গৌরবময় মার্চের নানা দিবস নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভার্চুয়াল সভা

গৌরবময় মার্চের নানা দিবস নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভার্চুয়াল সভা

অনলাইন ডেস্ক

গৌরবময় মার্চের নানা দিবস নিয়ে এক ভার্চুয়াল সভা করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার। সভায় ঐতিহাসিক ৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও শিশুদিবস (১৭ মার্চ) এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ) উপলক্ষে তিন পর্বের আলোচনা হয়।

রোববার (২১ মার্চ) অনুষ্ঠিত সভায় বাংলাদেশ, কানাডা ও নিউ ইয়র্কে বসবাসরত আওয়ামী লীগের নেতারা অংশ নেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাজিয়ে ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

মহান ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান, ৭১-এর মহান মুক্তিযুদ্ধ, ১৫ আগস্ট, ৩ নভেম্বর, ২১ আগস্ট, স্বৈরচারবিরোধী সব গণআন্দোলনে নিহত সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর পবিত্র কোরআন, গীতা ও ত্রিপিটক পাঠের মাধ্যমে আলোচনা শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন ড. প্রদীপ রঞ্জন কর ও সঞ্চালনায় ছিলেন প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ওয়াসার সাবেক চেয়ারম্যান মো. রহমতউল্লাহ।

আলোচক হিসেবে প্যানেলে ছিলেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা নেতা হাজী শফিকুল আলম, টুঙ্গীপাড়া বাসূরিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অধীর শিকদার, সাদেকুল বদরুজ্জামান পান্না, শ্রমিক লীগ নেতা মঞ্জুর চৌধুরী ও মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রুমানা আক্তার।

সভায় আলোচকরা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে নিরস্ত্র বাঙালিরা সশস্ত্র মুক্তিযোদ্ধায় পরিণত হন। নয় মাসের যুদ্ধে ভারতীয় মিত্রবাহিনীর সহযেগিতায় বীর বাঙালিরা তাদের প্রাণের দাবি আদায়ের যুদ্ধে হানাদার পাকিস্তানিদের পরাজিত করে। ৩০ লাখ শহীদ আর দুই লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি।


প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা: বিস্ফোরক আইনের মামলায় ১৪ জনের ফাঁসি

বিসিএস পরীক্ষা দেয়ার অনুমতি না দেয়ায় এসআই হাসানের আত্মহত্যা!

জাতীয় স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সৎ মেয়ের সঙ্গে যৌন কেলেঙ্কারী, স্বামীর ‘বিশেষ অঙ্গ’ কাটলেন স্ত্রী


 

বাঙালি জাতির মহানায়ক বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন ও শিশুদিবসের ওপর অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে মুল প্রবন্ধ উপস্থাপন করেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ওয়াসার সাবেক চেয়ারম্যান মো. রহমতউল্লাহ। আলোচক হিসেবে প্যানেলে ছিলেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা নেতা হাজী শফিকুল আলম, টুঙ্গীপাড়া বাসূরিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অধীর শিকদার, সাদেকুল বদরুজ্জামান পান্না, শ্রমিক লীগ নেতা মঞ্জুর চৌধুরী ও মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রুমানা আক্তার।

সভার সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর আলোচনার শুরুতে সূচনা বক্তব্য দেন এবং শেষে সব আলোচকদের ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি টানেন।

আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন বীর মুক্তিযাদ্ধা ড. মহসিন আলী, বীর মুক্তিযাদ্ধা মুন্সী বসির উদ্দিন, বীর মুক্তিযাদ্ধা মিজানুর রহমান চৌধুরী, বীর মুক্তিযাদ্ধা শওকত আকবর রীচি, বীর মুক্তিযাদ্ধা খুরশিদ আনোয়ার বাবলু, কাজী মনির হেসেন, আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলাম সরকার, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক কার্যকরী সদস্য ও শেখ হাসিনা মঞ্চের সাধারণ সম্পাদক কায়কোবাদ খান, অ্যাডভোকেট নিজাম, যুবলীগ নেতা জামাল হোসেন, মেহরাব ইসলাম ফাহিম প্রমুখ।

news24bd.tv/আলী