বাংলাদেশ দূতাবাস ভিয়েনায় স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন

হাসান তামিম, ভিয়েনা

বাংলাদেশ দূতাবাস ভিয়েনায় স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন

ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন কর্তৃক যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি উপলক্ষ্যে গৃহীত কার্যক্রমের শুরু হয়। 

এরপর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।    

সকাল ১০টায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে একটি অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (BUP)-এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। আলোচনা সভায় অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসরত বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিক, ছাত্র এবং অন্যান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।   


দুই দেরিতে বাড়ছে মৃত্যুঝুঁকি : গবেষণা

‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

ছোট ভাইয়ের মৃত্যুর পর তার স্ত্রীকে অন্তঃসত্ত্বা করলো ভাসুর!

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


 

পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে আলোচনা অনুষ্ঠানটি শুরু হয়। আলোচনাপর্বের শুরুতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ প্রচার ও পাঠ করা হয়। 

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষ্যে হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রী কর্তৃক প্রদত্ত ভিডিও বার্তা প্রচার করা হয়। মান্যবর রাষ্ট্রদূতের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মিশন উপ-প্রধান জনাব রাহাত বিন জামান।     

অনুষ্ঠানের প্রধান আলোচক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের স্মৃতি, স্বাধীনতা সংগ্রামে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর বলিষ্ঠ নেতৃত্ব এবং বঙ্গবন্ধুর হাত ধরে বিশ্বে দরবারে বাংলাদেশের মাথা উঁচু করে দাঁড়ানোর কথা তুলে ধরেন। তিনি বলেন, শূন্য থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ এখন অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য।    

আলোচনাপর্বে বক্তারা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতার বিভিন্ন পর্যায়ের আন্দোলন-সংগ্রাম, পরবর্তীকালে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশস্ত্র সংগ্রামের নেতৃত্ব এবং স্বাধীনতাত্তোর দেশ পুনর্গঠন ও জাতির সেবায় বঙ্গবন্ধুর অবদান এবং আত্মত্যাগ সম্পর্কে সারগর্ভ আলোচনা করেন। 

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের সম্মানসূচক কাতারে অন্তর্ভুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেন ও ভবিষ্যতে আরো সাফল্যের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। 

news24bd.tv আয়শা 

মন্তব্য

পরবর্তী খবর

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

বিএনপির চেয়াপারর্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিআরব বিএনপির উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার এই দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মধ্যপ্রাচ্য সাংগঠনিক সমন্বয়ক আহমেদ আলী মুকিব। মাহফিল পরিচালনা করেন সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপন।

দোয়া মাহফিলে বিএনপির চেয়াপারর্সন বেগম খালেদা জিয়াসহ বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতৃবৃন্দের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব।

এতে অংশ নেন সৌদিআরব পূর্বাঞ্চল বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট মীর ছিদ্দিকুর রহমান ইমরান কুয়েত বিএনপির সাবেক সদস্য সচিব শওকত আলী,সাবের আহমেদ সৌদিআরব বিএনপির সহ সভাপতি কেফায়েত উল্লাহ কিসমত, আব্দুল মান্নান,এরশাদ আহমেদ, মঈন চৌধুরী, মোহাম্মদ আলী সহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

রিয়াদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে যাত্রা শুরু করেছে দিনা হাইপার মার্কেট। 

শুভ উদ্বোধন ও রমজান উপলক্ষ্যে সিফা সানাইয়া এলাকায় অবস্থিত বিশাল জায়গা জুড়ে গড়ে তোলা মার্কেটটিতে মাছ, মাংস, শাক সবজি, তৈরি পোষাক, ইলেকট্রনিক্স সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীতে দেয়া হয়েছে বিশাল মূল্য ছাড়।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


প্রতিষ্ঠানটিতে দেশিয় অনেক পণ্যের বাজারজাতকরণ সহ অনেক বাংলাদেশির কর্মসংস্হানের সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

লায়লা নুসরাত, কানাডা

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

কানাডার ক্যালগেরীতে বসবাসরত কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হয়েছেন। সম্প্রতি হবিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার আহবায়ক করে হবিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, সমাজসেবক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সমন্বয়ে অতি সম্প্রতি হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি গঠিত হয়েছে। 

মোঃ মাহমুদ হাসান বিভিন্ন রকম সমাজসেবামূলক কার্যক্রমের পাশাপাশি কানাডিয়ান পেরোল এসোসিয়েশনের একজন পেশাজীবি সদস্য। তিনি ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সমাজতত্ত্বে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হলেন কেলার ইন্টারন্যাশনালে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। কানাডার সাউদার্ন আলবার্টা ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে উচ্চতর পড়াশোনা করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ও আজীবন সদস্য। এছাড়াও "সেইট" এলামনাই, আন্তর্জাতিক সমাজতাত্ত্বিক সমিতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন কানাডা ও নর্থ আমেরিকার সহ অনেক সমাজসেবী সংগঠনের একজন সক্রিয় সদস্য।

আরও পড়ুন


মামুনুলকে নিয়ে ফেসবুকে পোস্ট, আ. লীগের ২ পক্ষের সংঘর্ষ

বৈশাখে মঙ্গল শোভাযাত্রা ও গণজমায়েত না করার নির্দেশ

তারাবির নামাজ নিয়ে নতুন নির্দেশনা

নতুন নির্দেশনা, প্রতি ওয়াক্ত ও তারাবির নামাজ পড়তে হবে ২০ মুসল্লি ‍দিয়ে


কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দীর্ঘদিন উন্নয়ন গবেষণা নিয়ে কাজ করেছেন। বর্তমানে তিনি নিয়মিত পেশার পাশাপাশি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 

সিলেট অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত তাঁর এ সদস্য পদ অর্জনে অভিনন্দন জানিয়েছেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

অনলাইন ডেস্ক

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

কাতারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে বাংলাদেশ সোশ্যাল ক্লাব কাতার। দোহার লামিজন হল রুমে আনুষ্ঠানিকভাবে সোশ্যাল ক্লাব কাতারের উদ্বোধন করা হয়।

এতে নবনির্বাচিত কমিটিতে মোঃ হারুনুর রশীদকে সভাপতি, দিদারুল আলমকে সাধারণ সম্পাদক ও বিজন কৃষ্ণ শীলকে সাংগঠনিক সম্পাদক করে প্রাথমিক ২০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব হাসান মাহমুদ। নাছির উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হারুনুর রশিদ, তপন মহাজন, আবদুল জলিল, আলাউদ্দিন চৌধুরীসহ অন্যান্যরা।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

রোববার সৌদি আরবের আকাশে মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে আগামী মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, রোববার সন্ধ্যায় দেশটির চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বলা হয় সৌদি আরবের আকাশে আজ রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। আগামীকাল ১২ এপ্রিল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে মাহে রমজান।


খালেদা জিয়ার জন্য আইসিইউসহ কেবিন বুকিং দেওয়া হয়েছে, জানালেন ব্যক্তিগত চিকিৎসক

মাওলানা রফিকুল মাদানীর নামে আরেকটি মামলা, আনা হলো যেসব অভিযোগ

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

দেশে নতুন করে করোনা শনাক্ত ৫ হাজার ৮১৯ জন


এতে আরও বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর