আজ শুরু হচ্ছে ডেন্টালে ভর্তি আবেদন

আজ শুরু হচ্ছে ডেন্টালে ভর্তি আবেদন

অনলাইন ডেস্ক

সারা দেশে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে  আজ শনিবার। আজ শনিবার (২৭ মার্চ) দুপুর ১২টায় অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। টেলিটক মোবাইলে একহাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে আবেদনের জন্য।

মঙ্গলবার (২৩ মার্চ) স্বাস্থ্যশিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিবের সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউটে বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। আবেদনকারী প্রার্থীরা ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আগামী ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের ১০০ টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।


দশ বছর আগে যা ঘটেছে তার জন্য আমি দায়ী নই : প্রভা

‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


 

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে।

বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদফতরের (www.dghs.gov.bd) ওয়েবসাইট থেকে জানা যাবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

news24bd.tv/আলী