শুভ জন্মদিন সাকিব আল হাসান

শুভ জন্মদিন সাকিব আল হাসান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’ সাকিব আল হাসান। আজ ২৪ মার্চ এই তারকার ৩৩তম জন্মদিন। নিউজ টোয়েন্টিফোর পরিবারের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা সাকিব আল হাসান।

নিজের ক্যারিয়ারের বিভিন্ন সময় নানা বিতর্কে জড়িয়েছেন সাকিব আল হাসান।

তবে সমালোচনা যাই হোক ক্রিকেটের মাঠে সমালোচকদের সঠিক জবাব দিতে ভুলেননি এই বিশ্বতারকা। একের পর এক রেকর্ড ভেঙেছেন। ক্রিকেটে দেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

মাগুরার ছেলে সাকিব।

সেখানেই বেড়ে উঠা। ছেলে বেলায় ক্রিকেট নয়, পছন্দ করতেন ফুটবল। খেলতেনও তা। এরপর একদিন পাড়ায় ক্রিকেট খেলতে গিয়ে একজন আম্পায়ারের চোখে পড়েন। সেখান থেকে সোজা বিকেএসপি। ভর্তি হন ৬ মাসের কোর্স করার জন্য। মাত্র ১৫ বছর বয়সে সুযোগ পান অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলার। এছাড়া জাতীয় লিগে খেলার জন্য তালিকাভূক্ত হন খুলনা বিভাগীয় দলে।

২০০৫ সালে অনূর্ধ্ব​-১৯ ত্রি-দেশীয় টুর্নামেন্টের ফাইনালে ৮৬ বলে সেঞ্চুরি করে ও ৩টি উইকেট নিয়ে দলকে জেতাতে সহায়তা করেন সাকিব। ২০০৬ সালের জিম্বাবুয়ে সফরে সাকিব প্রথমবারের মত বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পান। ওয়ানডে অভিষেকের পরের বছরই ভারতের বিপক্ষে চট্টগ্রামে টেস্টে অভিষেক হয় সাকিবের। ২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচ খেলেন তিনি।

আরও পড়ুন


যাদুকাটা নদীতে বাংলাদেশির মরদেহ, ৩৯ ঘণ্টা পর ফেরত দিল বিএসএফ

হামলার সঙ্গে ছাত্রলীগ জড়িত নয়, মিথ্যাচার করা হচ্ছে দাবি লেখকের

চাকরি লাভের জন্য যে দোয়া পড়বেন

সূরা ইয়াসিন আমল করলে দুনিয়া ও আখেরাতে যে লাভ পাবেন


২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন তিনি। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি। যা ক্রিকেট বিশ্বে একমাত্র ঘটনা।

ওয়ানডেতে ২০৬ ম্যাচে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। রয়েছে ৯টি সেঞ্চুরি ও ৪৭টি হাফসেঞ্চুরি। এক ম্যাচে সর্বোচ্চ স্কোর ১৩৪ (অপরাজিত)। আর ২০৩ ইনিংসে বল করে ৩০.২১ গড় ও ৪.৪৮ ইকোনোমিতে নিয়েছেন ২৬০ উইকেট। ম্যাচে ৫ উইকেট নিয়েছেন দু’বার। সেরা বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।

বিশ্বে তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০০ রান এবং ৫০০ উইকেট অর্জন করেছেন সাকিব।

২০১২ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন শিশিরের সঙ্গে। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে সাজানো সংসার তাদের। চাঁদের কলঙ্ক বাদ দিলে সবকিছু ধবধবে সাদা। বিতর্ক ছাড়া সাকিবও এমনটাই। বাংলাদেশের অনেক কিছুর প্রথম তার হাত ধরে। শুভ জন্মদিন সাকিব আল হাসান।

news24bd.tv আহমেদ