মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আফগানিস্তান সফরে গেছেন

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আফগানিস্তান সফরে গেছেন

অনলাইন ডেস্ক

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড আফগানিস্তানে গেছেন এবং আফগান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। আফগান তালেবানের সঙ্গে সই হওয়া চুক্তি অনুযায়ী মার্কিন সেনা প্রত্যাহার করে নিতে হবে খুব শীঘ্রই। আর ঠিক এমন সময়ই পেন্টাগন প্রধান আফগানিস্তান সফরে গেলেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি অস্টিনের প্রথম আফগানিস্তান সফর।

গত বছরের ফেব্রুয়ারি মাসে আফগান তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে  কাতারের রাজধানী দোহায় একটি শান্তি চুক্তি হয়েছিল। ওই চুক্তির আওতায় ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল। কিন্তু আমেরিকায় ক্ষমতার পট পরিবর্তনের পর নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলছে, এই সময়ের মধ্যে তারা সব সেনা প্রত্যাহার করবে না।


কঠোর নিয়ন্ত্রণ কৌশলে সরকার, হবে না ছুটি বা লকডাউন

ইতিহাস গড়ার ম্যাচে আলো ছড়ালেন মেসি

১২ দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা আরোপ করল পাকিস্তান

‘বিয়ের আশ্বাস পেয়ে’ স্বামীকে তালাক, চার বছর ধরে চলে ধর্ষণ


আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার বিষয় নিয়ে দুজন আলোচনা করেছেন।

পাশাপাশি দেশটিতে নতুন করে সহিংসতা বাড়ার কারণে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী এবং আফগান প্রেসিডেন্ট উদ্বেগ প্রকাশ করেছেন।

বৈঠকের পর অস্টিন টুইটারে দেয়া এক পোস্টে লেছেন, “আমি প্রেসিডেন্ট আশরাফ গনির প্রতি খুবই কৃতজ্ঞ। আমি এখানে শুনতে এবং শিখতে এসেছি। এই সফর আমার জন্য খুবই উপকারী হয়ে উঠবে। ”

news24bd.tv আয়শা