কন্ডিশনারের সঠিক ব্যবহার জেনে নিন

কন্ডিশনারের সঠিক ব্যবহার জেনে নিন

অনলাইন ডেস্ক

কন্ডিশনার চুলকে নরম করে এবং সুরক্ষা দেয়। এটি কিউটিকলকে বন্ধ করে দেয়। এতে চুল তাপ থেকে সুরক্ষা পায়। তবে কন্ডিশনার ব্যবহারেরও কিছু নিয়ম রয়েছে।

আসুন কন্ডিশনার ব্যবহারের সঠিক ব্যবহার সম্পর্কে জেনে নেই।

আমরা সবাই চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বেছে নিলেও কন্ডিশনারের ক্ষেত্রে এমনটি করি না। এটা ঠিক নয়। কন্ডিশনারও বেছে নিতে হবে চুলের ধরন অনুযায়ী।

যেমন চুল পাতলা হলে বেশি ঘন বা ভারি কন্ডিশনার ব্যবহার করবেন না।

চুলের গোড়ায় কন্ডিশনার লাগাবেন না। চুলের গোড়া থেকে এমনিতেই প্রাকৃতিক তেল উৎপন্ন হয়। কন্ডিশনার গোড়ায় লাগালে চুল অতিরিক্ত তেলতেলে হয়ে যেতে পারে। চুলের মাঝামাঝি অংশ থেকে লাগানো শুরু করুন কন্ডিশনার।

কন্ডিশনার ব্যবহারের আগে চুলের পানি কিছুটা ঝড়িয়ে নিন।

কন্ডিশনার দেওয়ার সময় চুলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত অংশে বেশি করে লাগান।

প্রয়োজনের অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলেও চুল হয়ে পড়তে পারে তেলতেলে। চুলের ধরন, দৈর্ঘ্য এবং ঘনত্ব বুঝে কন্ডিশনারের পরিমাণ নির্ধারণ করুন।

আমরা অনেক সময়ই কন্ডিশনার ব্যবহারের ইতিবাচক ফল দেখতে না পাওয়ার কারণ হল আমরা কন্ডিশনার প্রয়োগ করেই সাথে সাথে ধুয়ে ফেলি। এটা ঠিক না। চুলে কন্ডিশনার মাখিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন।


কাল রাস্তা বের হলেই গণধোলাই দেয়া হবে: ছাত্রলীগ সভাপতি

সাফল্যের বিচিত্র ধারায় এগিয়ে চলেছে বাংলাদেশ

আজও করোনায় দেশে ৩৯ জনের প্রাণহানি

পাহাড়ে তরমুজের বাম্পার ফলন


চুলে কতক্ষণ রাখছেন কন্ডিশনার সেটাও জরুরি। চুলে কন্ডিশনার লাগিয়ে ৪ থেকে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। ডিপ কন্ডিশনিং এর ক্ষেত্রে ১৫ মিনিট রাখুন। তবে এক্ষেত্রে অবশ্যই শাওয়ার ক্যাপ পরে নেবেন।  

news24bd.tv নাজিম