চট্টগ্রামের পাহাড়ের মাটির নিচে পাওয়া গেল ১৯৪৭ সালের মর্টারশেল
চট্টগ্রামের পাহাড়ের মাটির নিচে পাওয়া গেল ১৯৪৭ সালের মর্টারশেল

চট্টগ্রামের পাহাড়ের মাটির নিচে পাওয়া গেল ১৯৪৭ সালের মর্টারশেল

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের হাটহাজারীর একটি পাহাড়ের মাটির নিচ থেকে ১৯৪৭ সালের একটি মর্টারশেল উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় শিশুরা খেলার সময় মাটি সরাতে গিয়ে ওই মর্টারশেলটি দেখতে পায় বলে জানা গেছে।

গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে উপজেলার পশ্চিম দেওয়াননগর এলাকার মেখলঘোনার পাহাড়ের পাদদেশ থেকে মর্টারশেলটি উদ্ধার করা হয়।

বোমা ডিসপোজাল ইউনিট সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকালে শিশুদের খেলার স্থানের মাটি কিছুটা সরে গেলে তারা সেখানে মর্টারশেলটি দেখতে পায়।

পরে স্থানীয়রা বিষয়টি নিয়ে পুলিশে অবগত করেন।

সন্ধ্যায় ওই এলাকাটি ঘিরে ফেলে পুলিশ। এরপর পুলিশের সাত সদস্যের বোম ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। পরে রাত ৯টার দিকে মর্টারশেলটি উদ্ধার করে থানা কম্পাউন্ডের সেফজোনে সংরক্ষণ করে।

আরও পড়ুন


অনুশীলনে হাজির সাকিব আল হাসান

হুদা ভাইও চলে গেলেন

সালমান পরিবারের আরও একজন নায়িকা হিসেবে পা রাখছেন বলিউডে

নিউইর্য়ক পুলিশের লেফট্যানেন্ট হলেন বাংলাদেশি সাজেদুর রহমান


হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) রফিকুল ইসলাম জানান, মর্টারশেলটি যেখান থেকে উদ্ধার করা হয়েছে, সেই স্থানটি বাংলাদেশ সেনাবাহিনীর ফায়ারিং রেঞ্জের পার্শ্ববর্তী। আমরা সেনাবাহিনীকে জানিয়েছি। এটি তাদের কিনা তা খতিয়ে দেখবেন বলেছেন। তারা যদি নিজেরাই মর্টারশেলটি নিষ্ক্রিয় করতে চান, তা হলে সেভাবেই হবে। না হলে বুধবার আমরা সেটি নিষ্ক্রিয় করব।

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেন বলেন, ধারণা করছি - মর্টারশেলটি ১৯৪৭ সালের আগের সময়কার। হয়তো ওই সময় বা আরও আগে যুদ্ধচলাকালীন এ মর্টারশেলটি অবিস্ফোরিত ছিল। এরপরও আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

শেষ খবর পাওয়া পর্যন্ত মর্টারশেলটি হাটহাজারী থানা কম্পাউন্ডে পুলিশের বোমা ডিসপোজাল ইউনিটের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

news24bd.tv আহমেদ