মোদীকে নিয়ে বাংলাদেশের এই জনগোষ্ঠীর আপত্তির কারণ কি!

শওগাত আলী সাগর

মোদীকে নিয়ে বাংলাদেশের এই জনগোষ্ঠীর আপত্তির কারণ কি!

Other

১. গুজরাটের হত্যাকাণ্ডের পর আমেরিকা নরেন্দ্র মোদীকে কালো তালিকাভুক্ত করেছিলো। ঘোষণা ছিলো মি. মোদী আমেরিকার ভিসাই পাবেন না। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর আমেরিকা তাঁকে আমন্ত্রণ জানিয়ে যুক্তরাষ্ট্রে নিয়ে যায়।  

একদা নিষিদ্ধ তালিকায় থাকা নরেন্দ্র্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন রাষ্ট্রীয় অতিথি হিসেবে।

আমেরিকায় বসবাসরত ভারতীয়রা নিউইয়র্কের সমসাময়িককালের সবচেয়ে জমকালো,বর্ণাঢ্য সংবর্ধনা দিয়েছিলো মোদীকে। তিনি  ততক্ষণে জনগণের ভোটে নির্বাচিত ভারতের প্রধানমন্ত্রী, ভারতের জনপ্রতিনিধি। নরেন্দ্র মোদীকে নয়, ভারতের জনমতকেই এই সম্মান দেখিয়েছিলো আমেরিকা এবং আমেরিকায় বসবাসরত ভারতীয়রা।  

২. নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর নিয়ে কয়েকদিন ধরেই প্রতিবাদ হচ্ছিলো।

তিনি যখন ঢাকায়, তখন দেশের বিভিন্নস্থানে সহিংসতা হয়েছে। নরেন্দ্র মোদীকে নিয়ে বাংলাদেশের এই জনগোষ্ঠীর আপত্তির কারন কি!প্রতিবাদকারীদের ব্যানারে একটা বক্তব্য চোখে পড়েছে- ’সাম্প্রদায়িক মোদী’। ভারতে সাম্প্রদায়িক রাজনীতির বিকাশ ঘটাচ্ছে মোদীর বিজেপি – এটা নিয়ে তর্ক করার সুযোগ নাই। কিন্তু ‘সাম্প্রদায়িকতার’ অভিযোগ তুলে বাংলাদেশের যারা সহিংসতা করেছে তারা কি অসাম্প্রদায়িক?  এক সাম্প্রদায়িক গোষ্ঠী এবং তাদের সমর্থকরা যখন আরেকজনের বিরুদ্ধে সাম্প্রদায়িকতার অভিযোগ তুলে সহিংসতা, অরাজকতা সৃষ্টি করে তখন তার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলতে হয়।  


যাত্রাবাড়ীতে মাদরাসাছাত্রদের সড়ক অবরোধ, আন্দোলনকারীদের সরাতে গিয়ে ১০ পুলিশ আহত

হেফাজতের হরতালের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

রোববার হরতালের ডাক দিল হেফাজত

হাটহাজারীতে পুলিশ-হেফাজত সংঘর্ষে নিহত ৪


৩.বাংলাদেশের যারা ‘সাম্প্রদায়িক মোদী’র বিরোধীতা করছেন- নিজদেশে  সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তাদের অবস্থান কি একই রকম? বাংলাদেশের সাম্প্রদায়িকতা ঠেকানোর কোনো পদক্ষেপ নেয়া হলে সেটিকেও কি তারা সমর্থন করবেন! 

 মোদী এখন ভারতের প্রধানমন্ত্রী। বাংলাদেশের তিনি এসেছেন রাষ্ট্রীয় অতিথি হিসেবে। ভারতের জনগন তাকে তাদের নেতা হিসেবে বেছে নিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদকে মানতে আপত্তি  থাকলে বাংলাদেশে সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধেও  তো আপনার একই  অবস্থান থাকার কথা। একই যুক্তিতে সাম্প্রদায়িক চিন্তা ভাবনার কোনো গোষ্ঠী, দল বা ব্যক্তি যাতে ক্ষমতায় না আসতে পারে, সে ধরনের পদক্ষেপের প্রতি সমর্থন থাকার কথা!
 
৪. কোনো কোনো ব্যানারে মোদীকে ‘গুজরাটে গণহত্যার’ জন্য দায়ী করে তার ঢাকা সফরের প্রতিবাদ করা হয়েছে। গুজরাটের গণহত্যার  জন্য যারা মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদ করছেন, একাত্তরের গণহত্যার সমর্থকদের এবং সহযোগিদের, তাদের রাজনীতির সমর্থকদের ব্যাপারে আপনার অবস্থান কি একই রকম! তাদের দেশ থেকে বের করে দেয়ার দাবি তুলবেন কি!

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম