গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু

গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু

অনলাইন ডেস্ক

গান্ধী শান্তি পুরস্কার ২০২০-এ ভূষিত হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অহিংস ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হয়। সোমবার ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।  

মন্ত্রণালয় থেকে জানানো হয়, ১৯ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে গান্ধী শান্তি পুরস্কারের বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে ভারতের প্রধান বিচারপতি, লোকসভার বিরোধী দলীয় নেতা, লোকসভা স্পিকার ওম বিরালা এবং সুলভ ইন্টারন্যাশনাল বিন্দেশ্বর পাঠক এর প্রতিষ্ঠাতা উপস্থিত ছিলেন। সেখানেই বার্ষিক পুরস্কারের প্রদানের বিষয়ে এ সিদ্ধান্ত হয়।

২০২০ সালের জন্য পুরস্কার ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মানবাধিকার ও স্বাধীনতার কাণ্ডারি ছিলেন বঙ্গবন্ধু। ভারতীয়দের কাছেও তিনি নায়ক।

বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশের ঐতিহ্যকেও ঋদ্ধ করেছে। তার দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।


দশ বছর আগে যা ঘটেছে তার জন্য আমি দায়ী নই : প্রভা

‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ যখন মুজিববর্ষ উদযাপন করছে, ঠিক তখন বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে তারা গর্বিত।

পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি রুপি। সঙ্গে একটি স্মারক ও মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেওয়া হয়।

১৯৯৫ সাল থেকে প্রতিবছর গান্ধী শান্তি পুরস্কার দিয়ে আসছে ভারত সরকার।   ২০১৫ সালের জন্য গান্ধী শান্তি পুরস্কার পেয়েছে বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারী, ২০১৬ সালের পুরস্কার বিজেতা অক্ষয় পাত্র ফাউন্ডেশন, ২০১৭ সালের জন্য পেয়েছে একল অভিযান ট্রাস্ট এবং ২০১৮ সালের জন্য পুরস্কারপ্রাপক ইয়োহেই সাসাকাওয়া।

news24bd.tv/আলী