ভাতের মাড়ের পাঁচ উপকারিতা
Breaking News
ভাতের মাড়ের পাঁচ উপকারিতা

ভাতের মাড়ের পাঁচ উপকারিতা

অনলাইন ডেস্ক

বেশিরভাগ বাঙালিই দুপুরে বা রাতে ভাত খেতে খুব পছন্দ করে, বিশেষত বাঙালিরা। তাছাড়া, এটি তৈরি করাও খুব সহজ। সাধারণত আমরা ভাত রান্না করে তার ফ্যান বা মাড় ফেলে দিই। কিন্তু আপনি কি জানেন যে ভাতের ফ্যান বা মাড় আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি?

ভাতের ফ্যান নিয়মিত পান করলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং এটা আমাদের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। এছাড়াও, এটি আমাদের স্বাস্থ্যের আরও অনেক উপকার করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক ভাতের ফ্যান খাওয়া স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ভাতের ফ্যান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ভাতে সোডিয়ামের মাত্রা কম থাকে, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ক্লান্তি দূর করে

ভাতের মাড়ে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়। এটি প্রতিদিনের কাজের ক্লান্তি দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। এটি পান করলে ক্লান্তি দূর হয় এবং এনার্জি বাড়ে।


আরও পড়ুনঃ


নেত্রকোনায় বেগুনের বাম্পার ফলন

সাকিবকে ধন্যবাদ আলোচনাটা শুরু করার জন্য

‘নেত্রী দ্য লিডার’ এর জন্য গোফ ফেলেও ভাইরাল অনন্ত জলিল

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


মৌসুমী রোগ থেকে দূরে রাখে

ভাতের মাড় বিভিন্ন মৌসুমী রোগ থেকে মুক্তি দিতে এবং সংক্রমণ থেকে দূরে রাখতে সহায়তা করে। আপনি যদি ক্রমাগত মৌসুমী রোগ - সর্দি, জ্বর, কাশির সমস্যায় ভোগেন তবে নিয়মিত ভাতের ফ্যান পান করুন।

ডিহাইড্রেশন থেকে মুক্তি

অনেকেই গরমের সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগে। গ্রীষ্মকালে ঘামের মাধ্যমে তরল পদার্থ বাইরে বেরিয়ে যায়, যার কারণে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। ভাতের ফ্যান এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

পাকস্থলী ঠিক রাখে

ভাতের ফ্যান বা মাড় পাকস্থলীকে ঠিক রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথার সমস্যা থেকে মুক্তি দেয়। এটি মেটাবলিজম হার বাড়ানোর ক্ষেত্রেও কার্যকর। তাই, আপনি আপনার প্রতিদিনের ডায়েটে ভাতের ফ্যান অন্তর্ভুক্ত করতে পারেন।

news24bd.tv / নকিব

;