মানুষ বিভিন্নভাবে ঘাটে আসছে। ঘাট এলাকায় রীতিমতো তিল ধারণের ঠাঁই নেই। গত কয়েকদিন শুধু তিন নম্বর ফেরি ঘাট এলাকায় ভিড় থাকলেও আজ সবগুলো ফেরি ঘাটে উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

শিমুলিয়া ফেরি ঘাটে দায়িত্বরত ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) হিলাল উদ্দিন বলেন, ‘বিপুল যাত্রীর চাপে কোনো পরিকল্পনাই ঠিক রাখা যাচ্ছে না। কোনোভাবে ঠেকানো যাচ্ছে না জনস্রোত।’

# শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক

পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড় এখন মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে। আজ ভোরের আলো ফুটতেই মানুষের ঢল নেমেছে। ঠাসাঠাসি করে ফেরিতে পার হচ্ছে মানুষ।

সকাল সোয়া ৮টার দিকে দুটি অ্যাম্বুলেন্স, কয়েকটি ছোট গাড়ি এবং যাত্রী নিয়ে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে।

সকাল পৌনে নয়টার দিকে শাপলা শালুক নামে যাত্রী বোঝাই করে অনুরূপভাবে আরও একটি ফেরি ছেড়ে যায়। দৌলতদিয়া থেকেও দুটি ফেরি পাটুরিয়া ঘাটে আসতে দেখা গেছে।


ঈদের রাতের ফজিলত

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

জিহাদী বইসহ উল্লাপাড়া জামায়াতের আমির গ্রেপ্তার


শিবালয় থানার ওসি মোহাম্মদ ফিরোজ কবীর বলেন, ফেরি চলাচল বন্ধ থাকলেও নির্দেশনা অনুযায়ী মরদেহ ও রোগী বহনকারী গাড়ি পার করা হচ্ছে। পাশাপাশি যাত্রী ও ছোটগাড়িও পার হচ্ছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

অনলাইন ডেস্ক

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

দক্ষিণবঙ্গগামী মানুষের উপচে পড়া ভিড় মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। আজ সোমবার ভোর থেকেই ঘাটে বাড়তে থাকে শিকড়ের টানে বাড়ি ফিরতে থাকা মানুষের ঢল। করোনাকালীন সময়ে এই জনস্রোত ঠেকাতে প্রশাসনের কোন পদক্ষেপই কাজে লাগছে না।

ঘাট এলাকায় রীতিমতো তিল ধারণের ঠাঁই নেই। গণপরিবহণ বন্ধ, রাস্তায় বিজিবি ও পুলিশের টহল থাকার পরও হাজার হাজার মানুষ বিভিন্নভাবে ঘাটে আসছে।

গত কয়েকদিন শুধু তিন নম্বর ফেরি ঘাট এলাকায় ভিড় থাকলেও আজ সবগুলো ফেরি ঘাটে উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

সোমবার সকাল ৬টার পর কয়েকটি অ্যাম্বুলেন্স এবং কয়েক হাজার যাত্রী নিয়ে একটি ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশে শিমুলিয়া ছেড়ে গেছে। ঘাট এলাকায় এখনও কয়েক হাজার যাত্রী অপেক্ষামান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ ফয়সাল বলেন, ‘সকালে যাত্রীদের চাপ বাড়ে শিমুলিয়া ঘাটে। সকাল ৬টার কিছু পরে কয়েকটি অ্যাম্বুলেন্স এবং কয়েক হাজার যাত্রী নিয়ে একটি ড্যাম ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে। ঘাট এলাকায় এখনও কয়েক হাজার যাত্রী অপেক্ষামান।’


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক

করোনা ঠেকাতে বিজেপি নেতার গোমূত্র পান, দিলেন পরামর্শও (ভিডিও)


এছাড়া ঘাট এলাকায় অপেক্ষমান রয়েছে কয়েকশ’ যানবাহন। যাদের ব্যক্তিগত গাড়ি রয়েছে তাদের অনেকেই যমুনা সেতু পাড়ি দিয়ে দক্ষিণবঙ্গের দিকে যাত্রা করছেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর