করোনায় প্রেসিডেন্টের উদাসীনতায় ভুগছে ব্রাজিল

করোনায় প্রেসিডেন্টের উদাসীনতায় ভুগছে ব্রাজিল

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্রাজিলের হাসপাতালগুলো। দেশটির অধিকাংশ হাসপাতালে আইসিইউ নেই, নেই অক্সিজেনের জোগান। এই পরিস্থিতির মধ্যেই ব্রাজিলে মোট সংক্রমণের সংখ্যা ৩ লাখ অতিক্রম করেছে।

‘প্যান আমেরিকান হেলথ অরগানাইজেশন’ জানিয়েছে, ব্রাজিলের অবস্থা ‘শোচনীয়’।

গত কালই দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ২৫১। মার্চের এই পরিস্থিতি এপ্রিলেও বদলাবে না বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞেরা মনে করছেন, করোনার অতিসংক্রামক ‘ব্রাজিল স্ট্রেইন’ এই অবস্থার জন্য দায়ী। আমাজন অঞ্চলে প্রথম ধরা পড়া ওই স্ট্রেন এখন ছড়িয়ে পড়েছে বহু দেশে।

তারপরও সম্বিত ফেরেনি দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর। দেশের মানুষকে প্রতিষেধক দেওয়া থেকে শুরু করে পারস্পরিক দূরত্ববিধি মানার বিষয়ে সতর্কতা বা ব্যবসা-বাণিজ্য স্থগিত রাখা সব বিষয়েই প্রবল অনিহা দেখিয়ে এসেছেন তিনি।

তবে প্রেসিডেন্টের আপত্তি সত্ত্বেও গত বছর লকডাউন জারি করেছিলেন এমন অনেক প্রদেশের গভর্নরেরা সম্প্রতি ফের লকডাউন চালু করেছেন। চলতি মাস থেকে বোলসোনারো টিকা নিয়ে কিছুটা মত বদলালেও করোনাবিধি নিয়ে এখনও উদাসীন তিনি।


আরও পড়ুনঃ


'শিশু বক্তা' দীর্ঘদিন ধরেই গ্রেপ্তার হওয়ার চেষ্টা করছিলেন

সাকিবকে ধন্যবাদ আলোচনাটা শুরু করার জন্য

৫ বছরের শিশুর মা হওয়ার অমীমাংসিত রহস্য

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


এমনকি হাসপাতালগুলির অক্সিজেন সঙ্কট কাটাতেও কোনও আশ্বাস শোনাননি প্রেসিডেন্ট। আইসিইউয়ের শয্যা বাড়ানোর জন্য বিভিন্ন প্রদেশের গভর্নরদের আর্থিক বরাদ্দ বাড়ানোর কোনও প্রতিশ্রুতি শোনা যায়নি তার মুখে।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের ২৬টি প্রদেশ ও ফেডারেল ডিস্ট্রিক্ট মিলিয়ে মোট ১৮টি হাসপাতালের ৯০ শতাংশ শয্যা ভর্তি।

news24bd.tv / নকিব