আপনারাও পোস্ট কিংবা শেয়ার করতে পারেন এই বিষয়ে

আপনারাও পোস্ট কিংবা শেয়ার করতে পারেন এই বিষয়ে

Other

পাহাড়ে এখন চলছে জুম চাষের প্রস্তুতি, খেয়ে না খেয়ে, প্রচণ্ড খরতাপে, পানির পিপাসা সত্বেও কাজ করে যাচ্ছেন জুমিয়ারা। বেশ কয়েকবছর ধরে ফেসবুকের মাধ্যমে দেখেছি , এই জুম যখন সবুজ হয়, কচি মারফা, ভুট্টা ধরা শুরু হলে দলে দলে তরুণ তরুণী, আমাদের মতন বয়স্করা জুমে যাই, প্রকৃতিকে উপভোগ করতে, সেলফি তুলতে।

জুমিয়ার কোনো অনুমতি ছাড়াই মাচাং ঘরে শুয়ে বসে গান বাজনা হৈচৈ করে চলে আছি ! আর ধান পাকা শুরু হলে সাংবাদিক বন্ধুরা যায়, ছবি তোলে, ভিডিও করে, সাথে মিনি পিকনিক ! সংবাদে শিরোনাম হবে ‘পাহাড়ে জুমের ফসল তোলার মহোৎসব’ সাথে যুবতী কোনো জুমিয়ার ছবি থাকবেই। সবই ভালো, আমাদের তরুণ প্রজন্ম তাদের ঐতিহ্যবাহী জুমচাষ দেখতে যাচ্ছে, সাংবাদিকরা যাচ্ছে, আমিও যাচ্ছি ,... কিন্তু এইযে জুমিয়াদের এই কঠিন সময়ে আমরা যাচ্ছি না, খোঁজখবর ও রাখছি না ওনারা কীভাবে, কী কঠিন শ্রম দিয়ে তিলে তিলে সাজাচ্ছে  কিছু ফসলের আশায়।


ওরা খেলার আগে বলে এটা করবে, সেটা করবে: বিসিবি সভাপতি

বিরাটনগর – সৈয়দপুর সরাসরি ফ্লাইট চায় নেপাল

ধান ক্ষেতে ফেলে গৃহবধূকে পেটানোর ভিডিও ভাইরাল

কিশোরীকে গণধর্ষণের পর ৬০ টাকা ধরিয়ে দিল অভিযুক্তরা 


বন্ধু তালিকায় যারা প্রতিবছর বর্ষায় জুমে ঘুরতে যান, সম্ভব হলে জুমিয়াদের  খোঁজ খবর নেন, কাজ কেমন চলছে, কায়িক শ্রম দেওয়া সম্ভব না হলে ও একেবারে অসহায়দের কে  বুদ্ধি,পরামর্শ, কিংবা অর্থ দিয়ে সাহায্য করতে পারেন, আমি নিশ্চিত পরবর্তীতে জুমের ফসল ধরার সময় আপনি সেখানে ঘুরতে গেলে অতি যত্নে শাক-ভাত দিয়ে হলেও আপ্যায়ন করাবে আপনাকে, হয়তো আপনার সামান্য সহযোগিতা একজন জুমিয়াকে তার জুমঘর তোলা, বীজ কেনা, কিংবা বীজ রোপনে আরো শক্তি যোগাবে।

আমার অবশ্য আয় রোজগার সীমিত, তবুও যাবো এই সময়ে জুমিয়াদের পাঁচশো টাকা ও অনেক টাকা !!
আমার ভাবনার সাথে সহমত হলে আপনারাও পোস্ট কিংবা শেয়ার করতে পারেন এই বিষয় নিয়ে , ۔۔۔

জয়দেব রোজা, আর্টিস্ট

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর