সারাদেশে শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ করেছে জাতি

সারাদেশে শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ করেছে জাতি

নিজস্ব প্রতিবেদক

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। গোটা জাতি আজ উদ্‌যাপন করছে  স্বাধীনতার ৫০ বছর পূর্তি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দিনটির উৎসবে যুক্ত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী।   সারাদেশেই শ্রদ্ধাভরে স্মরণ করা হচ্ছে বীর শহীদদের।

শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ রয়েছে নানা আয়োজন।  

স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে  কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশের ডিআইজি, পুলিশ কমিশনারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বরিশালে যথাযোগ্য মর্যদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে জেলা পুলিশ লাইন্সে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ বার তোপধ্বনি ও একই সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৬টায় জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে প্রথমে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। পরে শ্রদ্ধা জানান সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীরা ।

রাজশাহীতে এবার ভিন্ন আবহে পালিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সকাল থেকে স্বাধীনতা সংগ্রামে শহীদদের শ্রদ্ধাতে জানাতে শহীদ মিনারগুলোতে ভিড় করে বিভিন্ন সংগঠন। সরব উপস্থিতি ছিল বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনগুলোর। বাংলাদেশের ৫০ বছরের অর্জনগুলোকে তুলে ধরেন অনেকে।

খুলনায়  সকাল ৬টায় গল্লামারী স্বাধীনতা স্মৃতিসৗধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রথমে শ্রদ্ধা নিবেদন করে খুলনা মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসন, খুলনা আওয়ামী লীগ, বিএনপি, খুলনা মেডিকেল কলেজ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

সিলেটে সকালে  জেলা প্রশাসন প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে প্রশাসনের কর্মকর্তা কর্মচারিরা। এসময় ৫০ বার তোপধ্বনির মাধ্যমে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা  জানানো হয়। পরে  একে একে শ্রদ্ধা জানায় জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও নানা শ্রেণি পেশার মানুষ। এছাড়াও দিনব্যাপী রয়েছে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা সহ আরও নানা আয়োজন।   


রোববার হরতালের ডাক দিল হেফাজত

হাটহাজারীতে পুলিশ-হেফাজত সংঘর্ষে নিহত ৪

ত্রিমুখী সংঘর্ষে মাইক্রোবাসে আগুন, ঝরে গেল ১৭ প্রাণ

'শিশু বক্তা' দীর্ঘদিন ধরেই গ্রেপ্তার হওয়ার চেষ্টা করছিলেন


দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে শহরের মনিহার এলকায় অবস্থিত বিজয় স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। পরে পুলিশ সুপার, জেলা পরিষদ, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারিবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

রংপুরে বঙ্গবন্ধুর ম্যুরাল ও রংপুর জেলার শহীদদের তালিকার স্তম্ভেও ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। নরসিংদীতে সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ।

এছাড়া বগুড়া, শেরপুর,  চুয়াডাঙ্গা, দিনাজপুর  সহ দেশের বিভিন্ন জেলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

news24bd.tv নাজিম

;