যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরতে মার্কিন সিনেটরের আহ্বান

যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরতে মার্কিন সিনেটরের আহ্বান

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র প্রথমে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে, ফলে তারই এই সমঝোতায় ফিরে যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন সিনেটর ক্রিস মরফি। এক্ষেত্রে জো বাইডেন প্রশাসনের লজ্জা পাওয়া উচিত নয় বলেও তিনি মন্তব্য করেছেন।

‘ইরান ও আমেরিকার সম্পর্ক: একটি ক্রান্তিলগ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে মরফি এ আহ্বান জানান। তিনি বলেন, “বাইডেন প্রশাসন পরমাণু সমঝোতায় ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা তা করে দেখাবে বলে আমার বিশ্বাস।

ডেমোক্র্যাট এই সিনেটর আরো বলেন, “আমাদের প্রশাসনের এখন এমন পদক্ষেপ নেয়া উচিত যাতে ইরান বুঝতে পারে যে, আমরা পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার পথে হাঁটছি। ”

তবে তিনি সতর্ক করে দিয়ে একথাও বলেন, “পরমাণু সমঝোতা কোনো চুক্তি নয়। আমি মনে করি না সিনেটে এটি পাস করা যাবে। কারণ, রিপাবলিকানরা এই সমঝোতায় আমেরিকার প্রত্যাবর্তন চায় না।

কাজেই দুই দল সম্মিলিতভাবে সিনেটে এই সমঝোতার ব্যাপারে ঐক্যমত্য সিদ্ধান্ত নিতে পারবে বলে আমার মনে হয় না। ”

সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ২০১৮ সালের মে মাসে ওয়াশিংটন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়।


আরও পড়ুনঃ


'শিশু বক্তা' দীর্ঘদিন ধরেই গ্রেপ্তার হওয়ার চেষ্টা করছিলেন

সাকিবকে ধন্যবাদ আলোচনাটা শুরু করার জন্য

৫ বছরের শিশুর মা হওয়ার অমীমাংসিত রহস্য

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


কিন্তু তার উত্তরসূরি জো বাইডেন একাধিকার এই সমঝোতায় আমেরিকাকে ফিরিয়ে আনার আগ্রহ দেখিয়েছেন। তবে এখন পর্যন্ত বাইডেন প্রশাসন এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

অন্যদিকে ইরান সুস্পষ্টভাবে বলে রেখেছে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এসে ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তেহরানও এই সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়নের পথে ফিরে যাবে।

news24bd.tv / নকিব