কুয়েতে কৃষিকাজে সাফল্য গর্বিত বাংলার সন্তানদের

কুয়েতে কৃষিকাজে সাফল্য গর্বিত বাংলার সন্তানদের

অনলাইন ডেস্ক

প্রবাসের জীবন মোটেও সুখের নয়। তবুও দেশের জন্যে পরিবারের জন্যে দিনরাত ঘাম ঝড়াচ্ছেন বাংলার দামাল ছেলেরা। শত প্রতিকূলতার মাঝেও কুয়েতে কৃষিক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয়দের সবজির চাহিদা মেটাতে ২৫ হাজারের বেশি বাংলাদেশি কাজ করছেন দেশটির দুটি প্রধান অঞ্চলে।

সৌদি ও ইরাক বর্ডার ঘেঁষে অফরা, আবদালি ও জাহারা অঞ্চলজুড়ে বিশাল বিস্তৃত মরু অঞ্চল।

সবুজ শাকসবজি ও ফলমূলের ব্যাপক চাহিদা থাকায় বাইরের দেশ থেকে আমদানি করতে হয় তাদের। প্রত্যেক বাজেটে কৃষি খাতে উৎপাদন ও উন্নয়নের জন্য অগ্রাধিকার দেয়া হয়। বাংলাদেশিদের হাতের ছোঁয়ায় কুয়েতের মরু অঞ্চল আজ সবুজের সমারোহ।

মধ্যপ্রাচ্যের তেল সম্পদে সমৃদ্ধশালী দেশ কুয়েত। দেশটিতে প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ২৫ থেকে ৩০ হাজার প্রবাসী কৃষিকাজ (মাজারা) করে জীবনযাপন করছে। সবজির চাহিদা মেটাচ্ছে প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি স্থানীয়দের।

কৃষি উপযোগী উর্বর মাটির পাশাপাশি গবাদি পশু-পাখির খামারের জন্য অত্যন্ত সুপরিচিত এই অঞ্চলটি। কুয়েত-সৌদি আরব সীমান্তের সমান্তরালে অবস্থিত এই এলাকাটি দেশটির রাজধানী শহর থেকে এর দূরত্ব ১১০ কিলোমিটার।

আরও পড়ুন


দিনাজপুরের বিরলে বস্তাবন্দি যুবকের লাশ উদ্ধার

ছাত্রলীগ নেতার গ্রেপ্তারে এলাকাবাসীর মিষ্টি বিতরণ-আনন্দ মিছিল

সাংবাদিক শামসুল ইসলাম আর নেই

আবাসিক হোটেলে অসামাজিক কর্মকাণ্ডের সময় ১০ নারী-পুরুষ আটক


ওই এলাকায় কৃষকেরা মনের আনন্দে চাষাবাদ করছেন মাসকলাই, ফুঁলকপি, বাঁধাকপি, টমেটো, ক্যাপ্সিকাম, বেগুন, লেট্যাসসহ বিভিন্ন সবজি ও আবাদি ফসল। অবশ্য প্রবাসীরা অনেক কষ্ট করে সবজি উৎপাদন কাজের জন্য তাদের ন্যায্য পারিশ্রমিকও পাচ্ছেন বলে জানান তারা।

প্রচণ্ড গরমের দেশ কুয়েত, ৫০ থেকে ৬০ ডিগ্রি তাপমাত্রার দেশটিতে শীতকালীন সবজি চাষ করে চলেছেন বাংলাদেশিরা। শীত মৌসুমে সবজি সহজেই চাষ সম্ভব হলেও গরমের সময় বিশেষ পদ্ধতিতে সবজি চাষ করতে হয়।

এলাকাটিতে কৃষিকাজে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকরা জানান, বর্তমানে লোকবল কম থাকার কারণে সবজি চাষ ও বাজারজাতের ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদেরকে।

news24bd.tv আহমেদ