সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ
সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ

সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ

Other

সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ। সেই সাফল্যের একটা অংশ অবকাঠামোগত বিভিন্ন মেগাপ্রকল্প। বিশেষজ্ঞরা বলছেন- মেগা প্রকল্পগুলো শেষে আরো এক ধাপ উচ্চতায় পৌঁছাবে বাংলাদেশ।   

নানা প্রতিকূলতা পেরিয়ে স্বপ্নের পদ্মা সেতু এখন দৃশ্যমান।

৪২ খুটির ওপর ৪১ স্প্যানে ভর করে দাঁড়িয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু।

করোনা সেইসঙ্গে বন্যার প্রতিবন্ধকতা স্বত্বেও গেল ডিসেম্বরের মধ্যে সব স্প্যান বসানো শেষ। এখন চলছে স্প্যানের ওপরে সড়ক নির্মাণ আর ভেতরে রেলসংযোগের কাজ। ২০২২ এর জুনে যান চলাচলের আশা পদ্মা সেতুর ওপর দিয়ে।   

গেল বছর খুলে দেয়া হয়েছে আরেক মেগা প্রকল্প ঢাকা-মাওয়া-ভাঙা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। যেকারনে এখন রাজধানী থেকে তুলনামূলক কাছে মাওয়া আর নদী পার হলেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনপদ।  

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল রুটে দ্রুত এগুচ্ছে দেশের প্রথম মেট্রোরেল নির্মাণকাজ। এরইমধ্যে দৃশ্যমান মেট্রো স্টেশন। উত্তরায় শেষের পথে মেট্রোরেলের ডিপো নির্মাণ। জাপানে প্রস্তুত এরকম পাঁচ সেট লাল সবুজ মেট্রোরেল। যার প্রথমটি বাংলাদেশে আসছে আগামী মাসে।


'শিশু বক্তা' দীর্ঘদিন ধরেই গ্রেপ্তার হওয়ার চেষ্টা করছিলেন

সাকিবকে ধন্যবাদ আলোচনাটা শুরু করার জন্য

৫ বছরের শিশুর মা হওয়ার অমীমাংসিত রহস্য

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


তবে-প্রত্যাশা অনুযায়ী এগুতে পারছে না রাজধানীর অন্য দুই গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং বাস র‌্যাপিড ট্র্যানজিট (বিআরটি) প্রকল্প। কয়েকদফা মেয়াদ বাড়িয়েও-সময়মত এই দুই প্রকল্প শেষ হওয়া এখনও বড় চ্যালেঞ্জ কর্তৃপক্ষের সামনে।

বাস্তবায়নের পথে চট্টগ্রামের কর্ণফুলী টানেল প্রকল্প। নদীর তলদেশ দিয়ে নির্মিত হচ্ছে চার লেন বিশিষ্ট ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ টানেল। এরইমধ্যে শেষ হয়েছে একটি টিউব খননকাজ। প্রকল্পের অগ্রগতি ৬০ ভাগের বেশি। ২০২২ সালে কর্ণফুলী টানেল নির্মাণ শেষের আশা কর্তৃপক্ষের।

করোনার মধ্যেও আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজ শুরু হয়েছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পে। বন্দর কর্তৃৃপক্ষের আশা-২০২৬ সাল নাগাদ জাহাজ ভিড়বে মাতারবাড়ি সমুদ্রবন্দরে।

বিশেষজ্ঞদের মতে-করোনার ধাক্কায় সময়মত মেগা সব প্রকল্প শেষ করা কঠিন হবে। তারপরও-পুরো সুফল পেতে প্রকল্পগুলোর মধ্যে সমন্বয় জরুরী বলে মত বিশেষজ্ঞদের।

তাই করোনা বাস্তবতায়ও মেগাপ্রকল্পগুলোতে গতি ধরে রাখা কর্তৃপক্ষদের কাছে বড় চ্যালেঞ্জ চলতি বছরে। যেসব প্রকল্পে ভর করে পৃথিবীর কাছে আরো মর্যাদার আসনে বসতে যাচ্ছে বাংলাদেশ।
news24bd.tv আয়শা